Advertisement

Modi Govt Scheme : প্রতিদিন মাত্র ৭ টাকা জমালেই মিলবে ৫ হাজার টাকা, কেন্দ্রের ধামাকা স্কিম

প্রত্যেকেই চান, অল্প টাকা জমিয়ে বেশি রিটার্ন পেতে। সেই মতো বিভিন্ন স্কিমে বিনিয়োগও করেন অনেকেই। তবে সব সময় যে লাভবান হন, তা কিন্তু নয়। সেজন্য সঠিক স্কিমে বিনিয়োগ করলে তবেই আপনি লাভবান হতে পারেন।

টাকা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Oct 2023,
  • अपडेटेड 3:16 PM IST
  • প্রত্যেকেই চান, অল্প টাকা জমিয়ে বেশি রিটার্ন পেতে
  • চলে এল কেন্দ্রের ধামাকা স্কিম

প্রত্যেকেই চান, অল্প টাকা জমিয়ে বেশি রিটার্ন পেতে। সেই মতো বিভিন্ন স্কিমে বিনিয়োগও করেন অনেকেই। তবে সব সময় যে লাভবান হন, তা কিন্তু নয়। সেজন্য সঠিক স্কিমে বিনিয়োগ করলে তবেই আপনি লাভবান হতে পারেন। কেন্দ্র সরকারের এই স্কিম ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে। চাইলে আপনিও বিনিয়োগ করতে পারেন। 

এরকমই একটি স্কিম রয়েছে। যেখানে আপনি প্রতিদিন অল্প পরিমাণ সঞ্চয় করেও মাসে হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন বা রিটার্ন পেতে পারেন। এই স্কিমে বিনিয়োগের বয়সসীমা ১৮ থেকে ৪০। অর্থাৎ ১৮ বছর বয়স হলেই আপনি  টাকা জমা করতে পারবেন নির্ধারণ করা হয়েছে।

এই স্কিমে আপনি প্রতি মাসে ৫ হাজার টাকা পেনশন পাবেন। এই স্কিমের অধীনে পেনশন পেতে, কমপক্ষে ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এর অর্থ, আপনার বয়স যদি ৪০ বছর হয়ে থাকে এবং তারপরও এটিতে বিনিয়োগ করা শুরু করেন, তাহলে আপনার বয়স ৬০ বছর হলেই আপনি পেনশন পেতে শুরু করবেন। 

ধরুন আপনার বয়স ১৮ বছর। তাহলে প্রতি মাসে ২১০ টাকা জমা করে অর্থাৎ এই স্কিমে প্রতিদিন মাত্র ৭ টাকা করে, আপনি ৬০-এর পরে প্রতি মাসে ৫ হাজার টাকা পেনশন পেতে পারেন। যেখানে আপনি যদি হাজার টাকা পেনশন চান তবে এই বয়সে আপনাকে প্রতি মাসে মাত্র ৪২ টাকা জমা দিতে হবে।

এই পেনশন স্কিমের নাম অটল পেনশন যোজনা। ৫ কোটিরও বেশি মানুষ এই স্কিমে প্রতি মাসে ১০ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। আবার ৬০ বছর বয়সের আগে স্বামীর মৃত্যু হলে স্ত্রী এই পেনশনের সুবিধা পাবেন। স্বামী-স্ত্রী উভয়ের মৃত্যু হলে নমিনি পুরো টাকাও ফেরত পাবেন। বিশেষজ্ঞদের মতে, অবসর পরিকল্পনা হিসাবে অটল পেনশন যোজনা খুবই জনপ্রিয়। 

Advertisement

এখনও পর্যন্ত ৫ কোটিরও বেশি মানুষ অটল পেনশন যোজনায় নাম লিখিয়েছেন। এতে বিনিয়োগ করে আপনি অবসর গ্রহণের পর আপনার নিয়মিত আয় নিশ্চিত করতে পারেন। আপনি কর ছাড়ের সুবিধাও পাবেন। APY স্কিমে বিনিয়োগ করে, আপনি শুধুমাত্র নিশ্চিত পেনশনই পাবেন না, অন্যান্য অনেক সুবিধাও পাবেন। এতে বিনিয়োগ করে আপনি ১.৫ লাখ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচাতে পারবেন। 

এই স্কিমে অ্যাকাউন্ট খোলার যোগ্যতা 

১৮ থেকে ৪০ বছর বয়সী যে কোনও ভারতীয় নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। একটি অ্যাকাউন্ট খুলতে, তার অবশ্যই একটি বৈধ ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে, যা আধার কার্ডের সাথে লিঙ্কযুক্ত। এ ছাড়া আবেদনকারীর একটি মোবাইল নম্বর থাকতে হবে। 

তবে এই স্কিমের সুবিধা পাবেন অবসর জীবনে। প্রত্যেকেই চান যে, তাঁদের বার্ধক্যজীবনে যেন কোনও আর্থিক সমস্যা না থাকে। স্বাচ্ছন্দ্যে কাটে। আপনি যদি তরুণ হন, তাহলে প্রতি মাসে অল্প পরিমাণ জমা করে আপনি আপনার বার্ধক্যকে আর্থিকভাবে সচ্ছল করতে পারবেন এই স্কিমে। আপনাকে কারও উপর নির্ভর করতে হবে না। APY স্কিমে বিনিয়োগের জন্য নিশ্চিত পেনশন সরকার পরিচালিত অটল পেনশন যোজনার মাধ্যমে বার্ধক্য উপভোগ করার স্বপ্ন পূরণ করতে পারে। এটি একটি পেনশন প্রকল্প এবং সরকার নিজেই পেনশনের নিশ্চয়তা দেয়। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement