Advertisement

Electricity Bill Reduce Tips: গরমে দেদার এসি, ফ্রিজ চালিয়েও কম টাকার বিল, খালি মেনে চলুন এই ৫ উপায়

মাসের শেষে আসছে মোটা অঙ্কের বিল। মাথায় হাত অনেকের! কী ভাবছেন? এসি কম চালিয়ে বিল আয়ত্তে আনবেন! সেটা করার দরকার নেই। কয়েকটি নিয়ম মেনে চললেই বিদ্যুৎ বিলে সাশ্রয় করতে পারবেন।

ইলেকট্রিক বিল।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 15 May 2023,
  • अपडेटेड 6:20 PM IST
  • ইলেকট্রিক বিলে করুন সাশ্রয়।
  • ৫ টিপস মানলেই বাঁচবে বিদ্যুৎ।

গরমে এসি, ফ্রিজ চলছে সারাক্ষণ। সেই সঙ্গে আইপিএলের সুবাদে টিভিও চলছে অনেকক্ষণ। তার উপরে রাতে ফোন চার্জে দিয়ে ওটিটি দেখা তো আছে। সবমিলিয়ে মাসের শেষে আসছে মোটা অঙ্কের বিল। মাথায় হাত অনেকের! কী ভাবছেন? এসি কম চালিয়ে বিল আয়ত্তে আনবেন! সেটা করার দরকার নেই। কয়েকটি নিয়ম মেনে চললেই বিদ্যুৎ বিলে সাশ্রয় করতে পারবেন। তেমনই কয়েকটি উপায়ের কথা রইল এই প্রতিবেদনে।  

নতুন প্রযুক্তির আলোর ব্যবহার- পুরানো ফিলামেন্ট বাল্ব এবং সিএফএল বেশি বিদ্যুৎ খায়। তাই সেগুলি বাদ দিন। বাড়িতে লাগান এলইডি বাল্ব ও টিউব। এতে উল্লেখযোগ্যভাবে কমবে ইলেকট্রিক খরচ। একটা হিসেব দিলেই বুঝতে পারবেন, কতটা বিদ্যুৎ সাশ্রয় করে এলইডি। উদাহরণ- একটি ১০০ ওয়াটের ফিলামেন্ট বাল্ব জ্বালাতে ১০ ঘন্টায় ১ ইউনিট বিদ্যুৎ লাগে। সেখানে সমপরিমাণ অর্থাৎ ১ ইউনিট বিদ্যুৎ খরচ করতে ১৫ ওয়াটের CFL নেয় ৬৬.৫ ঘন্টা। এলইডি বাল্বে আরও সাশ্রয় হতে পারে। একটি ৯ ওয়াটের এলইডি ১১১ ঘন্টায় ১ ইউনিট বিদ্যুৎ খরচ করে। 

বৈদ্যুতিন সরঞ্জামের রেটিং-  ইলেকট্রিকের জিনিস কেনার সময় খেয়াল রাখুন সেটি কতটা বিদ্যুৎ পোড়ায়। এখন প্রতিটি বৈদ্যুতিন সরঞ্জামের গায়েই থাকে রেটিং। দেখবেন ৫-৬টি তারকা থাকে ওই জিনিসের গায়ে সেঁটে থাক একটি স্টিকারে। রেফ্রিজারেটর, এসির মতো যন্ত্রপাতি কেনার সময় রেটিং দেখে নেওয়া দরকার। ফাইভ স্টার ইলেকট্রনিক জিনিস অনেক কম বিদ্যুৎ খরচ করে। ফলে দাম সামান্য বেশি হলেও এই ধরনের জিনিস কিনুন। তাতে বিদ্যুৎ বিল কম আসবে। 

নির্দিষ্ট তাপমাত্রায় এসি ব্যবহার- গরমে এখন সকলেই এসি সারাক্ষণ চালিয়ে রাখছেন। এসি সারাক্ষণ চালিয়ে রাখবেন না। বরং এসি চালানোর পর ঘর ঠান্ডা হয়ে যাবে। তার পর পাখা চালিয়ে দিন। একেবারে দরকার না হলে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালাবেন না। এসি-র তাপমাত্রা অনেকটা না কমিয়ে ২৪ ডিগ্রি সেলসিয়াস রাখুন। এতে ঘর ঠান্ডা থাকবে পকেটও বাঁচবে। এসি-তে একটি টাইমারও সেট করতে পারেন। ফলে রুম ঠান্ডা হয়ে গেলে এসি অটোমেটিক ভাবে বন্ধ হয়ে যাবে। 

Advertisement

আরও পড়ুন-ফিক্সড ডিপোজিট করার আগে সতর্ক হোন, জানুন ৫ কারণ

সুইচ বন্ধ- যে ঘরে থাকছেন না সেই ঘরের পাখা, আলো বন্ধ করে রাখুন। বৈদ্যুতিন জিনিসের নির্দিষ্ট  কাজ শেষ হওয়ার পরে সুইচটি বন্ধ করতে ভুলবেন না। অনেক সময় হয় যখন ঘরের বাইরে গেলেও আলো, ফ্যান, এসি চালিয়ে রাখেন অনেকে। এটা সঠিক অভ্যাস নয়। যখন বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করা হয় না, তখন সেগুলি বন্ধ করে দিন। এর মাধ্যমে আপনি বিদ্যুৎ খরচ কমাতে পারবেন। 

একাধিক গ্যাজেটের জন্য পাওয়ার স্ট্রিপ- একই সময়ে একাধিক যন্ত্রপাতি চালালে পাওয়ার স্ট্রিপ ব্যবহার করুন। এর ফলে আপনার বিদ্যুৎ সাশ্রয় হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement