Advertisement

ইউটিলিটি

High Return Small Savings Plan: এই ৩ পোস্ট অফিস স্কিমে পাবেন ফিক্সড ডিপোজিটের থেকেও বেশি রিটার্ন, দ্রুত বাড়বে সঞ্চয়

Aajtak Bangla
  • 29 Aug 2022,
  • Updated 2:29 PM IST
  • 1/11

High Return Small Savings Plan: পোস্ট অফিসের কাজ শুধু চিঠি-পত্রের আদানপ্রদানের মধ্যেই সীমাবদ্ধ নয়। এর পরিধি ইদানীংকালে ব্যাঙ্কের মতোই বিস্তৃত হয়েছে। এখন পোস্ট অফিসেও ব্যাঙ্কের প্রায় সব কাজ করা হচ্ছে। এর মধ্যে একটি হল সঞ্চয় স্কিম পরিচালনা।

  • 2/11

ব্যাঙ্কগুলি যেমন গ্রাহকদের তাদের স্তরে সঞ্চয় স্কিম চালিয়ে অর্থ সঞ্চয়ে সহায়তা করে, একই কাজ পোস্ট অফিস দ্বারা করা হয়। তাও খুব অল্প বিনিয়োগেই। আপনি নিশ্চয়ই ফিক্সড ডিপোজিট (Fixed Deposit), রেকারিং ডিপোজিটের (Recurring Deposits) নাম শুনেছেন। একইভাবে, আপনাকে অবশ্যই পেনশন প্রকল্প সম্পর্কেও জানতে হবে।

  • 3/11

পোস্ট অফিস এই ধরনের স্কিমগুলিতে গ্রাহকদের দ্রুত সঞ্চয় বাড়ানোর সেরা বিকল্প হতে পারে। আসুন পোস্ট অফিসের এমন কিছু স্কিম সম্পর্কে জেনে নেওয়া যাক যেগুলি গ্রাহকদের সুরক্ষিত সঞ্চয় সুনিশ্চিত করতে পারে...

  • 4/11

আপনি যদি ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit), রেকারিং ডিপোজিট (Recurring Deposits) স্কিম চালান, তবে আপনার একবার পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প সম্পর্কে জেনে নেওয়া উচিত। এই ধরনের স্কিমগুলির মধ্যে রয়েছে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট অর্থাৎ PPF এবং সুকন্যা সমৃদ্ধির (SSY) মতো স্কিম।

  • 5/11

পোস্ট অফিস সঞ্চয় প্রকল্প যতটা রিটার্ন দেয়, ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিটও ততটা দেয় না। রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট বৃদ্ধির কারণে FD এবং RD-এর সুদ বেড়ে যেতে পারে, কিন্তু পোস্ট অফিসের স্কিমগুলি এখনও সুদের হারে এগুলি থেকে এগিয়ে রয়েছে।

  • 6/11

যদি প্রবীণ নাগরিকদের সঞ্চয়ের কথা ভাবেন, তাহলে প্রথমে সিনিয়র সিটিজেন সেভিং স্কিমের (Senior Citizen Savings Scheme) সম্পর্কে জেনে নিতে পারেন যেটি পোস্ট অফিস দ্বারা পরিচালিত হয়। বর্তমানে, এই স্কিমটি তার গ্রাহকদের ৭.৪% রিটার্ন দেয়। এটি এমন একটি রিটার্ন যা বড় ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের ফিক্সড ডিপোজিট (Fixed Deposit), রেকারিং ডিপোজিটেও (Recurring Deposits)  দেয় না।

  • 7/11

আমরা যদি মুদ্রাস্ফীতির হারও দেখি, তাহলে এই হার খুবই ভালো। সিনিয়র সিটিজেন সেভিং স্কিমের (Senior Citizen Savings Scheme) সুদ প্রতি ত্রৈমাসিকে দেওয়া হয়। যে কোনও প্রবীণ নাগরিক সহজেই একা বা তাঁর স্ত্রীর সঙ্গে এই প্রকল্পের অ্যাকাউন্ট খুলতে পারেন। সর্বনিম্ন ১০০০ টাকা এবং সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা জমা দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে। এতে বিনিয়োগের ওপর কোনও কর দিতে হয় না।

  • 8/11

পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট যাকে সংক্ষেপে পিপিএফ অ্যাকাউন্ট বলা হয়, এটিও বিনিয়োগের জন্য একটি দুর্দান্ত স্কিম। এটিও একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (Small Savings Plan) এবং যারা সঞ্চয়ের উপর কর ছাড়ের সুবিধা নিতে চান তারা এই স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন।

  • 9/11

কর সাশ্রয়ের ক্ষেত্রে, এই স্কিমটি EEE বিভাগের অধীনে পরিচালিত হয়। অর্থাৎ, বিনিয়োগ, আমানত এবং রিটার্নের উপর কর ছাড় দেওয়া হয়। আপনি যদি SBI, HDFC, PNB, Bank of Baroda, Axis Bank, HDFC Bank, Kotak Mahindra Bank ইত্যাদির FD স্কিমগুলি দেখেন, তাহলে পোস্ট অফিসের PPF তাদের তুলনায় অনেক ভাল রিটার্ন দেয়। এতে বর্তমানে ৭.১ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে।

  • 10/11

কন্যা সন্তানের ভবিষ্যতের জন্য সেরা সঞ্চয় প্রকল্পটি হল, সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (Small Savings Plan) এই স্কিমটি বেশ জনপ্রিয়। যারা তাদের মেয়ের নামে শিক্ষা এবং বিয়ের জন্য অর্থ সঞ্চয় করতে চান তারা সুকন্যা সমৃদ্ধি (SSY) অ্যাকাউন্ট খুলতে পারেন। বর্তমানে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে।

  • 11/11

এই সুদের হার যে কোনও বড় ব্যাঙ্কের এফডি-র থেকে বেশি। এই প্রকল্পের অ্যাকাউন্ট ১০ বছরের কম বয়সী কন্যা সন্তানের নামে খোলা যেতে পারে। এই অ্যাকাউন্টে সর্বনিম্ন ২৫০ টাকা এবং বার্ষিক সর্বাধিক ১.৫ লক্ষ টাকা জমা করা যেতে পারে। এই অ্যাকাউন্টে বিনিয়োগকৃত অর্থের উপর কোনও কর দিতে হয় না। মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত অ্যাকাউন্টটি পিতামাতা বা অভিভাবক দ্বারা পরিচালিত হয়।

Advertisement
Advertisement