Advertisement

ইউটিলিটি

Surfshark Report: অজান্তেই আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে বিক্রি করছে Ola, Uber!

Aajtak Bangla
  • 28 Jan 2022,
  • Updated 12:49 PM IST
  • 1/9

একটু স্বাচ্ছন্দ্যের জন্য বর্তমানে অ্যাপ ক্যাবের উপর ভরসা করেন অনেকেই। কিন্তু জানেন কি আপনার প্রত্যেক বুকিং থেকে পাওয়া ঠিকানা, ফোন নম্বর ও আরও বেশ কিছু ব্যক্তিগত জরুরি তথ্য আপনাকে না জানিয়েই থার্ড পার্টির কাছে বিজ্ঞাপন বা বিপণনের উদ্দেশ্যে শেয়ার করছে জনপ্রিয় রাইড-হেলিং প্ল্যাটফর্ম উবার এবং ওলা। সাইবার-নিরাপত্তা সংস্থা সার্ফশার্কের (Surfshark) ডেটা সংবেদনশীলতা সূচক অনুসারে Uber তালিকায় তৃতীয় স্থানে রয়েছে।

  • 2/9

অন্যদিকে ওলা, ভারতের সবচেয়ে জনপ্রিয় রাইড-হেলিং অ্যাপ, বিশ্বব্যাপী ডেটা-হাংরি ব়্যাঙ্কিং ষষ্ঠ স্থানে রয়েছে (মোট ১৮টি ডেটা পয়েন্ট সংগ্রহ করা হয়েছে)। রিপোর্টে বলা হয়েছে যে ভারতীয় বাইক-ট্যাক্সি অ্যাগ্রিগেটর র্যাোপিডো অবশ্য ব়্যাঙ্কিং সবচেয়ে কম পরিমাণ ডেটা সংগ্রহ করে।

  • 3/9

এটি নেতৃস্থানীয় রাইড-হেলিং GrabTaxi অ্যাপের তুলনায় প্রায় ১০ গুণ কম ডেটা সংগ্রহ করে এবং শুধুমাত্র তার ব্যবহারকারীর নাম, ফোন নম্বর এবং অবস্থান সংগ্রহ করে তার পরিষেবাগুলি সরবরাহ করার জন্য।

  • 4/9

সার্ফশার্ক (Surfshark)-এর করা এই সমীক্ষা জানিয়েছে যে, জনপ্রিয় রাইড-হেলিং এবং ট্যাক্সি ডেটা-হাংরি অ্যাপটি অতিরিক্তভাবে তৃতীয় পক্ষের বিজ্ঞাপন বা বিপণনের উদ্দেশ্যে যোগাযোগ এবং অর্থপ্রদানের তথ্য, ব্যবহারকারীর সামগ্রী এবং অন্যান্য ব্যবহারকারীর ডেটা ব্যবহার করছে।

  • 5/9

সমীক্ষাটি অ্যাপল স্টোর থেকে ৩০টি বিখ্যাত রাইড-হেলিং অ্যাপের ডেটা সংগ্রহ করে গবেষণা করেছে। ৩০টি বিশ্লেষিত রাইড-হেলিং অ্যাপের মধ্যে নয়টি "তৃতীয় পক্ষের বিজ্ঞাপন"-এর জন্য ডেটা সংগ্রহ করেছে।

  • 6/9

প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, রাইড-হেলিং অ্যাপগুলি প্রত্যের ব্যবহারকারীর থেকে গড়ে ১৪টি ডেটা পয়েন্ট সংগ্রহ করছে। GrabTaxi (দক্ষিণ-পূর্ব এশিয়া) এবং ইয়ানডেক্স গো (মধ্য এশিয়া) তালিকায় প্রথম এবং দ্বিতীয় স্থান অধিকার করেছে।

  • 7/9

এ প্রসঙ্গে নেদারল্যান্ডে অবস্থিত সার্ফশার্কের সিইও ভিটাউটাস কাজিউকোনিস বলেছেন, “বর্তমানে অনেক মানুষ স্বাচ্ছন্দ্যের জন্য গোপনীয়তা শেয়ার করতে ইচ্ছুক এবং একটি পরিষেবার বিনিময়ে তাদের ব্যক্তিগত তথ্য ভাগ করে নিচ্ছেন৷ এর ফলে লোকেরা তাদের ব্যক্তিগত বিবরণ, প্রকৃত ঠিকানা এবং এমনকি তারা যে লিঙ্কগুলি দেখেন তাতে একটি ডিজিটাল ফুটপ্রিন্ট রেখে যান৷”

  • 8/9

সার্ফশার্কের (Surfshark) এই গবেষণায় দেখা গেছে যে, বেশিরভাগ অ্যাপগুলি সাধারণত ডিভাইস এবং ব্যবহারকারীর আইডি, পণ্যের ইন্টারঅ্যাকশন তথ্য এবং তৃতীয় পক্ষের সঙ্গে সঠিক অবস্থানগুলি ভাগ করে।

  • 9/9

সার্ফশার্কের (Surfshark) প্রতিবেদনে বলা হয়েছে, "কিন্তু গ্র্যাবট্যাক্সির (GrabTaxi) মতো বেশিরভাগ ‘ডেটা-হাংরি’ অ্যাপগুলি অতিরিক্তভাবে ইউজারের ঠিকানা এবং অর্থপ্রদানের তথ্য, ব্যবহারকারীর ব্যক্তিগত ছবি, ভিডিও, অডিও, ইত্যাদি এবং অন্যান্য ব্যবহারকারীর ডেটা তৃতীয় পক্ষের কাছে তাদের বিপণনের উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।" তুলনামূলকভাবে কম ডেটা সংগ্রহ করে এমন অ্যাপগুলিকেও তৃতীয় পক্ষের সঙ্গে তথ্য ভাগাভাগি করতে দেখা গেছে।

Advertisement
Advertisement