Advertisement

Budget 2022: LIC নিয়ে নয়া সিদ্ধান্ত? বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

Budget 2022 : দেশের সবচেয়ে বড় বীমা কোম্পানি LIC-র আইপিও নিয়ে গুঞ্জন চলছিল বহুদিন ধরেই। এদিন বাজেট পেশের শুরুতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন 'শীঘ্রই এলআইসি আইপিও আসবে'। এর সঙ্গে ইঙ্গিত দেওয়া হয়েছে যে সরকার এই আর্থিক বছরে এই আইপিও আনতে প্রতিশ্রুতিবদ্ধ।

এলআইসি। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 01 Feb 2022,
  • अपडेटेड 12:00 PM IST
  • LIC নিয়ে নয়া সিদ্ধান্ত?
  • বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর
  • জানুন বিস্তারিত তথ্য

Budget 2022 : দেশের সবচেয়ে বড় বীমা কোম্পানি LIC-র আইপিও নিয়ে গুঞ্জন চলছিল বহুদিন ধরেই। এদিন বাজেট পেশের শুরুতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন 'শীঘ্রই এলআইসি আইপিও আসবে'। এর সঙ্গে ইঙ্গিত দেওয়া হয়েছে যে সরকার এই আর্থিক বছরে এই আইপিও আনতে প্রতিশ্রুতিবদ্ধ। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট ঘোষণার আগে, ডিআইপিএএম সেক্রেটারি তুহিন কান্ত পান্ডে এলআইসি আইপিও সম্পর্কে বলেছেন যে সরকার মার্চের শেষ নাগাদ শেয়ার বাজারে তালিকাভুক্ত হবে। এ নিয়ে ইতিমধ্যে মার্চেন্ট ব্যাংকারদের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে। একই সময়ে, সরকার সম্প্রতি সেবিকে ৩ সপ্তাহের মধ্যে এলআইসি আইপিও সম্পর্কিত নথিগুলি পরীক্ষা করার কাজ শেষ করতে বলেছে, যাতে সরকার চলতি আর্থিক বছরেই এটি সম্পূর্ণ করতে পারে।

১ লাখ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য
সরকার LIC-এর IPO থেকে প্রায় ১ লক্ষ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে। এটি ২০২১-২০২২ অর্থবছরের জন্য সরকারের ১.৭৫ লাখ কোটি টাকার বিনিয়োগ লক্ষ্যমাত্রার অংশ। সরকার একাধিক পর্যায়ে এলআইসি-তে অংশীদারিত্ব বিক্রি করতে পারে। এই আইপিওর একটি অংশ কোম্পানির পলিসি হোল্ডারদের জন্য রাখা হয়েছে।

ভারতের সবচেয়ে বড় আইপিও
এলআইসি আইপিও হবে দেশের সবচেয়ে বড় আইপিও। সম্প্রতি, Paytm ১৮,৩০০ কোটি টাকার আইপিও চালু করেছে, যা দেশের ইতিহাসে সবচেয়ে বড় আইপিও। একই সময়ে, এর আগে, কোল ইন্ডিয়া ১৫ হাজার কোটি টাকার আইপিও চালু করেছিল।

কী জানালেন অর্থমন্ত্রী

এদিন বাজেটে অর্থমন্ত্রী আরও জানান,আগামী তিন বছরে ৪০০টি নতুন বন্দে ভারত ট্রেন তৈরি করা হবে। এর সঙ্গে আগামী তিন বছরে ১০০ পিএম গতিশক্তি কার্গো টার্মিনাল নির্মাণ করা হবে। এর পাশাপাশি ৮টি নতুন রোপওয়ে নির্মাণ করা হবে। বাজেট থেকে কৃষক ও দেশের তরুণ প্রজন্ম উপকৃত হবে। স্বনির্ভর ভারত থেকে ১৬ লক্ষ যুবককে চাকরি দেওয়া হবে। অর্থমন্ত্রী আরও জানান, ভারত আগামী ২৫ বছরের ভিত্তি তৈরি হবে এই বাজেটে। আগামী অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৯.২% হবে বলে আশা করা হচ্ছে। অর্থমন্ত্রী বলেছেন যে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতি বছরে ৯.২% হবে বলে অনুমান করা হয়েছে, যা প্রধান অর্থনীতির মধ্যে সর্বোচ্চ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement