ফোনে অনেক সময় ভয়েস কলের সময় কোনও শব্দ শোনা যায় না। আপনিও যদি এই ধরনের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এর কারণ এবং সমাধানের উপায় জেনে নিন। ভয়েস কলে শুনতে না পাওয়া বা স্পষ্ট শুনতে না পাওয়ার অনেক কারণ থাকতে পারে।
হয়তো, নেটওয়ার্ক ঠিক নেই, ভলিউম কম, রিসিভারে সমস্যা হচ্ছে ইত্যাদি। আপনার কীসের সমস্যা হচ্ছে সেটা দেখুন।
নেটওয়ার্ক সমস্যার ক্ষেত্রে
বেশিরভাগ ক্ষেত্রে, নেটওয়ার্ক সম্পর্কিত সমস্যা রয়েছে। স্মার্টফোন এবং ফিচার ফোন উভয় ক্ষেত্রেই এই সমস্যা হতে পারে। আপনি যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার ফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে পারেন।
কীভাবে নেটওয়ার্ক সেটিংস রিসেট করবেন?
আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হন, তাহলে সেটিংসে গিয়ে ম্যানুয়ালি অপারেটর বেছে নিতে পারেন। এর সঙ্গে, কল সেটিংসে নেটওয়ার্কের ধরণও পরিবর্তন করতে পারেন।
ফোন রিস্টার্ট করুন
আপনি নেটওয়ার্কের সমস্যা সমাধানের জন্য রিস্টার্ট করতে পারেন। স্মার্টফোনে, আপনি রিস্টার্টের বিকল্প পাবেন, তবে ফিচার ফোনে ফোনটি সুইচ অফ করে আবার চালু করতে হবে। এইভাবে, নেটওয়ার্ক সম্পর্কিত সমস্যা দূর করতে পারেন।
ভলিউম চেক করুন
অনেক সময় আমাদের ফোনের ভলিউম কমে যায়। আপনি একটি ভয়েস কলের সময় ফোনটি স্পীকারে রেখে এটি পরীক্ষা করতে পারেন। এছাড়াও, ভলিউম বাটনের সাহায্যে সামঞ্জস্য করতে পারেন। যদি এই পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনার ফোনে নেটওয়ার্ক সমস্যা বা অন্য কোনও সমস্যা হতে পারে।
রিসিভার চেক করুন
অনেক সময় ফোনের রিসিভারে ময়লা জমে থাকার কারণেও কল করার সময় ঠিকমতো শব্দ আসে না। আপনি সহজেই এটি বাড়িতে ঠিক করতে পারেন। এর জন্য আপনার নরম ব্রাশ বা তুলো লাগবে।
এর সাহায্যে, আপনি ফোনের রিসিভার এবং স্পিকার পরিষ্কার করতে পারেন। এছাড়াও, অনেক সময় ফোনের কভার বা স্ক্রিন প্রটেক্টরও এই সমস্যার কারণ হয়ে উঠতে পারে।
আপনি যদি এই সমস্ত বিকল্পগুলির সাহায্যে আপনার ফোনটি ঠিক করতে না পারেন তবে আপনার ফোনের পরিষেবা কেন্দ্রে বা কোনও মোবাইল ঠিক করার দোকানে যাওয়া উচিত। এছাড়াও, নেটওয়ার্ক সমস্যার ক্ষেত্রে আপনি আপনার অপারেটরের সঙ্গে যোগাযোগ করতে পারেন।