Advertisement

Smartphone Selling: সস্তার ফোনে মন নেই ভারতীয়দের, এই দামের স্মার্টফোনের বিক্রি বেড়েছে ৪২%

আইসিডির প্রতিবেদনে বলা হয়েছে, এন্ট্রি লেভেলের স্মার্টফোনের বিক্রি কমেছে। গত বছরের তুলনায় এ প্রান্তিকে শিপমেন্ট কমেছে ৩৬ শতাংশ। এই পতন দেখা গেছে ৮৪০০ টাকা পর্যন্ত বাজেটের ফোনে অর্থাৎ এন্ট্রি লেভেল সেগমেন্টে।

সস্তার ফোনে মন নেই ভারতীয়দের, এই দামের স্মার্টফোনের বিক্রি বেড়েছে ৪২%
Aajtak Bangla
  • শি,
  • 17 Aug 2024,
  • अपडेटेड 5:54 PM IST

২০২৪ সালের প্রথমার্ধে ভারতে স্মার্টফোনের চালান ৭.২ শতাংশ বেড়েছে। এই সময়ের মধ্যে ৬.৯ কোটি ডিভাইস পাঠানো হয়েছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি এ তথ্য জানিয়েছে। বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ৩.৫ কোটি স্মার্টফোন পাঠানো হয়েছে, যা গত বছরের এই ত্রৈমাসিকের তুলনায় ৩.২ শতাংশ বেশি। 

দ্বিতীয় ত্রৈমাসিকেও বিক্রি বাড়বে
উৎসবের মরশুমের কারণে, আগের চেয়ে ৫০ শতাংশ বেশি বিক্রির আশা করা হচ্ছে। তবে এই সময়ে প্রিমিয়াম ফোনের সংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে।

এন্ট্রি লেভেল সেগমেন্টের বিক্রি কমেছে
আইসিডির প্রতিবেদনে বলা হয়েছে, এন্ট্রি লেভেলের স্মার্টফোনের বিক্রি কমেছে। গত বছরের তুলনায় এ প্রান্তিকে শিপমেন্ট কমেছে ৩৬ শতাংশ। এই পতন দেখা গেছে ৮৪০০ টাকা পর্যন্ত বাজেটের ফোনে অর্থাৎ এন্ট্রি লেভেল সেগমেন্টে। বর্তমানে, এন্ট্রি লেভেল ফোনের মোট মার্কেট শেয়ারের ১৪ শতাংশ।

এই বাজেটে Xiaomi এবং Poco ফোনের প্রাধান্য রয়েছে। আমরা যদি খোলাবাজারের কথা বলি, সেখানে ৮ শতাংশ বৃদ্ধি রয়েছে। ৮,৪০০ টাকা থেকে ১৬,৮০০ টাকা পর্যন্ত ফোনের বাজার ৮ শতাংশ বেড়েছে। এই সেগমেন্টেও শীর্ষে রয়েছে Xiaomi।

মানুষ এই সেগমেন্ট পছন্দ
এন্ট্রি লেভেল প্রিমিয়াম সেগমেন্ট বা মিড রেঞ্জ সেগমেন্টে ৪২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১৬,৮০০ টাকা থেকে ৩৩,৫০০ টাকা পর্যন্ত দামের পয়েন্ট সহ ফোনের বিক্রি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। Oppo, Vivo এবং Samsung এই বিভাগে আধিপত্য বিস্তার করছে। তবে, প্রিমিয়াম মিড-রেঞ্জ মার্কেটের বৃদ্ধি (৩৩,৫০০ থেকে ৫০,৪০০ টাকা) ২৫ শতাংশ কমেছে। Vivo এবং OnePlus এই সেগমেন্টের সেরা বিক্রি হওয়া ফোন।

একই সময়ে, প্রিমিয়াম (৫০,৪০০ থেকে ৬৭,১০০ টাকা) হ্যান্ডসেটের চালানও ৩৭ শতাংশ কমেছে। দ্বিতীয় ত্রৈমাসিকে, সুপার প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্ট ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং মোট বাজারে এই শ্রেণির শেয়ার ৭ শতাংশে পৌঁছেছে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement