Advertisement

Call Recording: আপনার কল কি রেকর্ড হচ্ছে ? যেভাবে বুঝবেন

কল রেকর্ড করা অনেক দেশে অবৈধ। গুগলও কিছুদিন আগে কল রেকর্ডিং-সহ সব থার্ড পার্টি অ্যাপ বন্ধ করে দিয়েছে। অর্থাৎ এরজন্য ব্যবহারকারীকে ফোনের ইনবিল্ট কল রেকর্ডিং ফিচার ব্যবহার করতে হবে। যাইহোক, ইনবিল্ট কল রেকর্ডিং ফিচার অন করলে অন্য প্রান্তে থাকা মানুষ বুঝতে পারেন যে, তার কলটি রেকর্ড করা হচ্ছে।

call
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 09 Dec 2022,
  • अपडेटेड 10:16 PM IST
  • কল রেকর্ড করা অনেক দেশে অবৈধ।
  • গুগলও কিছুদিন আগে কল রেকর্ডিং-সহ সব থার্ড পার্টি অ্যাপ বন্ধ করে দিয়েছে।

কল রেকর্ড করা অনেক দেশে অবৈধ। গুগলও কিছুদিন আগে কল রেকর্ডিং-সহ সব থার্ড পার্টি অ্যাপ বন্ধ করে দিয়েছে। অর্থাৎ এরজন্য ব্যবহারকারীকে ফোনের ইনবিল্ট কল রেকর্ডিং ফিচার ব্যবহার করতে হবে। ইনবিল্ট কল রেকর্ডিং ফিচার অন করলে অন্য প্রান্তে থাকা মানুষ বুঝতে পারেন যে, তার কলটি রেকর্ড করা হচ্ছে। কিন্তু, অনেক সময় এমন হয় যে, অনেকেই গোপনে কল রেকর্ড করেন। কিন্তু আপনাকে না জানিয়ে আপনার কল কে রেকর্ড করছে, তা বোঝারও উপায় রয়েছে। সেগুলো জেনে নিন।

বিপ আওয়াজে মনোযোগ

নতুন সব ফোনেই রেকর্ডিং অন করার সঙ্গেসঙ্গেই তা বোঝা যায়। কিন্তু পুরোনো ফোন থেকে কল রেকর্ড করা হলে তা বোঝার উপায় নেই। কিন্তু কলের মাঝে মাঝে যদি বিপ বিপ আওয়াজ আসে, তাহলে বুঝে নেবেন যে, আপনার কলটি রেকর্ড করা হচ্ছে।

কল রেকর্ডিং এবং কল ট্যাপিংয়ের মধ্যে পার্থক্য

অনেকেই মনে করেন কল রেকর্ডিং এবং কল ট্যাপিং একই জিনিস। বিষয় কিন্তু তা না। কল রেকর্ডিংয়ের ক্ষেত্রে কোনও তৃতীয় ব্যাক্তি থাকে না। কিন্তু কল ট্যাপিংয়ে থাকে। এ জন্য টেলিকম সংস্থাগুলিরও সহায়তাও নেওয়া হয়। তদন্তকারী সংস্থাগুলি আদালতের অনুমতির পরে কল ট্যাপিং করতে পারে৷ কল ট্যাপিংয়ে প্রাইভেট সিকিউরিটি এজেন্সিও বিভিন্ন টুল ব্যবহার করে। সাধারণত কল ট্যাপিংয়ে যারা কথা বলছে, তারা সরাসরি জানতে পারে না। কিন্তু কিছু বিষয় আছে যেগুলো খেয়াল করলে বোঝা যাবে কল ট্যাপ হচ্ছে কি না। ঘন ঘন কল ড্রপও কল ট্যাপিংয়ের লক্ষণ। 

মনোযোগ দিয়ে আওয়াজ শুনুন

যদি কল চলাকালীন একটি ছোট বীপের পরিবর্তে দীর্ঘ বীপ বা অন্য টোন থাকে তাহলে আপনার সতর্ক হওয়া উচিত। 

Advertisement

আরও পড়ুন: ললনার ছলনার ফাঁদ! ৩০ হাজার কোটি প্রতারণা রুজার 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement