Advertisement

EPFO Updates: নমিনি নিয়ে বড় আপডেট EPFO-র! ঘরে বসে এভাবে জমা করুন ফর্ম

EPFO Updates: আপনি যদি চাকরি করেন এবং এখন পর্যন্ত আপনি আপনার EPFবা EPS অ্যাকাউন্টে নমিনির নাম নিবন্ধন না করে থাকেন, তাহলে অবিলম্বে এই কাজটি সম্পূর্ণ করুন। যদি মনোনীত ব্যক্তির নাম এবং বিবরণে কোনও আপডেট থাকে, তবে তা অবিলম্বে করুন।

EPFO-র নতুন আপডেট। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 04 Feb 2022,
  • अपडेटेड 9:40 AM IST
  • নমিনি নিয়ে বড় আপডেট EPFO-র!
  • ঘরে বসে এভাবে জমা করুন ফর্ম
  • জানুন বিস্তারিত তথ্য

EPFO Updates: আপনি যদি চাকরি করেন এবং এখন পর্যন্ত আপনি আপনার EPFবা EPS অ্যাকাউন্টে নমিনির নাম নিবন্ধন না করে থাকেন, তাহলে অবিলম্বে এই কাজটি সম্পূর্ণ করুন। যদি মনোনীত ব্যক্তির নাম এবং বিবরণে কোনও আপডেট থাকে, তবে তা অবিলম্বে করুন। এই কাজটি আপনার পরিবারের সামাজিক নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এখানে আমরা আপনাকে সহজ ধাপে বলব কিভাবে আপনি ঘরে বসেই এটি ডিজিটালভাবে সম্পন্ন করতে পারেন।

EPFO এর সাইটে লগইন করুন
আপনার EPF/EPS অ্যাকাউন্টে নমিনি ব্যক্তির নাম ডিজিটালভাবে আপডেট করতে, আপনাকে প্রথমে EPFO ​​ওয়েবসাইট (www.epfindia.gov.in) এ যেতে হবে। যখন পোর্টালটি খুলবে আপনাকে সার্ভিস ট্যাবে ক্লিক করতে হবে, কর্মচারীদের জন্য নির্বাচন করতে হবে এবং তারপর সদস্য  Member UAN / Online Service-এ ক্লিক করতে হবে।

UAN নম্বর লিখতে হবে
EPFO সমস্ত সদস্যদের একটি ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) দিয়ে থাকে। আপনাকে এই UAN এবং পাসওয়ার্ডের সাহায্যে লগইন করতে হবে। এর পরে আপনাকে ম্যানেজ ট্যাবে গিয়ে e-Nomination সিলেক্ট করতে হবে। এর পরে, আপনি স্ক্রিনে Provide Details দেখতে পাবেন, যদি আপনাকে এখানে কিছু আপডেট করতে হয়, তবে Yes অপশনে ক্লিক করুন এবং নতুন তথ্য পূরণ করে সেভ করে দিন।

পারিবারিক তথ্য যোগ করুন
আপনি যখন Yes অপশনে ক্লিক করেন, তখন আপনার কাছে পারিবারিক তথ্য চাওয়া হয়। এর জন্য, পারিবারিক বিবরণ যোগ করুন। মনে রাখবেন যে আপনি আপনার EPF বা EPS অ্যাকাউন্টে একাধিক নমিনি যোগ করতে পারেন। তথ্য পূরণ করার পরে, আপনি Save EPF Nomination-এ ক্লিক করুন।

OTP যাচাই করা হবে
সমস্ত তথ্য সম্পূর্ণ করার পরে, আপনাকে OTP দিতে হবে। এর জন্য আপনাকে e-Sign-এ ক্লিক করতে হবে। আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা নম্বরে একটি ওটিপি আসবে। এটি জমা দেওয়ার পরে, আপনার e-Nomination সম্পন্ন হবে। এর পরে, আপনাকে এই কাজের জন্য EPFO-তে কোনও নথি পাঠাতে হবে না বা আপনাকে অফিসে যেতে হবে না।

Advertisement

কেন ই-মনোনয়ন প্রয়োজন
ইপিএফ/ইপিএস অ্যাকাউন্টে ই-মনোনয়ন আপনার পরিবারের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি EPFO ​​সদস্যের মৃত্যুর ক্ষেত্রে পরিবারকে সহজেই PF, পেনশন এবং বীমা (EDLI) সুবিধা নিতে সাহায্য করে। এই সময়ে, এটি নমিনি ব্যক্তিকে অনলাইনে দাবি জমা দেওয়ার সুবিধাও দেয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement