Advertisement

Sunita Williams: মহাকাশ থেকে কবে ফিরবেন সুনীতা? উত্‍কণ্ঠা বাড়ছে, চেষ্টা চালিয়ে যাচ্ছে NASA

পৃথিবীগামী মহাকাশযানে বারবার যান্ত্রিক ত্রুটি। স্পেস স্টেশন থেকে ফেরা হচ্ছে না সুনীতা উইলিয়ামস ও বুচ উইলমোরের। আপাতত আরও ৫ মাস সেখানে থাকতে হতে পারে তাঁদের। যদিও নাসা বলছে, এটাকে ঠিক 'আটকে আছেন' বলা যায় না। 

সুনীতা উইলিয়ামস ও বুচ উইলমোর
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Sep 2024,
  • अपडेटेड 3:21 PM IST
  • পৃথিবীগামী মহাকাশযানে বারবার যান্ত্রিক ত্রুটি।
  • স্পেস স্টেশন থেকে ফেরা হচ্ছে না সুনীতি উইলিয়ামস ও বুচ উইলমোরের।
  • আপাতত আরও ৫ মাস সেখানে থাকতে হতে পারে তাঁদের।

পৃথিবীগামী মহাকাশযানে বারবার যান্ত্রিক ত্রুটি। স্পেস স্টেশন থেকে ফেরা হচ্ছে না সুনীতা উইলিয়ামস ও বুচ উইলমোরের। আপাতত আরও ৫ মাস সেখানে থাকতে হতে পারে তাঁদের। যদিও নাসা বলছে, এটাকে ঠিক 'আটকে আছেন' বলা যায় না। 

আগামীকাল ভোর ৪:৪৫-এ বোয়িং-এর স্টারলাইনার মহাকাশযানের মিশন পিরিয়ড শেষ হতে চলেছে। মহাকাশ স্টেশন থেকে আনডক করে এটি পৃথিবীর পথে রওনা দেবে। রাত ১০টার মধ্যে নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস স্পেস হারবারে অবতরণ করবে। এতে মহাকাশে আটকে থাকা মহাকাশচারী সুনীতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের লাগেজ পৃথিবীতে ফেরত আসবে। তবে, প্রযুক্তিগত ত্রুটির কারণে এই মহাকাশচারীরা স্টারলাইনারে করে পৃথিবীতে ফিরতে পারবেন না।

নাসা এর আগে ব্যাখ্যা করে জানিয়েছিল যে, 'স্পেস স্টেশন থেকে স্টারলাইনারের লঞ্চের সময় মহাকাশযানের থ্রাস্টার প্রত্যাশিতভাবে কাজ করেনি। সেই সঙ্গে স্টারলাইনারের হিলিয়াম সিস্টেমে বেশ কিছু লিক ধরা পড়েছে।'

মহাকাশযানে হিলিয়াম সিস্টেম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বিশেষত রকেট ইঞ্জিন ও প্রপালশন সিস্টেমে। মূলত, হিলিয়াম একটি নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যবহার করা হয় যেখানে উচ্চচাপে নির্ভরযোগ্যতা ও অগ্নিদাহযোগ্য নয় এমন গ্যাসের প্রয়োজন। এটি,

  1. প্রপেলান্ট ট্যাঙ্কের চাপ বজায় রাখে: মহাকাশযানের প্রপেলান্ট (জ্বালানি ও অক্সিডাইজার) ট্যাঙ্কগুলোতে তরল জ্বালানির চাপ বজায় রাখার জন্য হিলিয়াম ব্যবহার করা হয়। প্রপেলান্ট ব্যবহারের সময়, ট্যাঙ্কের ভেতরের তরল কমতে থাকে, ফলে ট্যাঙ্কে ভ্যাকুয়াম বা নিম্নচাপ তৈরি হতে পারে। হিলিয়াম ট্যাঙ্কের মধ্যে ঢুকিয়ে এই চাপের ভারসাম্য রক্ষা করা হয়, যা ইঞ্জিনের কার্যকারিতা ঠিক রাখে।

  2. ইঞ্জিন কুলিং করে: কিছু রকেট ইঞ্জিনের অভ্যন্তরীণ অংশগুলো ঠান্ডা রাখার জন্য হিলিয়াম গ্যাস ব্যবহার করা হয়, কারণ এটি উচ্চতাপ সহনশীল এবং অন্য কোনো গ্যাসের তুলনায় নিরাপদ।

  3. জ্বালানি সরবরাহ ব্যবস্থা পরিষ্কার রাখে: মহাকাশযানে জ্বালানি বা অক্সিডাইজারের সরবরাহ পাইপ, ভাল্ব, এবং ইঞ্জিন সিস্টেমের মধ্যে জমে থাকা অবশিষ্টাংশ দূর করার জন্য হিলিয়াম ব্যবহার করা হয়। এটি পাইপগুলো পরিষ্কার করতে সহায়তা করে এবং সিস্টেমকে কার্যকর রাখে।

    Advertisement
  4. নিরাপদ গ্যাস: হিলিয়াম একটি অগ্নিদাহ্য নয় এমন গ্যাস, তাই এটি উচ্চচাপে ব্যবহার করা হলেও বিস্ফোরণের ঝুঁকি থাকে না। এ কারণে মহাকাশযানের বিভিন্ন স্থানে এটি ব্যবহৃত হয়।

বোয়িং-এর সঙ্কট ও নাসার সিদ্ধান্ত

স্টারলাইনার মিশনে একের পর এক সমস্যা। নাসা এবং বোয়িং-এর মধ্যে ক্রমেই উত্তেজনার পারদ চড়েছে। অনেকেই বলছেন, নাসা এরপর বোয়িং-এর সঙ্গে স্টারলাইনার সংক্রান্ত বাকি চুক্তিগুলোও বাতিল করার কথা ভাবছে। সেটা যদি হয়, তাহলে বিশাল বিশাল অর্থনৈতিক ক্ষতির মুখে পড়বে বোয়িং। প্রায় ২ বিলিয়ন ডলারের বেশি, ভারতীয় মুদ্রায় ১৬,৭৮৬ কোটি টাকার ক্ষতির আশঙ্কা রয়েছে।

বোয়িং-এর মহাকাশযান তৈরির যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। তবে সাম্প্রতিক কয়েক বছরে সংস্থা বারবার ব্যর্থতার সম্মুখীন হয়েছে। বিশেষত স্টারলাইনার মিশনে কার্যত নাম ডুবেছে তাদের।

একদিকে স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুল বারবার সফল হচ্ছে। দাপিয়ে বেড়াচ্ছেন ইলন মাস্ক।অন্যদিকে বোয়িং-এর স্টারলাইনার একের পর এক সমস্যায় জর্জরিত। নাসা এবং বোয়িং-এর সম্পর্কের বয়স এক দশক। তা সত্ত্বেও, বর্তমান পরিস্থিতি বোয়িং-নাসার সম্পর্কের ভবিষ্য়ত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সুনিতা উইলিয়ামস ও বুচ উইলমোরের পরিস্থিতি

গত ৫ জুন সুনীতা উইলিয়ামস এবং বুচ উইলমোর স্টারলাইনারে করে স্পেস স্টেশনে পৌঁছান। তাঁদের পরিকল্পনা ছিল ৮ দিন পরেই পৃথিবীতে ফিরে আসবেন। কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে তাঁরা এখনও স্পেস স্টেশনেই আটকে রয়েছেন। এখন যা পরিস্থিতি, তাতে সেখানে তাঁদের আরও পাঁচ মাস থাকতে হতে পারে। আগামী ফেব্রুয়ারিতে স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলে সম্ভবত ফেরানো হতে পারে তাঁদের। 

স্টারলাইনারের যাত্রাপথ

৬ সেপ্টেম্বর ভারতীয় সময় বিকেল ৩:৩৪ মিনিটে স্টারলাইনার স্পেস স্টেশন থেকে আনডক করবে। এরপর সকাল ৮:৪৭-এ এর ব্রেকিং রকেট চালু করা হবে। রাত ১০টার দিকে এটি নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস স্পেস হারবারে অবতরণ করবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement