Advertisement

Teleportation System: দিল্লি থেকে নিউইয়র্ক পৌঁছবে চোখের নিমেষে, অদ্ভুত প্রযুক্তি তৈরি করছেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীদের আন্তর্জাতিক একটি দল এমন একটি বিষয় নিয়ে গবেষণা করছে, যা ভবিষ্যতের জন্য আশীর্বাদ হিসাবে প্রমাণিত হবে। আপনি নিশ্চয়ই অনেক ধর্মীয় সিরিয়াল বা সাই-ফাই ফিল্মে দেখেছেন যে, কিভাবে একজন মানুষ নিমিষেই এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে যায়।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 04 Jan 2024,
  • अपडेटेड 2:38 PM IST
  • বিজ্ঞানীদের আন্তর্জাতিক একটি দল এমন একটি বিষয় নিয়ে গবেষণা করছে, যা ভবিষ্যতের জন্য আশীর্বাদ হিসাবে প্রমাণিত হবে।
  • আপনি নিশ্চয়ই অনেক ধর্মীয় সিরিয়াল বা সাই-ফাই ফিল্মে দেখেছেন যে, কিভাবে একজন মানুষ নিমিষেই এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে যায়।

বিজ্ঞানীদের আন্তর্জাতিক একটি দল এমন একটি বিষয় নিয়ে গবেষণা করছে, যা ভবিষ্যতের জন্য আশীর্বাদ হিসাবে প্রমাণিত হবে। আপনি নিশ্চয়ই অনেক ধর্মীয় সিরিয়াল বা সাই-ফাই ফিল্মে দেখেছেন যে, কিভাবে একজন মানুষ নিমিষেই এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে যায়। তাও ট্রেন, বাস বা প্লেনে ভ্রমণ না করে। এখন এটা সম্ভব হতে পারে? বিজ্ঞানীদের দলটি মানুষকে শারীরিকভাবে না পাঠিয়েই একটি ছবি টেলিপোর্ট করেছে। তাও শুধু একটি নয়, বিভিন্ন নেটওয়ার্কের মাধ্যমে। যেখানেই ছবি পাঠানো হয়েছে, আসলটির কোনও ক্ষতি না করেই ছবিটি পৌঁছে গেছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি অত্যাধুনিক প্রযুক্তি। যা কোয়ান্টাম যোগাযোগের মাধ্যমে ছবি টেলিপোর্ট করতে পারে।

জোহানেসবার্গের ইউনিভার্সিটি অফ দ্য উইটওয়াটারসরান্ড এবং স্পেনের ইনস্টিটিউট অফ ফটোনিক সায়েন্সেসের গবেষকদের মতে, কোয়ান্টাম কমিউনিকেশনের মাধ্যমে আমরা ছবিগুলিকে শারীরিকভাবে না পাঠিয়ে টেলিপোর্ট করতে পারি। কোয়ান্টাম কমিউনিকেশনে যেকোনো তথ্য 1S এবং 0S এর মত তথ্য আকারে পাঠানো হয়। কি গুরুত্বপূর্ণ
বিজ্ঞানীরা বলেছেন যে এই টেলিপোর্টেশন সম্পূর্ণ করতে, একটি উজ্জ্বল লেজার আলো প্রয়োজন যাতে ননলাইনার ডিটেক্টর সক্রিয় করা যায়। এর মাধ্যমে তথ্য প্রেরক জানতে পারবেন কী পাঠানো হচ্ছে। তবে এটা জরুরী নয় যে তিনি এটি শারীরিকভাবে পাঠান। যেমন আপনার আঙ্গুলের ছাপ আপনার কাছে থাকে কিন্তু আপনার প্রিন্ট আপনার ব্যাঙ্কে পৌঁছে যায়। অথবা এটি আধার কার্ডে আসে। 

মানুষের মুখ বা আঙুলের ছাপও পাঠানো যেতে পারে। বিজ্ঞানীরা এই 1S এবং 0S বর্ণমালাগুলিকে প্রশস্ত করতে কোয়ান্টাম অপটিক্স ব্যবহার করেছেন। অর্থাৎ ভবিষ্যতে আঙুলের ছাপ বা যেকোনও মানুষ বা প্রাণীর মুখও এর মাধ্যমে পাঠানো যাবে। বিজ্ঞানীরা বলেছেন যে এটি টেলিপোর্টেশন অনুপ্রাণিত কনফিগারেশন। তথ্য পাঠানোর জন্য কোনো মাধ্যম প্রয়োজন নেই। টেলিপোর্টেশন অনুপ্রাণিত কনফিগারেশন মানে কোনো তথ্য শারীরিকভাবে ভ্রমণ করে না। স্মার্টফোন বা টিভি সম্প্রচারে এটি ঘটে। অধ্যাপক অ্যান্ড্রু ফোর্বস বলেছেন যে ঐতিহ্যগতভাবে তথ্য দুটি যোগাযোগকারী পক্ষের মধ্যে শারীরিকভাবে পাস করা হয়। ফোন বা টিভির মাধ্যমে। কিন্তু কোয়ান্টাম জগতে এটা ঘটে না।

Advertisement

টেলিপোর্ট প্রো নেটওয়ার্ক ছাড়াই তথ্য দেবে। ফোর্বস বলছে যে এখন আপনি যেকোনো তথ্য টেলিপোর্ট করতে পারবেন। তাও কোনো নেটওয়ার্কে শারীরিকভাবে পাঠানো ছাড়াই। যেমন স্টার ট্রেক ফিল্মে দেখানো হয়েছে। তার মানে দিল্লিতে বসে থাকা ব্যক্তি নিউইয়র্কেও উপস্থিত থাকতে পারেন। তাও কোনও নেটওয়ার্ক ব্যবহার না করেই। এখানে তথ্য আসে এবং ননলাইনার অপটিক্যাল ডিটেক্টরের মাধ্যমে যায়। এই ডিভাইসটি আঙ্গুলের ছাপ বা মুখের মতো যেকোন প্যাটার্ন পাঠাতে অতিরিক্ত ফোটন নির্মূল করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement