Advertisement

ইউটিলিটি

Railway Sign Boards: রেলের শেষ কামরায় কেন আঁকা থাকে Cross, জানেন?

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 25 Feb 2022,
  • Updated 6:03 PM IST
  • 1/6

Indian Railway: (ভারতীয় রেল) প্রত্যেকের জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ। এখানে রোজ কোটি কোটি লোক রেল যাত্রা করেন। এর মধ্যে যাত্রার সময় আমাদের নজরে রেলের কোচ বা বগিতে, সাইনবোর্ডে নজর কখনও কখনও যায়। আমরা অনেক সময় এটি খেয়াল করলেও তেমন ভাবে নজর করি না। এই সাইনবোর্ড পৃথক পৃথক মানে রয়েছে। কিন্তু আমরা অনেকেই জানি না। আসুন আমরা জেনে নেই।

  • 2/6

সিগন্যাল সান্টিং বোর্ড

সিগন্যাল সান্টিং বোর্ড একটা লম্বা এবং কাল রং-এর চৌকোনা বোর্ড। যার উপরে এবং নীচের অংশে হলুদ রঙের দুটি আয়তাকার দাগ দিয়ে একটা বাক্স তৈরি করা থাকে। এবং বোর্ডের ঠিক মাঝখানে হলুদ রঙের গোলাকার বৃত্ত থাকে। এই বোর্ড এর অর্থ হল সামনে সিগনাল আসতে চলেছে।

  • 3/6

ক্রস এর দাগ

ট্রেনের কামরায় হঠাৎ লাস্ট কোচে একটা ক্রস এর মত দাগ দেখা যায়। এটি সমস্ত ট্রেনের শেষ কামরাতে দেখা যায়। এ কারণে এটি তৈরি করা হয় যাতে স্টেশনে উপস্থিত রেলের কর্মচারীরা এটা বুঝতে পারেন যে গোটা ট্রেনটি স্টেশন পার হয়ে চলে গিয়েছে। যদি কোনও সময়ে এই দাগ দেখতে না পান, তাহলে বুঝতে হবে মাঝখান থেকে কোন কামরা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তখনই তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেন। এই ক্রস চিহ্ন দেখতে পেলেই সবুজ পতাকা নেড়ে গ্রিন সিগন্যাল দেন স্টেশনের কর্মীরা।

  • 4/6

গতি সংকেত

রেলের ট্র্যাকের ওপর হলুদ রঙের ত্রিকোণ বোর্ড লাগানো থাকে। যার মধ্যে বিভিন্ন সংখ্যা লেখা থাকে। এটি গতি ইন্ডিকেটরস-এর সংখ্যা লেখা থাকবে। ট্রেনের গতি কত কিলোমিটার সর্বোচ্চ, সেখানে বাধা থাকে, যে এলাকায় সাইনবোর্ড লাগানো থাকে। সেই এলাকাতে ট্রেন ওই গতির বেশি তোলা নিষিদ্ধ।

  • 5/6

W/L বোর্ড

রেললাইনের কোনায় একটা হলুদ রঙের বোর্ড লাগানো থাকে যার মধ্যে W/L . লেখা থাকে। আপনি কী জানেন, যে এর মানে কী? এই বোর্ড আসলে ক্রসিং এর সময় দেখানো হয়। এটি ফুল ফর্ম লেভেল সুরক্ষার কারণে লাগানো হয়। এমন জায়গায় লাগানো হয় যেখানে আনম্যানড এবং ম্যানড, দু'রকম ক্রসিং থাকে। এই ক্রসিংয়ের ৬০০ মিটার আগে এটি লাগানো হয়। এই বোর্ড লোকো পাইলটকে ফোন করার জন্য সতর্ক করা হয়। এই বোর্ডের পাশ দিয়ে যাওয়ার সময় হর্ন দেওয়া অতি আবশ্যক এবং লোকো পাইলট লাগাতার হর্ন দিতে থাকেন।

  • 6/6

সাবধানী সংকেত বোর্ড

এই বোর্ড বাম এবং ডান দিক ইঙ্গিত করে। এই ট্রাকে কোনও রকম স্থায়ী কিংবা অস্থায়ীভাবে কাজ করতে থাকা অবস্থায় লাগানো হয়। এর ফলে ট্রেনকে সাবধান করতে সতর্ক করা হয়, তিরের মুখ যেদিকে থাকে সে দিকে ইঙ্গিত করা হয়েছে বিশেষ কাজ এবং সেই লাইনের উপর দিয়ে যাতায়াত করার সময় বন্ধ রয়েছে। এই সাবধানী সংকেত আসল কার্য স্থান থেকে ৮০০ মিটার আগে লাগানো হয়।

Advertisement
Advertisement