Advertisement

Banking Machine : আসছে ATM-এর মতো মেশিন, খোলা যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট-FD

কোম্পানি গ্লোবাল ফিনটেক ফেস্টিভ্যালে জানিয়েছে, দেশের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) সহযোগিতায় প্রথম অ্যান্ড্রয়েড-ভিত্তিক ক্যাশ রিসাইক্লিং মেশিন চালু হতে চলেছে। এই মেশিন ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট হিসেবেও কাজ করবে।

cash recycle machine
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 01 Sep 2024,
  • अपडेटेड 11:10 AM IST
  • দেশের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) সহযোগিতায় প্রথম অ্যান্ড্রয়েড-ভিত্তিক ক্যাশ রিসাইক্লিং মেশিন চালু হতে চলেছে
  • এই মেশিন ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট হিসেবেও কাজ করবে

আর যেতে হবে না ব্যাঙ্কে। এটিএম-এর মতো একটি মেশিনেই হয়ে যাবে ব্যাঙ্কের সব কাজ। মুক্তি মিলবে ব্যাঙ্কে যাওয়া আসা, লাইনে দাঁড়িয়ে থাকার মতো ঝঞ্ঝাট থেকে। এই মেশিন নগদ টাকা তোলা, এফডি এবং ক্রেডিট কার্ডে বিনিয়োগের মতো অনেক সুবিধা প্রদান করবে। Hitachi পেমেন্ট সার্ভিসেস এই মেশিন আনছে। 

কোম্পানি গ্লোবাল ফিনটেক ফেস্টিভ্যালে জানিয়েছে, দেশের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) সহযোগিতায় প্রথম অ্যান্ড্রয়েড-ভিত্তিক ক্যাশ রিসাইক্লিং মেশিন চালু হতে চলেছে। এই মেশিন ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট হিসেবেও কাজ করবে। শুধুমাত্র কতগুলো স্টেপ ফলো করলেই মেশিনে কাজ হয়ে যাবে। 

কী কী সুবিধা পাওয়া যাবে?

হিটাচি পেমেন্ট সার্ভিস জানিয়েছে, অ্যান্ড্রয়েড ভিত্তিক ক্যাশ রিসাইক্লিং মেশিনের মাধ্যমে ব্যাঙ্কিং এবং নন-ব্যাঙ্কিং পরিষেবা মিলবে। একে ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিটও বলা যেতে পারে। এক মেশিনেই থাকবে QR-ভিত্তিক UPI-এ নগদ তোলা এবং নগদ টাকা জমা করার সুবিধা। অ্যাকাউন্ট খোলা, ক্রেডিট কার্ড ইস্যু, ব্যক্তিগত ঋণ, বীমা, MSME ঋণ, রিচার্জের মতো পরিষেবা পাওয়া যাবে। 

অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, এই মেশিন অর্থনীতির নতুন দিশা খুলে দেবে।  প্রত্যন্ত অঞ্চলের মানুষ এর সুবিধা পাবেন। কোনও কোনও গ্রামে ব্যাঙ্ক অনেক দূরে থাকে। সাধারণ মানুষকে আর পায়ে হেঁটে অতদূর যেতে হবে না। মেশিনটি যেহেতু সব সময় কাজ করবে তাই গ্রাহকরা নিজেদের সুবিধামতো সময়ে লেনদেন করতে পারবেন।

প্রসঙ্গত সেপ্টেম্বর মাস থেকেই ব্যাঙ্কিং-এর নিয়মে একাধিক পরিবর্তন আসতে চলেছে। বিশেষ করে পুরষ্কার পয়েন্ট এবং অর্থ প্রদানের সময়সূচী সম্পর্কিত ক্রেডিট কার্ডের নিয়মগুলিতে পরিবর্তন করা হবে। HDFC ব্যাঙ্ক লেনদেনের ক্ষেত্রে পুরষ্কার পয়েন্ট ক্যাপ করবে, যার মানে কার্ডধারীরা বিদ্যুৎ বা জলের মতো পরিষেবার জন্য অর্থ প্রদান করার সময় প্রতি মাসে ২০০০ পয়েন্ট পর্যন্ত পুরস্কার অর্জন করতে পারে। এছাড়াও থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে শিক্ষাগত অর্থ প্রদানের জন্য HDFC ব্যাঙ্ক কোনও পুরস্কার দেবে না। IDFC ফার্স্ট ব্যাঙ্ক তার পেমেন্টের সময়সূচী আপডেট করছে। এর মধ্যে, সেপ্টেম্বর থেকে ক্রেডিট কার্ডগুলিতে প্রদেয় ন্যূনতম পরিমাণ হ্রাস পাবে। অর্থপ্রদানের তারিখও এখন কমিয়ে ১৫ দিনে করা হবে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement