Advertisement

Gaganyaan Mission Test Flight: গগনযান মিশনের প্রথম টেস্ট ফ্লাইটের পরীক্ষা সফল, ইতিহাস গড়ল ISRO

অনেক বাধা এবং চ্যালেঞ্জ অতিক্রম করে গগনযান মিশনের (Gaganyaan Mission) প্রথম টেস্ট ফ্লাইটের সফল পরীক্ষা চালাল ইসরো। রবিবার সকাল ১০টায় শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে ISRO গগনযানের ক্রু মডিউল উৎক্ষেপণ করেছে।

Aajtak Bangla
  • শ্রীহরিকোটা,
  • 21 Oct 2023,
  • अपडेटेड 11:04 AM IST
  • গগনযান মিশনের প্রথম টেস্ট ফ্লাইটের সফল পরীক্ষা চালাল ইসরো
  • একে টেস্ট ভেহিকল অ্যাবর্ট মিশন-১ এবং টেস্ট ভেহিকল ডেভেলপমেন্ট ফ্লাইন্ট (টিভি-ডি১) নামেও ডাকা হচ্ছে

অনেক বাধা এবং চ্যালেঞ্জ অতিক্রম করে গগনযান মিশনের (Gaganyaan Mission) প্রথম টেস্ট ফ্লাইটের সফল পরীক্ষা চালাল ইসরো। রবিবার সকাল ১০টায় শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে ISRO গগনযানের ক্রু মডিউল উৎক্ষেপণ করেছে। একে টেস্ট ভেহিকল অ্যাবর্ট মিশন-১ এবং টেস্ট ভেহিকল ডেভেলপমেন্ট ফ্লাইন্ট (টিভি-ডি১) নামেও ডাকা হচ্ছে। ISRO প্রধান এস সোমনাথ বলেন, 'আমি এটা জানাতে পেরে আনন্দিত যে TV-DV1 (ক্রু মডিউল) মিশন সফলভাবে পরীক্ষা হয়েছে।' তিনি এই সাফল্যের জন্য সমগ্র ISRO টিমকে অভিনন্দনও জানিয়েছেন।

পরীক্ষামূলক যানটি মহাকাশচারীদের জন্য তৈরি ক্রু মডিউলটি নিজের সঙ্গে বহন করেছে। ক্রু মডিউল নিয়ে রকেটটি উপরে যায়। শ্রীহরিকোটা থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ১৭ কিলোমিটার উচ্চতায় ক্রু এস্কেপ সিস্টেম এবং ক্রু মডিউল চালু হয়ে যায়। খুলে যায় প্যারাস্যুট।এরপর এটি নিরাপদে সমুদ্রে অবতরণ করেছে।

শনিবার পরীক্ষাটি সকাল ৮টায় করার কথা ছিল। পরে পিছিয়ে ৮টা ৪৫ মিনিটে নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ইঞ্জিন ঠিকমতো কাজ করতে না পারায় কয়েক সেকেন্ড আগে উৎক্ষেপণ স্থগিত করা হয়। পরে আবারও সকাল ১০টার সময় টেস্ট ফ্লাইটের উৎক্ষেপণ করা হয়।

পরের বছর আবার পরীক্ষামূলক ফ্লাইট পাঠানো হবে

এই পরীক্ষামূলক ফ্লাইটের সাফল্য গগনযান মিশনের পরবর্তী সমস্ত পরিকল্পনার রূপরেখা নির্ধারণ করবে। এর পরে, আগামী বছর আরেকটি পরীক্ষামূলক ফ্লাইট হবে, যাতে মানবিক রোবট ব্যোমিত্কের পাঠানো হবে। Abort test মানে কোনও সমস্যা হলে মহাকাশচারীদের এই মডিউল নিরাপদে নামিয়ে আনতে পারে। ISRO জানিয়েছে যে 'ক্রু মডিউল' (যা মহাকাশচারীদের বহন করবে) দিয়ে সজ্জিত একক-পর্যায়ের তরল প্রপালশন রকেট এবং ক্রু রেসকিউ সিস্টেমকে মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চ প্যাড থেকে তুলে নেওয়া হয়েছিল। পরীক্ষামূলক মহাকাশযান মিশনের উদ্দেশ্য হল গগনযান মিশনের অধীনে ভারতীয় মহাকাশচারীদের পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য ক্রু মডিউল এবং ক্রু রেসকিউ সিস্টেমের নিরাপত্তার মাপকাঠিগুলি অধ্যয়ন করা।

Advertisement

গগনযান মিশনের লক্ষ্য

গগনযান মিশনের লক্ষ্য হল ২০২৫ সালে তিন দিনের মিশনে ৪০০ কিলোমিটার উচ্চতায় পৃথিবীর নিম্ন কক্ষপথে মানুষ পাঠানো এবং তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনা। ভারতীয় মহাকাশচারীরা অর্থাৎ গ্যাগনাটরা ক্রু মডিউলের ভিতরে বসবেন এবং ৪০০ কিলোমিটার উচ্চতায় একটি নিম্ন কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরবেন। ISRO তার টেস্ট ভেহিকেল – ডেমোনস্ট্রেশন (TV-D1), একটি সিঙ্গেল স্টেজ লিকুইড প্রপালশন রকেটের সফল উৎক্ষেপণের চেষ্টা করবে। ক্রু মডিউল সহ এই পরীক্ষামূলক যান সামগ্রিক গগনযান প্রোগ্রামের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। 'ক্রু মডিউল' হল রকেটের পেলোড এবং এটি পৃথিবীর মতো পরিবেশ সহ মহাকাশে নভোচারীদের জন্য বাসযোগ্য স্থান। এটি একটি চাপযুক্ত ধাতব 'অভ্যন্তরীণ কাঠামো' এবং তাপ সুরক্ষা ব্যবস্থা সহ একটি চাপবিহীন 'বাহ্যিক কাঠামো' নিয়ে গঠিত।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement