Advertisement

7th pay commission latest news: অ্য়াকাউন্টে ঢুকল DA-সহ মোট ৯ ভাতা, মার্চের বেতনে মালামাল সরকারি কর্মীরা

7th pay commission news: ২০২৪ সালের জানুয়ারি থেকে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এটি মার্চ মাসের বেতনে ক্রেডিট হবে। এবার ব্যাঙ্কগুলি ৩১ মার্চ অর্থাৎ রবিবার খোলা রয়েছে। অর্থবছর শেষ হওয়ায় ব্যাঙ্কগুলোতে কাজকর্ম চলবে।

কেন্দ্রীয় কর্মচারীরা মালামাল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Mar 2024,
  • अपडेटेड 11:09 AM IST

7th pay commission latest news: ৩১ মার্চ সন্ধ্যা কেন্দ্রীয় কর্মচারীদের জন্য স্মরণীয় হতে চলেছে। এবার তাদের  বেতনের সঙ্গে বর্ধিত মহার্ঘ ভাতা যোগ হবে। এটি ৫০  শতাংশ হবে।  ২০২৪ সালের জানুয়ারি থেকে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এটি মার্চ মাসের বেতনে ক্রেডিট  হবে। এবার ব্যাঙ্কগুলি ৩১ মার্চ অর্থাৎ রবিবার খোলা থাকছে। অর্থবছর শেষ হওয়ায় ব্যাঙ্কগুলোতে কাজকর্ম থাকবে। তবে ব্যাঙ্ক সাধারণ মানুষের জন্য বন্ধ রয়েছে। তাই কেন্দ্রীয় কর্মীদের বেতন ৩০ বা ৩১ মার্চ আসবে। এবার যে বেতন আসতে চলেছে তাতে বিভিন্ন ধরনের ভাতা যোগ করে আরও টাকা আসবে।

রবিবার কেন খোলা থাকছে ব্যাঙ্ক?
৩১ মার্চ রবিবার, সাধারণত ব্যাঙ্কে ছুটির দিন। কিন্তু, চলতি অর্থবছরের শেষ দিন হওয়ার  এবার ব্যাঙ্ক খোলা থাকছে। তবে কেন্দ্রীয় কর্মীদের বর্ধিত বেতনও ৩০ মার্চ আসতে পারে। আর্থিক বছরের শেষ দিনটি কেন্দ্রীয় কর্মচারীদের জন্য আনন্দ নিয়ে আসছে। 

বেতন কত বাড়বে?
কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কর্মচারীদের ভাতা ৫০ শতাংশে উন্নীত হয়েছে। এটি ২০২৪ সালের জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় কর্মীরাও জানুয়ারি ও ফেব্রুয়ারি- দুই মাসের বকেয়া পাবেন। অর্থাৎ মার্চের বর্ধিত ভাতার পাশাপাশি দুই মাসের বকেয়াও মার্চের বেতনের সঙ্গে যোগ হবে।

কর্মচারীরা আর কী সুবিধা পাবেন?
কেন্দ্রীয় কর্মচারীদের ভাতা ৫০% ছুঁয়ে যাওয়ায় বাড়ি ভাড়া ভাতা (HRA)ও বেড়েছে। শহরের ক্যাটাগরি অনুযায়ী কেন্দ্রীয় কর্মচারীরা ৩০ শতাংশ, ২০ শতাংশ এবং ১০ শতাংশ HRA পাবেন। এ ছাড়া অন্যান্য ভাতাও বেড়েছে, যা মার্চ মাসের বেতনের সঙ্গে যোগ করে দেওয়া হবে। এর মধ্যে রয়েছে  চাইল্ড কেয়ারের  জন্য বিশেষ ভাতা, শিশু শিক্ষা ভাতা, হোস্টেল ভর্তুকি, ট্রান্সফার ভ্রমণ ভাতা, পোশাক ভাতা, গ্র্যাচুইটি সিলিং, মাইলেজ ভাতা। তবে এসব ভাতা ক্লেম করতে হবে। 

Advertisement

 মার্চ মাসটি কেন্দ্রীয় কর্মচারীদের জন্য খুব ভাল ছিল। কেন্দ্রীয় মন্ত্রিসভা মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) ৪ শতাংশ বৃদ্ধি অনুমোদন করেছে। মহার্ঘ ভাতা বেড়েছে ৫০ শতাংশ। HRA তেও রিভিশন করা হয়েছিল। কিন্তু, কেন্দ্রীয় কর্মীদের খুশি এখানেই থামেনি। মহার্ঘ ভাতা এবং এইচআরএ ছাড়াও এই ধরনের ৯টি ভাতা রয়েছে, যার সুবিধা কেন্দ্রীয় কর্মচারীদের দেওয়া হচ্ছে। এসব ভাতাও বেড়েছে।

৫০ শতাংশ মহার্ঘ ভাতা সুবিধা
মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি অন্যান্য ভাতাগুলিতেও প্রসারিত হয়েছে। মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশ এবং এইচআরএও ৩,২,১ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া বেড়েছে ভ্রমণ ভাতাও (টিএ)। ৩১ মার্চ থেকে এই সব ভাতার সুবিধা পাওয়া যাবে।

কোন কোন ভাতা বৃদ্ধি?
কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘভাতা সহ ৯টি ভাতা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। 
- বাড়ি ভাড়া ভাতা (HRA)
- শিশুদের শিক্ষা ভাতা (CAA)
- চাইল্ড কেয়ার বিশেষ ভাতা
- হোস্টেল ভর্তুকি
- স্থানান্তরের উপর TA (ব্যক্তিগত সামগ্রীর পরিবহন)
- গ্র্যাচুইটি সীমা
- পোষাক ভাতা 
- নিজস্ব পরিবহনের জন্য মাইলেজ ভাতা
- দৈনিক ভাতা

এখন শূন্য থেকে গণনা শুরু হবে
২০২৪ সালে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) এর গণিত পরিবর্তন হচ্ছে। প্রকৃতপক্ষে, ১ জানুয়ারি থেকে প্রযোজ্য মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে, তাই এখন নিয়ম বলছে যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছানোর পরে, এটি মূল বেতনের সঙ্গে একীভূত হবে এবং এর গণনা শুরু হবে শূন্য থেকে। তবে, পরবর্তী মহার্ঘ ভাতা থেকে এটি গণনা করা হবে। তবে এর সংখ্যা আসতে শুরু করেছে। 

কবে মহার্ঘ ভাতা শূন্য হবে?
বিশেষজ্ঞদের মতে, জুলাই মাসে নতুন মহার্ঘ ভাতা গণনা করা হবে। কারণ, সরকার বছরে দুবার মহার্ঘ ভাতা বাড়ায়। জানুয়ারির জন্য অনুমোদন দেওয়া হয়েছে মার্চে। এখন পরবর্তী সংশোধন জুলাই ২০২৪ থেকে কার্যকর করা হবে। এমতাবস্থায়, মহার্ঘ ভাতা শুধুমাত্র একত্রিত হবে এবং তা শূন্য থেকে গণনা করা হবে। অর্থাৎ, এআইসিপিআই সূচক জানুয়ারি থেকে জুন ২০২৪ পর্যন্ত মহার্ঘ ভাতা ৩ শতাংশ, ৪ শতাংশ বা তার বেশি হবে কিনা তা নির্ধারণ করবে। এই পরিস্থিতি পরিস্কার হলেই কর্মীদের মূল বেতনের সঙ্গে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা যোগ করা হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement