Advertisement

CAB Driver: সকালে IT কর্মী, রাতে ক্যাব চালক; পার্ট টাইমে কত আয়?

বেঙ্গালুরুতে অনেক সফটওয়‍্যার ইঞ্জিনিয়ার এখন ক্যাব চালাচ্ছেন। তারা একাকীত্ব এড়াতে এবং কাজের চাপ কমাতে এটি করেন। এই প্রবণতা কর্পোরেট সংস্কৃতির একটি বড় সমস্যা তুলে ধরে। ৬ থেকে ৭ হাজার টাকা এই পার্টটাইম কাজ থেকে রোজগার করেন এই সফটওয়্যার ইঞ্জিনিয়ররা।

লাভ করা সত্ত্বেও, তিনি বেশ কিছু অসুবিধার কথা উল্লেখ করেছেনলাভ করা সত্ত্বেও, তিনি বেশ কিছু অসুবিধার কথা উল্লেখ করেছেন
Aajtak Bangla
  • বেঙ্গালুরু,
  • 27 Oct 2025,
  • अपडेटेड 3:21 PM IST

বেঙ্গালুরুতে অনেক সফটওয়‍্যার ইঞ্জিনিয়ার এখন ক্যাব চালাচ্ছেন। তারা একাকীত্ব এড়াতে এবং কাজের চাপ কমাতে এটি করেন। এই প্রবণতা কর্পোরেট সংস্কৃতির একটি বড় সমস্যা তুলে ধরে। ৬ থেকে ৭ হাজার টাকা এই পার্টটাইম কাজ থেকে রোজগার করেন এই সফটওয়্যার ইঞ্জিনিয়ররা।

সফটওয়্যার টেস্টিং এক্সপার্ট থেকে ক্যাব ড্রাইভার
২৭ বছর বয়সী অভিনব রবীন্দ্রন দুই বছর আগে বিজয়ওয়াড়া থেকে বেঙ্গালুরুতে চলে আসেন। তিনি একজন সফটওয়‍্যার টেস্টিং এক্সপার্ট। প্রথমদিকে তাঁর কাজ ভালোই চলছিল। কাজের চাপ ক্রমশ বাড়তে থাকে এবং ১৮ মাস পর, তিনি নতুন কিছু করার সিদ্ধান্ত নেন এবং ক্যাব চালানো শুরু করেন।

দিনে ইঞ্জিনিয়ার, রাতে ক্যাব চালক,
অভিনব ব্যাপার হল, এখন তিনি দিনের বেলায় একজন ইঞ্জিনিয়র হিসেবে কাজ করেণ এবং সপ্তাহে দুই রাত জেগে ক্যাব চালান। 'নাম্মা যাত্রী' অ্যাপে সাইন আপ করে এই কাজ করেন। সাধারণত বিমানবন্দরের পথ ব্যবহার করে, কারণ এটি সবচেয়ে সহজ এবং সবচেয়ে লাভজনক। তিনি জানিয়েছেন, এই কাজ তাঁকে মানসিক স্বস্তি দেয় এবং ৬,০০০-৭,০০০ টাকা অতিরিক্ত আয় করেন।

আইটি ইঞ্জিনিয়ারদের মধ্যে নতুন প্রবণতা বৃদ্ধি পাচ্ছে
সোশ্যাল মিডিয়া পোস্ট থেকে জানা গেছে যে বেঙ্গালুরুতে অনেক আইটি পেশাদার এখন ওলা, উবার, র‍্যাপিডো এবং 'নাম্মা যাত্রীর' মতো প্ল্যাটফর্মে গাড়ি চালাচ্ছেন। তারা চাপ কমাতে, অপরিচিতদের সঙ্গে চ্যাট করতে বা একটু অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য এটি করেন। অনেকেই বিশ্বাস করেন যে এই প্রবণতা কেবল অর্থ উপার্জনের জন্য নয়, বরং কর্পোরেট চাপ এবং মানসিক ক্লান্তির সঙ্গে যুক্ত। দীর্ঘ সময় কাজ, কর্মজীবনের ভারসাম্যহীন ভারসাম্য এবং একাকীত্ব মানুষকে এই ধরণের বিকল্প পথের দিকে ঠেলে দিচ্ছে। অভিনব বলেন, 'আমি ১২ ঘন্টারও বেশি সময় কাজ করি। এখন অফিস থেকে কাজ করা বাধ্যতামূলক হয়ে পড়েছে, যাক্লান্তি আরও বাড়িয়ে দিয়েছে।'

বেঙ্গালুরুর সমস্যাও একটি কারণ
বেঙ্গালুরুর বেশিরভাগ আইটি কোম্পানি বেলান্দুর, মারাঠাহল্লি, এইচএসআর লেআউট এবং হোয়াইটফিল্ডের মতো এলাকায় অবস্থিত ট্র্যাফিক এবং খারাপ রাস্তার জন্য কুখ্যাত। তাই, কিছু লোক বলে যে রাতে ক্যাব চালানো তাদের জন্য মানসিক বিশ্রাম এবং বিশ্রামের সময় হয়ে উঠেছে। এটি সপ্তাহান্তে ব্যয় বা ভ্রমণের জন্য অতিরিক্ত অর্থও জোগায়।

Advertisement

আইটি রাজধানীর বাস্তবতা
বেঙ্গালুরু, যা একসময় ভারতের 'আইটি রাজধানী' নামে পরিচিত ছিল, যানজট, রাস্তাঘাট বন্ধ এবং কর্পোরেট চাপের সঙ্গে লড়াই করে যাচ্ছে। তবুও, এখানকার তরুণরা তাদের জীবন উন্নত করার এবং চাপ থেকে মুক্তি পাওয়ার জন্য নতুন উপায় খুঁজে পাচ্ছে, তা সে প্রযুক্তিতে কোডিং হোক বারাতে ক্যাব চালানো।

Read more!
Advertisement
Advertisement