Advertisement

UPI Payment Rule Change: আরও কম সময়ে UPI পেমেন্ট, কবে থেকে নয়া নিয়ম?

UPI পেমেন্টে বড় পরিবর্তন হতে চলেছে। ১৬ জুন থেকে আরও দ্রুত হতে চলেছে UPI পেমেন্ট পরিষেবা। UPI আরও দ্রুত করার জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) শেষ পরিবর্তন করেছে। লেনদেনের অবস্থা পরীক্ষা এবং অর্থপ্রদানের জন্য প্রতিক্রিয়া সময় ৩০ সেকেন্ড থেকে কমিয়ে মাত্র ১৫ সেকেন্ড করা হবে।

UPI পেমেন্টের সময় কমিয়ে আনা হচ্ছেUPI পেমেন্টের সময় কমিয়ে আনা হচ্ছে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 May 2025,
  • अपडेटेड 1:11 PM IST

UPI পেমেন্টে বড় পরিবর্তন হতে চলেছে। ১৬ জুন থেকে আরও দ্রুত হতে চলেছে UPI পেমেন্ট পরিষেবা। UPI আরও দ্রুত করার জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) শেষ পরিবর্তন করেছে। লেনদেনের অবস্থা পরীক্ষা এবং অর্থপ্রদানের জন্য প্রতিক্রিয়া সময় ৩০ সেকেন্ড থেকে কমিয়ে মাত্র ১৫ সেকেন্ড করা হবে।

এই পরিবর্তনের ফলে সমস্ত ব্যবহারকারীর জন্য UPI-এর মাধ্যমে টাকা পাঠানো এবং গ্রহণের প্রক্রিয়া অনেক দ্রুত হবে বলে আশা করা হচ্ছে। ২৬ এপ্রিল জারি করা এক সার্কুলারে, NPCI সমস্ত ব্যাঙ্ক এবং পেমেন্ট অ্যাপগুলিকে ১৬ জুন, ২০২৫ থেকে নতুন প্রক্রিয়াকরণ নিয়ম বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। UPI প্রতি মাসে প্রায় ২৫ লক্ষ কোটি টাকার ডিজিটাল লেনদেন প্রক্রিয়া করে। আশা করা হচ্ছে NPCI-এর এই নতুন পদক্ষেপ UPI লেনদেনের গতি এবং নির্ভরযোগ্য পরিষেবা উন্নত করবে।

মাত্র ১৫ সেকেন্ডের মধ্যে পেমেন্ট হয়ে যাবে 
এই পরিবর্তনের পর, এখন রিকোয়েস্ট পে এবং রেসপন্স পে পরিষেবার রেসপন্স সময় ৩০ সেকেন্ড থেকে কমিয়ে ১৫ সেকেন্ড করা হয়েছে, চেক ট্রানজেকশন স্ট্যাটাস এবং ট্রানজেকশন রিভার্সালের জন্য ১০ সেকেন্ড এবং ভ্যালিডেট অ্যাড্রেসের জন্য ১০ সেকেন্ড। এই পরিবর্তনের লক্ষ্য হল পেমেন্ট প্রক্রিয়া দ্রুত করা এবং UPI-এর সম্ভাবনা বৃদ্ধি করা। ভারতে ডিজিটাল পেমেন্ট সিস্টেম হিসেবে UPI-এর ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারণে এই পরিবর্তনগুলি এসেছে।

এই বৃদ্ধিকে সামঞ্জস্য করতে এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে, NPCI ব্যাঙ্ক এবং পেমেন্ট পরিষেবা প্রদানকারীদের (PSP) নতুন প্রতিক্রিয়া সময়ের সঙ্গে সঙ্গতিপূর্ণভাবে তাদের সিস্টেম আপডেট করতে বলেছে। এই পরিবর্তনগুলি লেনদেনের সাফল্যের হারের সঙ্গে আপস করার উদ্দেশ্যে নয়।

UPI পেমেন্টে বাধা ছিল
এই পরিবর্তনে সম্প্রতি UPI বেশ কয়েকটি বিভ্রাটের সম্মুখীন হয়েছে। ১২ এপ্রিল একটি বড় ধরনের বিভ্রাট ঘটে, যার ফলে অনেক লেনদেন আটকে যায়। ব্যবহারকারীরা বড় সমস্যার সম্মুখীন হন। মার্চ এবং এপ্রিল মাসে তিনটি বিভ্রাট হয়েছিল, ২৬ মার্চ, ১ এপ্রিল এবং ১২ এপ্রিল, যার ফলে ডিজিটাল পেমেন্ট করতে অনেক সমস্যা হয়েছিল।

Advertisement

কেন বিভ্রাট হয়েছিল? 
এই বিভ্রাটের বিষয়ে NPCI-এর তদন্তে জানা গেছে যে এই বিভ্রাটের প্রধান কারণ ছিল চেক লেনদেন API-এর উপর ভারী বোঝা। কিছু ব্যাঙ্কের পুরনো লেনদেনের জন্য বারবার অনুরোধ পাঠানো হচ্ছিল, যা সিস্টেমের উপর চাপ বাড়িয়েছিল এবং প্রক্রিয়াকরণকে ধীর করে দিয়েছিল।

Read more!
Advertisement
Advertisement