Advertisement

EPFO Pension Rules: এই ৭ ধরনের পেনশন দেয় EPFO,বেসরকারি সেক্টরের কর্মীদের অবশ্যই জানা উচিত

EPFO Pension Rules: EPFO ​​হল একটি সরকারি প্রতিষ্ঠান, যা ভারত সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের আওতায় আসে। সংগঠিত ক্ষেত্রে কর্মরত প্রতিটি কর্মচারীর EPFO-তে একটি অ্যাকাউন্ট রয়েছে। EPFO সদস্যরা অনেক ধরনের পেনশন পান, জেনে নিন কোন ইপিএফ পেনশন আপনার জন্য সবচেয়ে ভালো?

প্রতিটি পেনশনের ডিটেলস জেনে নিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2024,
  • अपडेटेड 8:07 AM IST

EPFO Pension: EPFO নিয়ম বলছে যে কোনও সদস্য যদি ১০ বছরের জন্য EPFO-তে অবদান রাখেন তবে তিনি পেনশন পাওয়ার অধিকারী হন। সাধারণত, EPFO ​​থেকে পেনশন শুরু হয় ৫৮ বছর বয়স থেকে। তবে আরও অনেক শর্ত রয়েছে যার অধীনে EPFO ​​সদস্য বা তার পরিবারকে পেনশন দেওয়া হয়। EPFO পেনশনকে ৭টি বিভাগে ভাগ করেছে। আপনি যদি প্রাইভেট সেক্টরে  কাজ করেন এবং একজন EPFO ​​সদস্য হন, তাহলে আপনার কাছে এই তথ্য থাকা জরুরি।
 
EPFO এই ৭ ধরনের পেনশন দেয়, বিস্তারিত জেনে নিন
প্রারম্ভিক পেনশন

সাধারণত EPFO ​​৫৮ বছর বয়স থেকে পেনশন দেয়, তবে যদি কোনও সদস্য পেনশন পাওয়ার অধিকারী হন এবং ৫৮ বছর বয়সের আগে পেনশন নিতে চান তবে তিনি ৫০ বছর বয়সের পরে এটি দাবি করতে পারেন। EPFO এরজন্য Early Pension-এর   ব্যবস্থাও করেছে। তবে, আর্লি পেনশনে, EPFO ​​সদস্যদের প্রতি বছর ৪ শতাংশ কমিয়ে পেনশন দেওয়া হয়। এর অর্থ, যদি কেউ ৫৮ বছর বয়সে ১০,০০০ টাকা পেনশন পান, তাহলে তিনি ৫৭ বছর বয়সে দাবি করলে, তিনি ৪% কম অর্থাৎ ৯,৬০০ টাকা পেনশন পাবেন এবং ৫৬ বছর বয়সে তিনি ৮% হ্রাস করে অর্থাৎ ৯,২০০ টাকা পেনশন পাবেন। 

অবসর পেনশন
অবসরকালীন পেনশন হল সেই পেনশন যা আপনার বয়স ৫৮ বছর হওয়ার পরে EPFO ​​আপনাকে দেয়। কত পেনশন রা হবে তা নির্ভর করে পেনশন তহবিলে আপনার মোট অবদানের উপর। আপনি চাইলে ৫৮ বছরের পর  ৬০ বছর থেকে পেনশন দাবি করতে পারেন। এমন পরিস্থিতিতে প্রতি বছর EPFO ​​তার সদস্যদের পেনশন ৪ শতাংশ বৃদ্ধি করে দেয়।  

অক্ষমতা পেনশন
চাকরির সময় অস্থায়ী বা স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে এই পেনশন দেওয়া হয়। এর জন্য বয়সের শর্ত এবং ১০  বছরের জন্য পেনশন তহবিলে অবদান প্রযোজ্য নয়। যদি কোনো গ্রাহক দুই বছরের জন্যও EPS-এ অবদান রাখেন তাহলে তিনি এই পেনশন পাওয়ার অধিকারী।

Advertisement

বিধবা বা সন্তানের পেনশন
একজন EPFO ​​গ্রাহকের মৃত্যুর পরে, তার স্ত্রী এবং ২৫ বছরের কম বয়সী দুই সন্তান পেনশন পাওয়ার অধিকারী। তৃতীয় সন্তানও পেনশন পাওয়ার অধিকারী, তবে ২৫ বছর বয়সে প্রথম সন্তানের পেনশন বন্ধ হয়ে গেলে তৃতীয় সন্তানের পেনশন শুরু হবে। এক্ষেত্রে EPFO গ্রাহকের মৃত্যুর ক্ষেত্রেও ১০ বছরের পেনশনের নিয়ম প্রযোজ্য নয়। যদি একজন গ্রাহক এক বছরের জন্যও অবদান রাখেন, তবে তার মৃত্যুতে তার বিধবা এবং সন্তানেরা পেনশন পাওয়ার অধিকারী হবেন।  

অনাথ পেনশন
যদি, একজন EPFO ​​গ্রাহকের মৃত্যুর সঙ্গে  তার স্ত্রীও মারা যান, তাহলে তার ২৫ বছরের কম বয়সী দুই সন্তান পেনশন পাওয়ার অধিকারী। এমন পরিস্থিতির জন্য EPFO-এর অনাথ পেনশনের ব্যবস্থা রয়েছে। তবে সন্তানরা  এই পেনশন পাবে ২৫ বছর বয়স পর্যন্ত।  

নমিনি পেনশন
যদি EPFO ​​সদস্যের স্ত্রী বা সন্তান না থাকে, EPFO ​​সদস্যের মৃত্যু হলে, তার দ্বারা মনোনীত ব্যক্তি এই পেনশন পান। যদি কোনও EPFO ​​সদস্য তার মা এবং বাবা উভয়কেই মনোনীত করে থাকেন, তবে এই পরিস্থিতিতে উভয়েই নির্দিষ্ট শেয়ার অনুসারে পেনশনের পরিমাণ পাবেন। যদি কাউকে নমিনি করা হয়, তাহলে নমিনি পুরো টাকা পাবেন।

নির্ভরশীল পিতামাতার পেনশন
EPFO-এর অধীনে, যদি কোনও সিঙ্গল EPFO ​​গ্রাহক মারা যায়, তবে তার নির্ভরশীল বাবাকে পেনশন পাওয়ার অধিকারী বলে মনে করা হয়। বাবা মারা গেলে গ্রাহকের মা পেনশন পাবেন। তারা সারাজীবন পেনশন পান। এর জন্য ফর্ম 10D পূরণ করতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement