Advertisement

Rule Change from 1st June: LPG সিলিন্ডার সস্তাসহ আজ থেকে দেশে ঘটা ৫ বড় পরিবর্তন, ব্যয়বহুল ইলেক্ট্রিক বাইক

আজ থেকে জুন মাস শুরু হয়েছে এবং প্রতি মাসের মতো এই মাসেও অনেক বড় পরিবর্তন এসেছে। এই পরিবর্তনগুলি সাধারণ মানুষের উপর সরাসরি প্রভাব ফেলতে চলেছে। যেখানে একদিকে আবারও ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমিয়ে দারুণ স্বস্তি দিয়েছে গ্যাস বিতরণ কোম্পানিগুলো। তেমনি অন্যদিকে বৈদ্যুতিক দুই চাকার গাড়ির দাম বেড়েছে। আজ থেকে ঘটনা এমন পাঁচটি বড় পরিবর্তন দেখে নেওয়া যাক।

পয়লা জুন থেকে দেশে ঘটা ৫ বড় পরিবর্তন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Jun 2023,
  • अपडेटेड 9:19 AM IST

আজ থেকে জুন মাস  শুরু হয়েছে এবং প্রতি মাসের মতো এই মাসেও অনেক বড় পরিবর্তন এসেছে। এই পরিবর্তনগুলি  সাধারণ মানুষের উপর সরাসরি প্রভাব ফেলতে চলেছে। যেখানে একদিকে আবারও ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমিয়ে দারুণ স্বস্তি দিয়েছে গ্যাস বিতরণ কোম্পানিগুলো। তেমনি  অন্যদিকে বৈদ্যুতিক দুই চাকার গাড়ির দাম বেড়েছে। আজ থেকে ঘটনা এমন পাঁচটি বড় পরিবর্তন দেখে নেওয়া যাক।

LPG  সিলিন্ডার সস্তা হয়েছে 
সরকারি তেল-গ্যাস সংস্থাগুলি প্রতি মাসের প্রথম তারিখে রান্নার গ্যাসের দাম পরিবর্তন করে। প্রতি মাসের মতো এ মাসের প্রথম দিনেও এলপিজি সিলিন্ডারের দাম সংশোধন করা হয়েছে। পয়লা জুন অর্থাৎ আজ থেকে আবারও বাণিজ্যিক সিলিন্ডারের দাম দিল্লিতে ৮৩.৫ টাকা কম হয়েছে। কলকাতায় ১৯ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে খরচ হবে ১৮৭৫ টাকা ৫০ পয়সা। এপ্রিল এবং মে মাসের প্রথম তারিখে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দামও কমানো হয়েছিল। ১ মে, ২০২৩-এ, বাণিজ্যিক সিলিন্ডারের দাম প্রায় ১৭২ টাকা কমান হয়। সর্বশেষ দাম কমানোর পর, এটি এখন দিল্লিতে ১৭৭৩ টাকা হয়েছে। চেন্নাইতে ১৯৩৭ টাকা, কলকাতায় ১৮৭৫.৫০ টাকা এবং মুম্বাইতে ১৭২৫ টাকায় নেমে এসেছে। তবে এবারও ১৪ কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি।

ইলেক্ট্রিক টু-হুইলার কিনতে বেশি খরচ 
দেশে আরেকটি বড় পরিবর্তনের কথা বলা হচ্ছে, তারমধ্যে  ১ জুন থেকে দেশে ইলেক্ট্রিক টু-হুইলার কেনা ব্যয়বহুল হয়ে পড়েছে। অর্থাৎ একটি ইলেক্ট্রিক  বাইক বা স্কুটার কিনতে হলে আপনাকে আরও বেশি খরচ করতে হবে। । ২১ মে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, ভারী শিল্প মন্ত্রক FAME-II ভর্তুকির পরিমাণ সংশোধন করেছে। আগে প্রতি KWH এ ১৫,০০০ টাকা ভর্তুকি পাওয়া যেত যা কমিয়ে প্রতি KWH এ ১০,০০০ টাকা করা হয়েছে। এই কারণে, বেশিরভাগ বৈদ্যুতিক গাড়ির দাম ২৫,০০০ থেকে ৩৫,০০০ টাকা পর্যন্ত বাড়তে  পারে। 

Advertisement

বেনামি ব্যাঙ্ক আমানত সংক্রান্ত প্রচারাভিযান 
আজ, ১ জুন থেকে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দেশের ব্যাঙ্কগুলিতে জমা হওয়া দাবিহীন পরিমাণ নির্ধারণের বিষয়ে একটি প্রচার শুরু করতে চলেছে৷ এই ক্যাম্পেইনের নাম দেওয়া হয়েছে  '100 Days 100 Pays'। কেন্দ্রীয় ব্যাঙ্ক  ইতোমধ্যে এ বিষয়ে ব্যাঙ্কগুলোকে অবহিত করেছে। এই প্রচারাভিযানের আওতায় ১০০ দিনের মধ্যে ১০০টি দাবিহীন অ্যামাউন্টের নিষ্পত্তি করা হবে।  এই সময়সীমার মধ্যেই ব্যাঙ্কগুলিকে এই দাবিহীন টাকার নিষ্পত্তি করতে হবে।

ফার্মা কোম্পানি সংক্রান্ত নতুন নিয়ম
 চতুর্থ পরিবর্তনের কথা বলা হচ্ছে, এটি ফার্মা কোম্পানির সঙ্গে সম্পর্কিত। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) কাফ সিরাপ-এর নমুনা পরীক্ষা করার নির্দেশ দিয়েছে। ১ জুন থেকে রফতানির আগে সিরাপ পরীক্ষা করা জরুরি হয়ে পড়েছে। ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) একটি অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলেছে যে কাশির সিরাপ রফতানিকারকদের এক তারিখ থেকে পণ্যটি রফতানি করার আগে একটি সরকারি পরীক্ষাগার দ্বারা জারি করা বিশ্লেষণের শংসাপত্র জমা দিতে হবে। তা সঠিক পাওয়া গেলেই রফতানি হবে। প্রসঙ্গত এর আগে, ভারতীয় সংস্থাগুলি দ্বারা রফতানি করা কাফ  সিরাপের গুণমানের নিয়ে বিদেশে উত্থাপিত  উদ্বেগের মধ্যে এই বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০০০ নোটের বিনিময়ে ১২ দিনের বিরতি 
RBI-এর ব্যাঙ্ক ছুটির তালিকা অনুসারে, জুন মাসে ১২ দিন ব্যাঙ্কগুলিতে কোনও কাজ থাকবে না। এই দিনগুলিতে, ব্যাঙ্কের শাখাগুলিতে ইস্যু করা ২,০০০ টাকার নোট বিনিময় প্রক্রিয়ায় বিরতি থাকবে।  দেশের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত হতে যাওয়া অনুষ্ঠান এবং উৎসব উপলক্ষে, ব্যাঙ্কগুলিতে ছুটি এক রাজ্য থেকে অন্য রাজ্যে আলাদা হতে পারে। উল্লেখযোগ্যভাবে, ১৯ মে, ২০২৩ তারিখে, ২০০০ টাকার গোলাপি নোট সার্কুলেশন থেকে বের করার ঘোষণা করা হয়েছিল। এই নোটগুলি বদলের প্রক্রিয়া ২মে থেকে শুরু হয়েছে, যা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement