Advertisement

ইউটিলিটি

7th Pay Commission: এ মাসেই কি কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের বেতনে জুড়তে পারে বাড়তি DA!

Aajtak Bangla
  • 08 Jul 2021,
  • Updated 8:09 PM IST
  • 1/9

দেশের ১.২ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ্যভাতা (DA) এবং মূল্যবৃদ্ধি ত্রাণ (DR)-এর বকেয়া মেটানোর প্রস্তুতি চলেছে। গতকালই এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রীসভার একটি বৈঠকে বসার কথা ছিল। তবে মোদী সরকারের মন্ত্রিসভা সম্প্রসারণের কারণে ওই বৈঠক গতকাল স্থগিত করা হয় যা আজ ফের আলোচিত হতে চলেছে। আজকের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

  • 2/9

জেসিএমের জাতীয় কাউন্সিলের (National Council Of JCM) মতে, কেন্দ্রীয় সরকারের কর্মচারী ও পেনশনভোগীদের সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) সম্পূর্ণ DA এবং DR বকেয়া মেটাতে সময় লাগবে। তবে এ মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের বেতনে জুড়তে পারে বাড়তি DA!

  • 3/9

অথচ, Zee News, DNA, Times Of India-এ প্রকাশিত প্রতিবেদনে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI)-কে উদ্ধৃত করে দাবি করা হয়েছে, জুলাই মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের বেতনে জুড়তে পারে ৩ শতাংশ মহার্ঘ্য ভাতা! যদিও এই দাবির সত্যতার স্বপক্ষে এখনও কোনও প্রমাণ বা কোনও সরকারি সিদ্ধান্তের ইঙ্গিত মেলেনি। তবে আজ কেন্দ্রীয় মন্ত্রীসভার একটি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

  • 4/9

সম্প্রতি মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অর্থমন্ত্রী এবং ডিওপিটি (কর্মী ও প্রশিক্ষণ বিভাগ) মন্ত্রকের সাথে সাম্প্রতিক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে ২০২১-এর সেপ্টেম্বরে সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) DA এবং DR বকেয়া মেটানোর প্রক্রিয়া করা হবে। জেসিএমের জাতীয় কাউন্সিল ইঙ্গিত দিয়েছে যে, বকেয়া টাকা পেতে আরও কিছুটা সময় লাগবে।

  • 5/9

অর্থ মন্ত্রক এবং কর্মী ও প্রশিক্ষণ বিভাগের সাথে সাম্প্রতিক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ২০২১ সালের সেপ্টেম্বরে সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) DA এবং DR বকেয়া মেটানোর প্রক্রিয়া পুনরায় চালু করা হবে।

  • 6/9

সূত্রের খবর, ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারি এবং ৬৫ লক্ষ পেনশনভোগীদের বকেয়া DA এবং DR দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আশা করা হচ্ছে, সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারি এবং পেনশনভোগীরা তাঁদের বকেয়া ২৮ শতাংশ DA এবং DR পেতে চলেছেন।

  • 7/9

সেপ্টেম্বরে DA এবং DR-র বকেয়া মেটানোর প্রক্রিয়া শুরু হওয়ার পরে, অর্থ মন্ত্রককে এই সুবিধাগুলি পুনরায় চালু করার জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভায় একটি প্রস্তাব পাঠাতে হবে। মন্ত্রিসভা প্রস্তাবটির অনুমোদন দেওয়ার পরেই DA এবং DR বাড়ানো কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতন এবং পেনশনের প্রতিফলন ঘটবে।

  • 8/9

জেসিএমের জাতীয় কাউন্সিলের (স্টাফ সাইড) সেক্রেটারি শিব গোপাল মিশ্র (Shiva Gopal Mishra) অবশ্য স্পষ্ট করেন যে, ২০২১ সালের ১ জুলাই থেকে বকেয়া বকেয়া মেটানোর প্রক্রিয়াতে ব্যয় করার জন্য কর্মীদের সময় দেওয়া হবে। তবে এই অনুমোদনের প্রক্রিয়াটির জন্য কেন্দ্রীয় সরকারী কর্মীদের আরও কয়েক মাস অপেক্ষা করতে হতে পারে।

  • 9/9

এটি লক্ষণীয় যে, এই মুহূর্তে তিনটি DA এবং DR কিস্তিগুলি প্রাপ্য। গত বছর থেকে একজন এবং এই বছর থেকে আরও দু'জন। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) অনুযায়ী, সমস্ত DA এবং DR-এর কিস্তি সেপ্টেম্বরে ঘোষণা করা হবে। সে সময় কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের DA এবং DR ২৮ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে ইঙ্গিত মিলেছে।

Advertisement
Advertisement