Advertisement

Ayushman Bharat For Seniors: দেশের ৬ কোটি প্রবীণের জন্য ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা, বাংলার বয়স্করাও পাবেন এই সুবিধা?

Ayushman Bharat Pradhan Mantri Jan Arogya Yojana: প্রধানমন্ত্রী মোদীর মন্ত্রিসভা ৭০ বছরের বেশি বয়সী সকল বয়স্কদের 'আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা'-এর সুবিধা প্রদান করবে। এর আওতায় ৪.৫ কোটি পরিবারের ৬ কোটি প্রবীণ নাগরিক ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে স্বাস্থ্য বিমা পাবেন।

৫ লাখ টাকা পর্যন্ত চিকিৎসা একেবারে বিনামূল্যে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 12 Sep 2024,
  • अपडेटेड 8:27 AM IST

Ayushman Bharat Pradhan Mantri Jan Arogya Yojana:কেন্দ্রের মোদী সরকার বয়স্কদের একটি বড় উপহার দিয়েছে। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে বয়স্কদের জন্য একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোদী  মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুসারে, ৭০ বছরের বেশি বয়সী সমস্ত বয়স্কদের 'আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা'-এর সুবিধা দেওয়া হবে। যা ঘোষণা করা হয়েছে।

উপকৃত হবেন ৬ কোটি প্রবীণ নাগরিক
এই সুবিধার সম্প্রসারণের লক্ষ্য হল প্রায় ৪.৫ কোটি পরিবারকে উপকৃত করা, যার মধ্যে ৬ কোটি প্রবীণ ব্যক্তি রয়েছে৷ তারা পরিবার পিছু ৫ লাখ টাকার বিনামূল্যে স্বাস্থ্য বিমা কভার পাবেন।

৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা
৭০ বছর বা তার বেশি বয়সী সকল প্রবীণ নাগরিক এই প্রকল্পের সুবিধা পাবেন। অর্থাৎ, এখন কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের বয়সসীমা বাতিল করেছে এবং আয়ুষ্মান প্রকল্পের অধীনে ৭০ বছরের বেশি বয়সী প্রত্যেক বয়স্ক ব্যক্তিকে ৫ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্য সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে আয়ের কোনো সীমা থাকবে না। তার মানে  বছর বা তার বেশি বয়সী সকল প্রবীণ নাগরিক, তাদের আর্থ-সামাজিক অবস্থা নির্বিশেষে, এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য হবেন।

মন্ত্রিসভায় অনুমোদিত
কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজেই এই তথ্য জানিয়েছেন। মন্ত্রিসভার বৈঠকের পরে, অশ্বিনী বৈষ্ণব মিডিয়াকে বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ৭০ বছরের বেশি বয়সী সকল প্রবীণ নাগরিকদের আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় কভারেজ দেওয়া হবে। অনেক পরিবার ইতিমধ্যেই এর আওতায় রয়েছে। আওতাভুক্ত এবং প্রবীণ নাগরিকদের অন্তর্ভুক্ত এই ধরনের পরিবারগুলিতে অতিরিক্ত টপ-আপ কভারেজ হবে ৫ লক্ষ টাকা।"

২০১৭ সালে, মোদী সরকার জাতীয় স্বাস্থ্য নীতির অধীনে এই প্রকল্পটি শুরু করেছিল। এই প্রকল্পের আওতায় সারা দেশে চিহ্নিত সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যের চিকিৎসা দেওয়া যাবে। এই স্কিমের অধীনে হাসপাতালে ভর্তির ১০ দিন আগে এবং পরে চিকিৎসা খরচ প্রদানের ব্যবস্থাও রয়েছে। তবে, কিছু রাজ্য রয়েছে যারা এই প্রকল্পটি বাস্তবায়ন করতে অস্বীকার করেছে এবং সেখানে রাজ্য সরকার নিজস্ব স্কিম চালাচ্ছে।

Advertisement

 শুধুমাত্র পশ্চিমবঙ্গ এবং দিল্লি আয়ুষ্মান ভারত প্রকল্প গ্রহণ করেনি
মন্ত্রিসভার  বৈঠকের পরে প্রেস ব্রিফিংয়ে অশ্বিনী বৈষ্ণব জানান যে শুধুমাত্র পশ্চিমবঙ্গ এবং দিল্লি এখনও আয়ুষ্মান ভারত প্রকল্প গ্রহণ করেনি এবং দেশের অন্যান্য রাজ্যগুলি কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প গ্রহণ করেছে। 

আয়ুষ্মান যোজনার বিশেষ নতুন দিকগুলি জানুন

  • আয়ুষ্মান ভারত-এর অধীনে সমস্ত প্রবীণ নাগরিক বিনামূল্যে ৫  লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন। 
  • ৬ কোটি প্রবীণ নাগরিককে উপহার দেওয়া হয়েছে এবং ৪.৫ কোটি পরিবার এই প্রকল্পের আওতায় আসবে। 
  • সাংবাদিক সম্মেলনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে এই পুরো প্রকল্পটি ৭০ বছরের বেশি বয়সী বয়স্কদের জন্য প্রতিটি উপায়ে কভার করা হবে। তাদের অর্থনৈতিক-সামাজিক অবস্থার ভিত্তিতে কোনো সুবিধা বা বৈষম্য থাকবে না।
  • অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে এটি একটি চাহিদা ভিত্তিক স্কিম, এর মোট ব্যয় হবে ৩৪৩৭, কোটি টাকা তবে চাহিদার উপর নির্ভর করে ব্যয় বাড়ানো যেতে পারে।
  • সরকারি বা বেসরকারি হাসপাতালে অর্থাৎ আয়ুষ্মান ভারত পিএম জন আরোগ্য যোজনার অধীনে যে হাসপাতালগুলি আসে সেখানে ৭০ বছরের বেশি বয়সী বয়স্কদের স্বাস্থ্য বিমার সুবিধা প্রদান করা জরুরি।
  • যদি প্রবীণ নাগরিকরা ইতিমধ্যেই আয়ুষ্মান ভারত-এর আওতায় অন্তর্ভুক্ত পরিবার থেকে থাকেন, তাহলে তারা প্রতি বছর ৫ লক্ষ টাকা পর্যন্ত অতিরিক্ত শেয়ার্ড টপ-আপ কভার পাবেন।
  • ক্যাবিনেট মন্ত্রী বলেন যে এটি একটি চাহিদা ভিত্তিক প্রকল্প যাতে নতুন লোকেরা যোগদান করবে এবং খুব শীঘ্রই এই কর্মসূচি চালু করা হবে।
  • আয়ুষ্মান স্কিমে নথিভুক্ত দেশের সমস্ত হাসপাতালগুলি এই প্রকল্পের সুবিধা দেবে এবং এটি সম্পর্কে  খুব ভাল ডিজিটাল অভিজ্ঞতা পাওয়া গেছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement