Advertisement

UPI ID Deactivation: ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজটি না সারলেই মুস্কিল, বন্ধ হবে আপনার UPI আইডি!

UPI ID Deactivation: UPI লেনদেন বা ট্রানজাকশনের সম্পূর্ণ প্রমাণ বা প্রুফ করতে, ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন একটি নতুন নির্দেশিকা নিয়ে এসেছে। প্রতিটি ব্যাঙ্ক এবং তৃতীয় পক্ষের অ্যাপকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এইগুলি অনুসরণ করতে হবে।

UPI ID Deactivation
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Nov 2023,
  • अपडेटेड 7:06 AM IST

NPCI New Guidelines: আপনার UPI আইডি সংক্রান্ত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর এসেছে। সমস্ত ব্যাঙ্ক এবং PhonePe এবং Google Pay-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলি নিষ্ক্রিয় UPI আইডি বন্ধ করতে চলেছে৷ ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) সমস্ত ব্যাঙ্ক এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে সেই আইডিগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে যেখানে এক বছর ধরে কোনও লেনদেন করা হয়নি। এ জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে এনপিসিআই (NPCI)। অতএব, যে কোনও ক্ষেত্রে, এই তারিখের আগে আপনার UPI আইডি সক্রিয় করুন। ইউপিআই আইডি নিষ্ক্রিয় করার আগে ব্যাঙ্ক ইউজারদের ইমেল বা মেসেজের মাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠাবে। NPCI-এর এই পদক্ষেপের ফলে UPI লেনদেন আগের থেকে আরও নিরাপদ হয়ে উঠবে। এছাড়া ভুল লেনদেনও বন্ধ হবে। 

নতুন নির্দেশিকা কী বলছে? 
NPCI-এর নতুন নির্দেশিকা অনুসারে, সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ এবং PSP ব্যাঙ্কগুলি নিষ্ক্রিয় গ্রাহকদের UPI আইডি এবং এর সঙ্গে যুক্ত মোবাইল নম্বর যাচাই করবে। এক বছর ধরে এই আইডি থেকে কোনো ধরনের ক্রেডিট বা ডেবিট না করা থাকলে তা বন্ধ করে দেওয়া হবে। নতুন বছর থেকে গ্রাহকরা এসব আইডি দিয়ে লেনদেন করতে পারবেন না। 

ভুল লেনদেন বা  ট্রানজাকশনের  আর সুযোগ থাকবে না 
NPCI এই ধরনের UPI আইডি শনাক্ত করতে ব্যাঙ্ক এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে। এই নতুন নির্দেশিকাগুলির মাধ্যমে, NPCI নিশ্চিত করতে চায় যে অর্থ ভুল ব্যক্তির কাছে ট্রান্সফার না হয় বা এর অপব্যবহার না হয়। কারণ, সাম্প্রতিক সময়ে এমন অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে। 

মোবাইল নম্বর বদলাতে অসুবিধা হয় 
অনেক সময় লোকেরা তাদের মোবাইল নম্বর পরিবর্তন করে এবং এর সঙ্গে যুক্ত UPI আইডি নিষ্ক্রিয় করতে ভুলে যায়। নম্বরটি বেশ কয়েক দিন বন্ধ থাকায়, এটি অন্য কেউ ব্যবহার করে। কিন্তু, শুধুমাত্র পুরনো UPI আইডি এই নম্বরের সঙ্গে লিঙ্ক করা আছে। এমন পরিস্থিতিতে ভুল লেনদেনের সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement