Advertisement

মাসের শেষ রবিবার সব ব্যাঙ্ক খোলা থাকবে, নির্দেশ দিল RBI, কেন?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে ৩১ মার্চ রবিবার সরকারি কাজের সঙ্গে যুক্ত সব ব্যাঙ্কের শাখা খোলা থাকবে। যাতে ২০২৩-২৪ অর্থবছরে রসিদ এবং অর্থপ্রদান সংক্রান্ত সমস্ত সরকারী লেনদেনের হিসাব রাখা যায়। মার্চের শেষদিনে সব ধরনের লেনদেন হয়ে থাকে।

৩১ মার্চ ব্যাঙ্ক খোলা রাখার নির্দেশ। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Mar 2024,
  • अपडेटेड 6:46 PM IST
  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে ৩১ মার্চ রবিবার সরকারি কাজের সঙ্গে যুক্ত সব ব্যাঙ্কের শাখা খোলা থাকবে।
  • যাতে ২০২৩-২৪ অর্থবছরে রসিদ এবং অর্থপ্রদান সংক্রান্ত সমস্ত সরকারী লেনদেনের হিসাব রাখা যায়।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে ৩১ মার্চ রবিবার সরকারি কাজের সঙ্গে যুক্ত সব ব্যাঙ্কের শাখা খোলা থাকবে। যাতে ২০২৩-২৪ অর্থবছরে রসিদ এবং অর্থপ্রদান সংক্রান্ত সমস্ত সরকারী লেনদেনের হিসাব রাখা যায়। মার্চের শেষদিনে সব ধরনের লেনদেন হয়ে থাকে। বিশেষত অর্থবর্ষের শেষদিন হওয়ায় বাণিজ্যিক কোম্পানিগুলির হিসাবের ক্লোজিং হয়। রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাঙ্ক সরকারি পেনশন ও বেতনের লেনদেনেরও কাজ করে। তাই সকলের সুবিধার্থে যাতে রবিবার হলেও ব্যাঙ্ক খোলা হয়, সে বিষয়ে সকলকে জানিয়ে দেওয়া হয়েছে। 

 যে ব্যাঙ্কগুলি খোলা থাকবে, সেগুলি হল, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউকো ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, সিটি ইউনিয়ন ব্যাঙ্ক, ডিসিবি ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক, এইচডিএফসি, আইসিআইসিআই, আইডিবিআই, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক, ইন্দাসইন্ড, জম্মু-কাশ্মীর ব্যাঙ্ক, কর্নাটক ব্যাঙ্ক, কারুর বৈশ্য, কোটাক মাহিন্দ্রা, আরবিএল, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, ধনলক্ষ্মী ব্যাঙ্ক, বন্ধন, সিএসবি, ডিবিএস ব্যাঙ্ক লিমিটেড।

এর আগে, আয়কর বিভাগ জানিয়েছিল যে, ২৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দীর্ঘ সপ্তাহান্তে কর-সম্পর্কিত কাজ বিবেচনা করে বাতিল করা হয়েছে। ২৯ মার্চ হল গুড ফ্রাইডে, যা একটি ছুটির দিন, ৩০ মার্চ শনিবার, ৩১ মার্চ রবিবার৷
৩১ শে মার্চ আদেশে আয়কর বিভাগ বলেছে, মুলতুবি থাকা বিভাগীয় কাজগুলি সম্পূর্ণ করার সুবিধার্থে, ভারত জুড়ে সমস্ত আয়কর অফিস ২৯, ৩০ এবং ৩১ মার্চ খোলা থাকবে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement