Advertisement

Tokyo Olympic : মুখোমুখি ভারত-পাকিস্তান, শেষ হাসি হাসবে কে ?

অলিম্পিকেও মুখোমুখি ভারত-পাকিস্তান। সুপার স্যাটারডেতে হবে মেগা লড়াই। কোন খেলায় ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ছে পাকিস্তান ? জানা আছে কী ?

নজর নীরজে
Aajtak Bangla
  • আলিপুরদুয়ার,
  • 07 Aug 2021,
  • अपडेटेड 11:38 AM IST
  • অলিম্পিকেও ভারত-পাকিস্তান মুখোমুখি
  • নীরজ চোপড়ায় পদক আসবে কী ?
  • আরশাদের আদর্শ নীরজ

মুখোমুখি ভারত-পাকিস্তান

ফের একবার ভারতের মুখোমুখি পাকিস্তান। তাও আবার অলিম্পিকের মেগা আসরে। আর সেই লড়াইকে ঘিরে তেতে উঠছে দুই দেশ। ইতিমধ্যেই দু-দেশ থেকে প্রচুর শুভেচ্ছা পেয়েছেন তাঁরা। ভারতের কাছে যেখানে পাকিস্তানকে হারানোর পাশাপাশি স্বর্ণ পদকের চেষ্টা রয়েছে, সেখানে পাকিস্তানের কাছে প্রথম পদক জয়ের ইচ্ছা। কিন্তু কোন খেলায় মুখোমুখি হচ্ছেন তাঁরা।

বর্শা নিক্ষেপের লড়াই

জ্যাভলিন থ্রো বা বর্শা নিক্ষেপ এর ফাইনালে মুখোমুখ হচ্ছে ভারত ও চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান। লড়াই হবে রোমাঞ্চকর। কারণ বাছাই রাউন্ডে ভারতের নীরজ চোপড়া এবং পাকিস্তানের আরশাদ নাদিম যেমন প্রদর্শন করেছে, তাতে এটা পরিস্কার, দুজনই জ্যাভলিন থ্রোয়ে জেতার জন্য পুরোপুরি প্রস্তুত।

সোনা বনাম প্রথম পদক

পাকিস্তানের হয়ে আরশাদ এদিন যদি পদক জিততে পারেন তাহলে তিনি হবেন এ বছরের পাকিস্তানের প্রথম পদক বিজয়ী। অন্যদিকে ভারত এখনও পর্যন্ত সোনা পায়নি। নীরজ চোপড়ার দিকে নজর, যাতে তিনি সোনা নিয়ে আসতে পারেন। সকলেরই নজর এখন তাঁর দিকে। গোটা দেশের আশা, অন্তত একটি সোনা নিয়ে অলিম্পিক শেষ করুক ভারত।

আরশাদ বনাম নীরজ

টোকিও অলিম্পিকের শেষ দিকে এসে পৌঁছেছে খেলার মহাকুম্ভ অলিম্পিক। শনিবার এর ১৬ তম দিন। ভারতের জন্য এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণে তিনি ফাইনালে মুখোমুখি হবেন আরশাদ নাদিম আর নীরজ চোপড়া। এই ম্যাচের দিকে দেশবাসীর অধীর আগ্রহে নজর। কারণ এই খেলা থেকে অন্তত একটি সোনা নিয়ে আসার সম্ভাবনা রয়েছে ভারতের। আর প্রতিপক্ষ যেখানে পাকিস্তান, সেখানে উত্তেজনা এবং আবেগ আরও খানিকটা বেশি। ভারতীয় সময় অনুসারে বিকেল সাড়ে চারটে খেলা শুরু হবে।

কোয়ালিফিকেশনে চমৎকার দুই প্রতিদ্বন্দ্বীই

এই লড়াই রোমাঞ্চকর হওয়ার পুরোপুরি সম্ভাবনা রয়েছে। কারণ কোয়ালিফিকেশন রাউন্ডে নীরজ চোপড়া এবং আরশাদ নাদিম দুজনই অত্যন্ত চমৎকার প্রদর্শন করে ফাইনালে উঠে এসেছেন। নীরজের মত আরশাদও নিশ্চয়ই চাইবেন দেশের হয়ে তাঁদের একমাত্র পদক তুলে নিয়ে যেতে। ২৩ বছরের নীরজ চোপড়ার প্রথম প্রয়াসই কোয়ালিফাই করার জন্য ৮৩.৫০ মিটারের সীমা পার করে ফেলেছেন। তিনি ৮৬.৬৫ মিটার দূরত্ব বর্শা নিক্ষেপ করেন। তিনি গ্রুপ শীর্ষে থেকে শেষ করেছেন। সেখানে আরশাদ নাদিম ৮৫.১৬ মিটার ভালা নিক্ষেপ করে কোয়ালিফাই করেছেন গ্রুপের তিন নম্বরে শেষ করে। দুটো গ্রুপ মিলিয়ে মোট ১২ জন খেলোয়াড় ফাইনালে মুখোমুখি হবে।

Advertisement

ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ইতিহাসের হাতছানি

নীরজ চোপড়া এমন ঘটনা ঘটানো প্রথম ভারতীয় খেলোয়াড় হবেন যদি পদক পান, অলিম্পিকের ইতিহাসে এখনও পর্যন্ত কোনও ভারতীয় অ্যাথলিট ট্র্যাক অ্যান্ড ফিল্ড পর্যায়ে পদক পায়নি। টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ার নীরাজ চোপড়া এই সুবর্ণ সুযোগের এবং ইতিহাসের সামনে দাঁড়িয়ে রয়েছেন। নীরজ চোপড়ার কাছ থেকে শুধুমাত্র পদক নয়, সোনা আশা করছে গোটা দেশ। নীরজ চোপড়া নিজের বর্তমান সেরা ৮৮ মিটার যদি পৌঁছে ফেলতে পারেন, তাহলে তাঁর একটা পোর্ডিয়াম অন্তত বাঁধা থাকবে। নীরজ চোপড়া গত বছর সাউথ আফ্রিকাতে আয়োজিত সেন্ট্রাল নর্থইস্ট চ্যাম্পিয়নশিপের মাধ্যমে অলিম্পিকের টিকিট আদায় করে নিয়েছিলেন। সেখানে সাফল্যই সহজে তাঁকে অলিম্পিকে পৌঁছে দেয়।

আরশাদের আদর্শ নীরজ !

পাকিস্তানের আরশাদ আবার নীরজ চোপড়াকেই নিজের আদর্শ মনে মনে করেন। প্রতিবেশী দেশের সঙ্গে যতই মনোমালিন্য থাকুক না কেন, আরশাদ নীরজকে তার আইডল মনে করে তাকে হারাতে কোমর বেঁধেছেন।অলিম্পিকে ওয়েবসাইটে প্রোফাইল সেকশনের নাদিম নীরজ চোপড়াকে নিজের হিরো বলে লিখে দিয়েছেন। নাদিম প্রথম পাকিস্তানি যিনি অলিম্পিকে কোনও ট্র্যাক অ্যান্ড ফিল্ড এর ফাইনালে পৌঁছে গিয়েছেন। এই দুজন বর্ষা নিক্ষেপকারীর এর আগেও সামনাসামনি যেখানে দেখা হয়েছে, দুজনের মধ্যে করা লড়াই হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement