Advertisement

ইউটিলিটি

রিটায়ারমেন্টের পর সুখী জীবন, দেশের ৩.৩০ কোটি মানুষের ভরসা এই স্কিম

Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2021,
  • Updated 5:54 PM IST
  • 1/9

যদি আপনার বয়স ৪০ বছরের কম হয় এবং আপনি আপনার বার্ধক্য নিয়ে চিন্তিত থাকেন, তাহলে 'অটল পেনশন যোজনা' বার্ধক্যে আপনাকে  আর্থিক সহায়তা হতে পারে। এ পর্যন্ত সারা দেশে ৩.৩০ কোটি মানুষ এই সরকারি পেনশন স্কিমে যোগ দিয়েছেন।
 

  • 2/9

পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির (PFRDA) মতে, ২৫ আগস্ট পর্যন্ত দেশে অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana) যোগদানকারীদের সংখ্যা ৩.৩০ কোটিতে পৌঁছেছে। তথ্য অনুযায়ী, চলতি আর্থিক বছরে ২৮  লক্ষ মানুষ এই যোজনায় যোগ দিয়েছেন। 

  • 3/9

মহিলাদেরও পছন্দ হচ্ছে এই স্কিম
অটল পেনশন যোজনায  স্কিমটি মহিলাদের পছন্দ হচ্ছে। সবচেয়ে বেশি ৭৮ শতাংশ মানুষ এক হাজার টাকার পেনশন স্কিম বেছে নিয়েছেন। যদিও প্রতি মাসে ৫ হাজার টাকার পেনশন স্কিম বেছে নেওয়ার সংখ্যা ১৪ শতাংশ। এই প্রকল্পের সুবিধাভোগীদের ৪৪ শতাংশ নারী। এই স্কিমটি তরুণদের মধ্যে সবচেয়ে জনপ্রিয়, ৪৪  শতাংশ সদস্যের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।
 

  • 4/9

প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় সরকারের অটল পেনশন যোজনা বৃদ্ধ বয়সে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ পেনশন নিশ্চিত করে। অটল পেনশন যোজনা ২০১৫ সালের মে মাসে  মোদী সরকার চালু করেছিল। প্রতি মাসে ১ থেকে ৫  হাজার টাকা পেনশন পেতে, গ্রাহককে প্রতি মাসে ৪২ থেকে ২১০  টাকা দিতে হবে।
 

  • 5/9

অটল পেনশন যোজনা কী? 
এই স্কিমের অধীনে, অবসরের পরবর্তী সময়ে ব্যয়ের জন্য নিয়মিত আয় পাওয়া যাবে। স্কিমের অধীনে পেনশন পেতে, একজনকে কমপক্ষে ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। যদি আপনার বয়স ১৮  থেকে ৪০  বছরের মধ্যে হয়, তাহলে আপনি এই স্কিমের সুবিধা নিতে পারেন। ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে হবে। আপনার বয়স ৬০ বছর হওয়ার সাথে সাথে আপনি পেনশন হিসাবে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন। 
 

  • 6/9

স্কিম অনুসারে, সর্বনিম্ন ১ হাজার  টাকা মাসিক পেনশন এবং সর্বোচ্চ ৫ হাজার টাকা পেনশন  পাওয়া যাবে। যদি ১৮  বছর বয়সী কোনও  যুবক অটল পেনশন যোজনায় যোগ দেয় এবং ৬০  বছর পর ৫ হাজার  টাকা পেনশন চায়, তাহলে তাকে প্রতি মাসে ২১০ টাকা বিনিয়োগ করতে হবে। 
 

  • 7/9


এই স্কিমের একটি বড় বৈশিষ্ট্য হল যে যদি বিনিয়োগকারী মাঝপথে মারা যায়, তবে তাঁর সহযোগী ও নমিনিদের জন্য  সুবিধাগুলি অব্যাহত রাখার ব্যবস্থা রয়েছে। সহযোগীর মৃত্যুর পরে, জমা দেওয়া অর্থ মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে। এটা স্পষ্ট যে বিনিয়োগের অর্থ জলে যাবে না। অন্যদিকে, বিনিয়োগকারী যদি ৬০ বছর বয়সের আগে তার টাকা তুলতে চান, তাহলে কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে তা সম্ভব। 
 

  • 8/9

কীভাবে অ্যাকাউন্ট খুলবেন 
অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খোলার জন্য ব্যাঙ্ক বা পোস্ট অফিসে, আধার এবং সক্রিয় মোবাইল নম্বরে অ্যাকাউন্ট থাকা আবশ্যক। আপনি আপনার ব্যাঙ্কের শাখায় গিয়ে অথবা নেট ব্যাঙ্কিংয়ের  মাধ্যমে অ্যাকাউন্ট খোলার মাধ্যমে এই স্কিমের সাথে যোগ দিতে পারেন। টাকা জমা দেওয়ার জন্য মাসিক, ত্রৈমাসিক ও অর্ধবার্ষিক সুবিধা পাওয়া যায়। এই স্কিমের জন্য, প্রতি মাসে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হয়। 

  • 9/9

অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খোলার মাধ্যমে, আপনি বৃদ্ধ বয়সে পেনশন পেতে পারেন, এই স্কিমে বিনিয়োগ করে, আপনি১,৫০,০০০ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারেন। আয়করের  ৮০সি ধারার  অধীনে এই ছাড় পাওয়া যায়। আপনি স্কিম সম্পর্কে বিস্তারিত জানতে http://www.dif.mp.gov.in/FI_Plan_MP/APY/APYSchemeHindi.pdf লিঙ্কে যেতে পারেন।

Advertisement
Advertisement