Advertisement

ইউটিলিটি

Provident Fund New Rules: ১ এপ্রিল থেকে ৫ গুরুত্বপূর্ণ বদল হচ্ছে প্রভিডেন্ট ফান্ডের নিয়মে! জানেন তো?

Aajtak Bangla
  • 11 Mar 2022,
  • Updated 4:53 PM IST
  • 1/8

২০২১ সালের বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রভিডেন্ট ফান্ড অবদান সম্পর্কে একটি বড় ঘোষণা করেছেন। সেই অনুযায়ী , পিএফ ফান্ডে ২.৫ লক্ষের বেশি বিনিয়োগের উপর কর ধার্য করা হবে। সিবিডিটি এই বিষয়ে বিজ্ঞপ্তিও জারি করেছে।

  • 2/8

১ ফেব্রুয়ারি, ২০২১-এর ঘোষণা অনুসারে, প্রভিডেন্ট ফান্ডে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের সুদের আয় ১ এপ্রিল, ২০২২ থেকে সম্পূর্ণভাবে করমুক্ত হবে৷ এর পরে, এই তহবিলে জমা করা হলে, সুদের আয় করযোগ্য হবে। সরকারি কর্মচারীদের জন্য এই সীমা ৫ লাখ টাকা পর্যন্ত। এই নিয়ম শুধুমাত্র তাদের জন্য প্রযোজ্য হবে যাদের পিএফ-এ অবদান ২.৫ লক্ষের বেশি।

  • 3/8

৩১ আগস্ট ২০২১-এ CBDT দ্বারা একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। এই বিজ্ঞপ্তি অনুসারে, এই ধরনের অবদানকারীদের জন্য পিএফ অ্যাকাউন্ট দুটি পৃথক অংশে বিভক্ত হবে। ২.৫ লক্ষ ছাড়াও, বিনিয়োগ করা পরিমাণ অন্য অ্যাকাউন্টে যাবে। এই অ্যাকাউন্টের সুদ আয়করের অধীন হবে। ১ এপ্রিল থেকে, পিএফ সংক্রান্ত এই ৫টি গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটছে। চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

  • 4/8

যদি একজন প্রভিডেন্ট ফান্ড গ্রাহকের বার্ষিক অবদান ২.৫ লাখের বেশি হয়, তাহলে দুটি পৃথক অ্যাকাউন্ট তৈরি করা হবে। প্রথম পিএফ অ্যাকাউন্টে ২.৫ লক্ষ টাকা জমা হবে। এর ওপরের পরিমাণ অন্য অ্যাকাউন্টে জমা হবে। এতে করের হিসাব সহজ হবে।

  • 5/8

প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত এই নিয়মটি ১ এপ্রিল ২০২২ থেকে কার্যকর করা হচ্ছে। পরিবর্তিত নিয়মে ১ লাখ ২৩ হাজার উচ্চ আয়ের ব্যক্তি ক্ষতিগ্রস্ত হবে বলে সরকারের অনুমান। সরকারের মতে, এই মানুষরা এখন পর্যন্ত এক বছরে গড়ে ৫০ লাখের বেশি করমুক্ত সুদ উপার্জন করছিলেন। এখন এসব লোকের উপার্জন বন্ধ হয়ে যাবে।

  • 6/8

২০২১-২২ বাজেট পেশ করে, নির্মলা সীতারামন বলেছিলেন যে, কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়ের অবদান ২.৫ লক্ষের সীমার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। কর্মচারী মূল বেতনের ১০ বা ১২ শতাংশ জমা করে। নিয়োগকর্তা তার অংশের ৩.৬৭ EPF-এ জমা করেন, যেখানে ৮.৩৩ শতাংশ EPS-এ জমা হয়।

  • 7/8

ট্যাক্সের হিসাব সহজ করতে, একজন পিএফ অবদানকারীর জন্য দুটি পিএফ অ্যাকাউন্ট তৈরি করা হবে। এ জন্য আয়কর আইনে প্রয়োজনীয় পরিবর্তন আনা হয়েছে। এর পরেই সিবিডিটি-র পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়। এই বিজ্ঞপ্তি অনুসারে, ১ এপ্রিল, ২০২১ থেকে শুরু হওয়া আর্থিক বছরে উভয় অ্যাকাউন্টের জন্য পৃথক সুদ গণনা করা হবে। তবে ১ এপ্রিল ২০২২ থেকে এই নিয়ম কার্যকর হবে।

  • 8/8

যার পিএফ অবদান ২.৫ লক্ষের বেশি তার অ্যাকাউন্ট ইতিমধ্যে দুটি ভাগে বিভক্ত করা হয়েছে। 1লা এপ্রিল থেকে কার্যকর, এর মানে হল যে বর্তমান আর্থিক বছরে ২.৫ লক্ষ ছাড়াও অতিরিক্ত অবদানের উপর অর্জিত সুদের আয় করযোগ্য হবে। আমাদের জানিয়ে দেওয়া যাক যে পিএফ-এ বিনিয়োগ করলে, 80C-এর অধীনে ছাড়ের সুবিধা পাওয়া যায়, যার সীমা ১.৫ লক্ষ টাকা। সুদের আয় সম্পূর্ণ করমুক্ত। নতুন নিয়মে, শুধুমাত্র ২.৫ লক্ষ পর্যন্ত বিনিয়োগের উপর সুদ আয়কর মুক্ত থাকবে। এছাড়াও, পরিপক্কতা সম্পূর্ণরূপে করযুক্ত।

Advertisement
Advertisement