Advertisement

Aadhaar Latest News: এই গুরুত্বপূর্ণ কাজের জন্য আর লাগবে না আধার, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

দেশের নাগরিকদের বড় স্বস্তি দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার এখন জন্ম ও মৃত্যু শংসাপত্রের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আধার নম্বর দেওয়ার প্রয়োজনীয়তা বাতিল করেছে।

এই গুরুত্বপূর্ণ কাজের জন্য আর লাগবে না আধার, বিরাট সিদ্ধান্ত কেন্দ্রের
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Jun 2023,
  • अपडेटेड 2:41 PM IST
  • ২৭ জুন মঙ্গলবার কেন্দ্রীয় সরকার একটি বিজ্ঞপ্তি জারি করেছে
  • আধার নম্বর জমা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, কিন্তু আধার বাধ্যতামূলক করা হয়নি

দেশের নাগরিকদের বড় স্বস্তি দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার এখন জন্ম ও মৃত্যু শংসাপত্রের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আধার নম্বর দেওয়ার প্রয়োজনীয়তা বাতিল করেছে। এর আগে আধার কার্ড ছাড়া জন্ম বা মৃত্যুর শংসাপত্র না দেওয়ার নির্দেশ জারি হয়েছিল, যা পরিবর্তন করা হয়েছে। সরকারের তরফে রেজিস্ট্রার জেনারেল (RGI) অফিসকে দেশে জন্ম ও মৃত্যু রেজিস্ট্রেশনের সময় আধার নম্বর জমা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, কিন্তু আধার বাধ্যতামূলক করা হয়নি।

২৭ জুন মঙ্গলবার কেন্দ্রীয় সরকার একটি বিজ্ঞপ্তি জারি করেছে। ওই বিজ্ঞপ্তি অনুসারে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEiTY) RGI-গুলিকে জন্ম ও মৃত্যু রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় পরিচয় যাচাইয়ের জন্য আধার ডেটাবেস ব্যবহার করার অনুমতি দিয়েছে।

যাইহোক, বিজ্ঞপ্তিতে যোগ করা হয়েছে যে ১৯৬৯ সালের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-র অধীনে নিযুক্ত নিবন্ধককে রিপোর্টিং ফর্মে চাওয়া অন্যান্য বিবরণের সঙ্গে সংগ্রহ করা আধার নম্বর যাচাইয়ের জন্য স্বেচ্ছায় হ্যাঁ বা না বিকল্প দেওয়া হবে। অর্থাৎ, এখন আপনি আধার কার্ড ছাড়াও এই কাজটি সহজেই করতে পারবেন।

নির্দেশিকাগুলি অনুসরণ করতে হবে

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রশাসনিক আধার যাচাইকরণের ব্যবহার সম্পর্কিত ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের নির্ধারিত নির্দেশিকাগুলি অনুসরণ করবে। নিয়ম অনুসারে, আধার যাচাইকরণের নতুন নির্দেশিকা মেনে চলতে ইচ্ছুক রাজ্য সরকারগুলি একটি প্রস্তাব প্রস্তুত করবে এবং এটিকে UIDAI এর রেফারেন্স সহ কেন্দ্রীয় সরকারের সামনে রাখবে।

নতুন সন্তানের জন্মের ক্ষেত্রে পরিচয় আবশ্যক

সরকার কর্তৃক জারি করা নির্দেশিকা অনুযায়ী, নতুন সন্তানের জন্মের ক্ষেত্রে পিতামাতা এবং তথ্যদাতার পরিচয় দিতে হবে। কেন্দ্রের এই ব্যবস্থাটি জন্ম বা মৃত্যুর ক্ষেত্রে শিশুর পিতামাতা এবং জন্মের সময় তথ্যদাতার পরিচয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে। যখন মৃত্যুর ক্ষেত্রে পিতামাতা, স্ত্রী এবং তথ্যদাতার পরিচয় প্রতিষ্ঠা করা হয়।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement