Advertisement

Low Investment Crorepati Plan: ১০-২০ টাকা জমিয়েও কোটিপতি হওয়া যায়, জানুন সিক্রেটটা

Low Investment Crorepati Plan: দেরি না করে নিজের লক্ষ্য নির্ধারিত করুন এবং সেটা পাওয়ার জন্য এখনই পদক্ষেপ করুন। কেবল ভাবলে কেউ কোনও কোটিপতি হয় না। এর জন্য আপনাকে কিছু প্রশ্নের উত্তর খুঁজে বের করতে হবে। স্যালারি কম তারপরও আপনি কোটিপতি হবেন। কীভাবে লক্ষ্য নির্ধারণ করবেন। এ বিষয়ে সমস্ত প্রশ্নের উত্তর আপনি লিখে পেয়ে যাবেন।

১০-২০ টাকা করে জমিয়ে কোটিপতি হওয়ার আধুনিক ফরমুলা, কীভাবে লগ্নি করবেন?
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Jan 2024,
  • अपडेटेड 8:16 PM IST
  • ১০-২০ টাকা জমিয়েও
  • কোটিপতি হওয়া যায়
  • জানুন সিক্রেট ফরমুলা

SIP Can Make Crorepati Low Investment Plan: আজকের তারিখে আমরা সবাই ধনী হতে চাই। আর এটা সম্ভবও বটে।কিন্তু সম্ভব তখন অসম্ভব হয়ে যায়, যখন বিনা লক্ষ্য কেউ এগিয়ে যেতে চেষ্টা করে। বেশিরভাগ লোক এই কারণেই রেস থেকে পিছিয়ে পড়ে। কারণ ধনী হওয়ার কোনও ফর্মুলা নেই। কেবল একটা লাইনে সাফল্যের রহস্য বলা যায় যে, 'আজকে যে বাঁচাবে সে ভবিষ্যতে বসে খাবে।'

এ কারণে আপনিও দেরি না করে নিজের লক্ষ্য নির্ধারিত করুন এবং সেটা পাওয়ার জন্য এখনই পদক্ষেপ করুন। কেবল ভাবলে কেউ কখনও কোটিপতি হয় না। এর জন্য আপনাকে কিছু প্রশ্নের উত্তর খুঁজে বের করতে হবে। স্যালারি কম তারপরও আপনি কোটিপতি হবেন। কীভাবে লক্ষ্য নির্ধারণ করবেন এ বিষয়ে সমস্ত প্রশ্নের উত্তর আপনি নীচে পেয়ে যাবেন।

কোটিপতি কে হতে পারে?

এর জবাব হলো যে যে কেউ কোটিপতি হতে পারেন। কোটিপতি হওয়ার জন্য আয় খুব বেশি গুরুত্ব রাখে না। আপনি কেবল সঠিক জায়গায় লগ্নি করুন। লগ্নি শুরু করার জন্য কোনও মোটা টাকা প্রয়োজন নেই। আপনার ছোট থেকে ছোট সংখ্যার টাকা লগ্নি করে শুরু করতে পারেন। কেবল সঠিক লক্ষ্যে এবং লম্বা সময় পর্যন্ত লগ্নি করতে হবে।

কেউ রোজ ১০ কোটি টাকা বাঁচিয়ে কোটিপতি হতে পারে?

এর জবাব হল হ্যাঁ। ১০ টাকা, ২০ টাকা বাঁচিয়ে কোটিপতি হওয়া যায়। এর জন্য কেবল লম্বা সময় পর্যন্ত লগ্নি করতে হবে। যদি আপনি রোজ ১০ টাকা বাঁচান। তাহলে মাসে ৩০০ টাকা বাঁচল। এটি মিউচুয়াল ফান্ডে এসআইপি করুন এবং আপনি ৩৫ বছর পর্যন্ত প্রত্যেক মাসে ৩০০ টাকা এসআইপি করতে থাকুন এবং তার উপরে ১৮ শতাংশ আপনি পাবেন। ৩৫ বছর পর আপনার মোট ১ কোটি ১ লক্ষ টাকা আসবে।

Advertisement

কুড়ি-পঁচিশ হাজার টাকা মাসে কামিয়ে কোটিপতি হওয়া যায়?

মিউচুয়াল ফান্ডে লগ্নির জন্য বড় কোনও টাকা প্রয়োজন হয় না। ৫০০ টাকা মাসে জমা করে শুরু করতে পারেন। এখানে আজকের তারিখে প্রত্যেকবার ১ হাজার-২ হাজার টাকা লগ্নি কারো পক্ষে খুব বড় ব্যাপার নয়। এই পরিস্থিতিতে থেকে ২৫ হাজার টাকা ইনকামওয়ালা ব্যক্তি লম্বা সময় পর্যন্ত লগ্নি করে কোটিপতি হতে পারেন। এর জন্য কেবল প্রত্যেক মাসে এসআইপি জারি রাখতে হবে এবং স্যালারি বাড়ার সঙ্গে লগ্নি বাড়াতে হবে। শুরুতেই আপনি এসআইপির এক দশমাংশ লগ্নি করুন।

কোটিপতি হওয়ার জন্য কত বছর থেকে লগ্নি শুরু করা উচিত?

সময় কারও অপেক্ষা করে না। এ জন্য যত তাড়াতাড়ি সম্ভব, তত তাড়াতাড়ি লগ্নি করুন। আপনার হাতে যদি কিছু আয় থাকে আপনি তাহলে সেখান থেকেই লগ্নি  শুরু করুন। ধরুন আপনি ৫০০০ টাকা আয় করেন এবং কেবল আয় করা শুরু করেছেন। তাহলেও আপনি ৫০০ টাকা মাসে খুব সহজেই জমাতে পারবেন। ২০ বছর বয়সে আপনি মাসে ৫০০ টাকা করে জমা করতে থাকুন। আপনি এর ম্যাজিক দেখতে পাবেন সময় হলে।

যদি চল্লিশ বছর পার হয়ে যায় তাহলে কি লগ্নি করা যায়?

যদি ৪০ বছর হয়ে যায়, তাহলে ৬০ বছর পর্যন্ত আপনাকে ১ কোটি টাকা ফান্ড জোগাড় করতে যদি চান, তাহলে এই জন্য আপনাকে প্রত্যেক মাসে ২০ বছর পর্যন্ত একটু বেশি করে লগ্নি করতে হবে। যদি আপনি প্রত্যেক মাসের ১০ হাজার টাকা এসআইপি করেন, তাহলে ১২ শতাংশ হিসেবে ৬০ বছর পর্যন্ত প্রায় ৯৯ লাখ ৯১ হাজার টাকা বা প্রায় এক কোটি টাকার কাছাকাছি আপনি পাবেন। যদি আপনি ১৫ শতাংশও সুদ পান, তাহলে দেড় কোটি টাকা পেয়ে যেতে পারেন।

১০ থেকে ১৫ বছর কিভাবে কোটিপতি হতে পারে?

১০ থেকে ১৫ বছরের মধ্যে কোটিপতি হওয়ার জন্য প্রত্যেক মাসে আপনাকে লগ্নির পরিমাণ বাড়াতে হবে। এসআইপি ক্যালকুলেটর অনুযায়ী ১৫ বছরে কোটিপতি হওয়ার জন্য আপনাকে মাসে কমপক্ষে ১৫ হাজার টাকা এসআইপি করতে হবে। এবং তার ওপর কমপক্ষে ১৫ শতাংশ সুদ পেতে হবে। যদিও ১০ বছরে ১ কোটি টাকা জমা করতে হলে কমপক্ষে ৩৫ হাজার টাকা লগ্নি করতে হবে। তা সাধারণ মানুষের পক্ষে অসম্ভব।

শুধু মিউচুয়ালি লগ্নি করতে হবে?

এর জবাব হলো যে মিউচুয়াল ফান্ড লগ্নিকারীদের ভালো রিটার্ন দেয় এবং রিস্ক অনেকটাই কমিয়ে দেয়। এর চেয়ে বেশি আশা করলে আপনাকে সরাসরি শেয়ার মার্কেটে লগ্নি করতে হবে। তাতে রিস্ক অনেক বেশি। আবার কপাল ভালো থাকলে দু-তিন বছরের মধ্যেই আপনি কোটিপতি হতে পারেন। তবে এটা মাথায় রাখতে হবে যে ভুল লগ্নি হলে আপনি ফকিরও হয়ে যেতে পারেন।

(মিউচুয়াল ফান্ড হোক অথবা শেয়ার মার্কেট লগ্নী করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি)

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement