Advertisement

ইউটিলিটি

স্বনির্ভর হওয়ার সুযোগ! মহিলাদের সুলভে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে সরকার!

Aajtak Bangla
  • 12 Mar 2021,
  • Updated 6:54 PM IST
  • 1/7

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‘কনজিউমার মার্কেট’ হল ভারত। বিগত এক দশকে খাদ্য, প্রসাধনী, ভ্রমণ, অটোমোবাইল, বিনোদন ইত্যাদি কয়েক লক্ষ ব্যবসায়িক উদ্যোগের সাফল্য মিলেছে এই বাজারে। তবে NSSO-র সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে মহিলাদের ব্যবসায়ের অংশগ্রহণ মাত্র ৮ শতাংশ।

  • 2/7

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'স্বনির্ভর ভারত'-এর কথা বলেছেন। মেয়েরা এগোলে তবেই এগোবে সমাজ! এই লক্ষ্যকে সামনে রেখে কেন্দ্র সরকারের বেশ কয়েকটি প্রকল্প বা আর্থিক পরিকল্পনা রয়েছে। এই প্রকল্প বা আর্থিক পরিকল্পনার মাধ্যমে মহিলাদের স্বনির্ভর করে তুলতে অল্প সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে সরকার! চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

  • 3/7

স্ত্রী শক্তি যোজনা: যে ব্যবসায় ৫০ শতাংশের বেশি অংশীদারিত্ব রয়েছে তেমন উদ্যোগে মহিলাদের ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। MSME-এ নিবন্ধিত সংস্থাগুলিকে ৫০ হাজার থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া যেতে পারে। ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে কোনও সিকিউরিটি ডিপোজিট দিতে হবে না। এছাড়াও, সুদের হারেও ছাড় দেওয়া হয়। মহিলা শক্তি প্যাকেজের সুবিধা নিতে হলে স্টেট ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হবে।

  • 4/7

অন্নপূর্ণা প্রকল্প: খাদ্য সরবরাহের ব্যবসার জন্য ৫০ হাজার টাকা ঋণের জন্য মহিলারা এই প্রকল্পের সাহায্য নিতে পারেন। এই প্রকল্পের আওতায় ক্যাটারিংয়ের ব্যবসার জন্য মহিলা উদ্যোক্তাদের কেন্দ্র সরকার ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দিতে প্রস্তুত। এই ঋণের জন্য একজন গ্যারান্টারের প্রয়োজন হবে। এই ঋণ ৩৬ মাসের মধ্যে পরিশোধ করতে হয়। এই সুবিধা নিতে হলে স্টেট ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হবে।

  • 5/7

মুদ্রা যোজনা: সমস্ত ধরণের ব্যবসার জন্য মুদ্রা যোজনায় ঋণ দেওয়া হয়। ক্ষুদ্র ব্যবসার উদ্যোক্তাদের উন্নয়নে কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে যে কোনও সরকারি ব্যাঙ্ক থেকে ৫০ হাজার থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে। ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণের জন্য কোনও গ্যারান্টার প্রয়োজন হয় না।

  • 6/7

মহিলা সমৃদ্ধি যোজনা: আর্থিক ভাবে পিছিয়ে পড়া মহিলাদের স্বনির্ভর করে তুলতে এই প্রকল্প শুরু করেছে কেন্দ্র সরকার। এই প্রকল্পটি অর্থনৈতিক ও সামাজিক ভাবে পিছিয়ে পড়া মহিলাদের প্রসারের জন্য চালু করা হয়েছে। এই প্রকল্পের সাহায্যে মহিলারা ব্যবসা শুরু করার জন্য ৬০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাবেন। এ ঋণ ৪২ মাসের মধ্যে শোধ করে দিতে হবে। মহিলা সমৃদ্ধি যোজনায় ঋণের বার্ষিক সুদ মাত্র ৪ শতাংশ। দারিদ্র্যসীমার (BPL) নীচে বসবাসকারী মহিলারা এই প্রকল্পে ঋণ পাবেন। এই প্রকল্পে ঋণ নেওয়ার জন্য কোনও গ্যারান্টার বা সিকিউরিটি ডিপোজিটের দরকার নেই। এই প্রকল্পে ঋণ পেতে নিকটবর্তী ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করলেই হবে।

  • 7/7

মহিলা উদ্যম নিধি: এই প্রকল্পে মহিলাদের স্বনির্ভর করে তুলতে ১০ বছরের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) এবং ভারতের ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাঙ্ক (SIDBI) মহিলা উদ্যোক্তাদের আর্থিক সহায়তার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ সরবরাহ করে। সর্বাধিক ১০ বছরের মধ্যে এই ঋণের অর্থ শোধ করতে হবে। বাজারের ভিত্তিতে সুদের হার নির্ধারণ করা হয়।

Advertisement
Advertisement