Advertisement

প্রতিটি রাস্তায় খুলবে EV চার্জিং স্টেশন, মাসে কত ইনকাম হবে?

ভারতে দ্রুত বাড়ছে বৈদ্যুতিক যানবাহনের (EV) ব্যবহার। সরকারও এই ক্ষেত্রকে উৎসাহিত করতে একের পর এক নতুন নীতি ঘোষণা করছে। ফলে শহর থেকে গ্রাম—প্রতিটি রাস্তায় ও পাড়া-মহল্লায় গড়ে উঠছে EV চার্জিং স্টেশন। কিন্তু কীভাবে চলে এই ব্যবসা? আর কতটা লাভজনক?

Aajtak Bangla
  • দিল্লি,
  • 23 Aug 2025,
  • अपडेटेड 3:45 PM IST
  • ভারতে দ্রুত বাড়ছে বৈদ্যুতিক যানবাহনের (EV) ব্যবহার।
  • সরকারও এই ক্ষেত্রকে উৎসাহিত করতে একের পর এক নতুন নীতি ঘোষণা করছে।

ভারতে দ্রুত বাড়ছে বৈদ্যুতিক যানবাহনের (EV) ব্যবহার। সরকারও এই ক্ষেত্রকে উৎসাহিত করতে একের পর এক নতুন নীতি ঘোষণা করছে। ফলে শহর থেকে গ্রাম—প্রতিটি রাস্তায় ও পাড়া-মহল্লায় গড়ে উঠছে EV চার্জিং স্টেশন। কিন্তু কীভাবে চলে এই ব্যবসা? আর কতটা লাভজনক?

চার্জিং স্টেশনের ধরন
ইভি চার্জিং স্টেশন সাধারণত দুই প্রকারের হয়—ডিসি (ফাস্ট চার্জিং) ও এসি (স্লো চার্জিং)।
ডিসি চার্জার দিয়ে গাড়ি মাত্র ১–১.৫ ঘণ্টায় চার্জ হয়, তবে খরচ বেশি।
এসি চার্জার মূলত ই-রিকশা ও দুই চাকার গাড়ির জন্য, যেখানে চার্জ হতে ৫–৬ ঘণ্টা লাগে।

চার্জিং রেট
ডিসি চার্জিং: প্রতি ইউনিট ১৫–২৫ টাকা।
এসি চার্জিং: প্রতি ইউনিট ৮–১২ টাকা।
এটি শহর, লোকেশন ও চাহিদা অনুযায়ী পরিবর্তিত হয়।

খরচ ও বিনিয়োগ
একটি চার্জিং স্টেশন খুলতে কমপক্ষে ১০ লক্ষ টাকা প্রয়োজন।
১০ লক্ষ টাকায় পাওয়া যায় একটি ৩০ কিলোওয়াট সিঙ্গেল গান চার্জার।
১৮ লক্ষ টাকায় ইনস্টল করা যায় ডাবল গান চার্জার।

লাভের অঙ্ক
চার্জিং স্টেশনকে বিদ্যুতের জন্য প্রতি ইউনিট ৭ টাকা খরচ করতে হয়। এর সঙ্গে রক্ষণাবেক্ষণের খরচ প্রায় ২ টাকা ধরা হয়। যদি প্রতি ইউনিট ২০ টাকা চার্জ করা হয়, তবে খরচ বাদ দিয়ে লাভ দাঁড়ায় ১১ টাকা প্রতি ইউনিট।

লোকেশন নির্ধারণের গুরুত্ব
হাইওয়ে, রেস্তোরাঁ বা অফিস কমপ্লেক্সে: দ্রুত চার্জার বসানো হয়, কারণ এখানে ব্যবহারকারীরা অপেক্ষা করতে চান না। হোটেল বা লজের কাছে: ধীর চার্জার বসানো হয়, কারণ ব্যবহারকারীরা সাধারণত রাতভর গাড়ি চার্জে রাখেন।

 

Read more!
Advertisement
Advertisement