Advertisement

Fixed Deposit Scheme for House Wife: গৃহবধূরা এই স্কিম থেকে পাচ্ছেন বড় সুবিধা, স্ত্রীর দৌলতে স্বামীরা বাঁচাতে পারেন ট্যাক্সও

যখন ফিক্সিড ডিপোজিটে সুদের মাধ্যমে অর্জিত আয় নির্ধারিত সীমা ছাড়িয়ে যায়, তখন তা থেকে TDS কেটে নেওয়া হয়। তবে আপনি চাইলে আপনার স্ত্রীর সহায়তায় এই ট্যাক্স বাঁচাতে পারেন।

এই স্কিমে বড় সুবিধা পেতে পারেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Sep 2024,
  • अपडेटेड 8:18 AM IST

ফিক্সড ডিপোজিট এমন একটি স্কিম যার উপর বিনিয়োগকারীরা এখনও আস্থা রাখেন। অনেক বিনিয়োগের বিকল্প থাকা সত্ত্বেও, আজও বিশেষজ্ঞরা আপনার পোর্টফোলিওতে FD অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়ে থাকেন। আপনি FD-তে নিশ্চিত রিটার্ন পাবেন। এছাড়াও, আপনি বিভিন্ন মেয়াদের FD-র অনেক বিকল্প পাবেন। তবে, ৫ বছরের কম মেয়াদের FD থেকে আয় করযোগ্য বলে বিবেচিত হয়। যখন ফিক্সড ডিপোজিটে  সুদের মাধ্যমে অর্জিত আয় নির্ধারিত সীমা ছাড়িয়ে যায়, তখন তা থেকে TDS কেটে নেওয়া হয়। তবে আপনি চাইলে আপনার স্ত্রীর সহায়তায় এই ট্যাক্স বাঁচাতে পারেন। বুঝুন কীভাবে-

এইভাবে আপনি ট্যাক্স বাঁচাতে পারেন
নিয়ম অনুসারে, যদি FD-তে সুদের মাধ্যমে অর্জিত আয় বার্ষিক ৪০,০০০ টাকার বেশি হয় তবে TDS কেটে নেওয়া হয়। যদি আপনার আয় করের আওতায় আসে, কিন্তু আপনার স্ত্রী একজন গৃহিণী হন, তাহলে আপনি আপনার স্ত্রীর নামে একটি FD করে TDS প্রদান করা এড়াতে পারেন। গৃহবধূর জন্য কোনো ট্যাক্স দায় নেই। এমনকি যদি আপনার স্ত্রী কম ট্যাক্স ব্র্যাকেটে আসে, আপনি তার নামে করা একটি FD থেকে  TDS কাটা বন্ধ করতে পারেন। শুধু এর জন্য আপনার স্ত্রীকে ফর্ম 15G পূরণ করতে হবে। আপনি যদি চান, আপনি আপনার স্ত্রীর নামে একটি জয়েন্ট  এফডিও করতে পারেন, তবে এতে আপনাকে আপনার স্ত্রীকে প্রথম হোল্ডার করতে হবে।

ফর্ম 15G কী জন্য ব্যবহার করা হয়?
যদি একজন ব্যক্তির আয় করযোগ্য সীমার চেয়ে কম হয় এবং তার বয়স ৬০ বছরের কম হয়, তাহলে তাকে টিডিএস কাটা বন্ধ করতে ফর্ম 15G পূরণ করতে হবে। ফর্ম 15G হল আয়কর আইন, ১৯৬১  এর ধারা ১৯৭A এর উপ-ধারা ১ এবং ১(A) এর অধীনে একটি ঘোষণাপত্র৷ এর মাধ্যমে ব্যাঙ্ক  আপনার বার্ষিক আয় সম্পর্কে জানতে পারে। এই ফর্মের মাধ্যমে, আপনি ব্যাঙ্ককে জানাতে পারেন যদি আপনার আয় করের আওতায় না আসে, তাহলে ব্যাঙ্ক FD-তে TDS কাটবে না।

Advertisement

এছাড়াও ফর্ম 15H সম্পর্কে জানুন
ফর্ম 15H ৬০ বছর বা তার বেশি বয়সের লোকেদের জন্য। এটি জমা করে প্রবীণ নাগরিকরা FD সুদের উপর কাটা TDS বন্ধ করতে পারেন। কিন্তু এই ফর্মটি শুধুমাত্র তারাই জমা দেন যাদের করযোগ্য আয় শূন্য। যে সমস্ত ব্যাঙ্কের শাখা থেকে টাকা জমা হচ্ছে সেখানে ফর্ম জমা দিতে হবে। ঋণ, অগ্রিম, ডিবেঞ্চার, BONDS ইত্যাদির মতো আমানত ছাড়া অন্য কোনো উৎস থেকে সুদের আয় যদি ৫,০০০ টাকার বেশি হয়, তাহলে ফর্ম 15H জমা দিতে হবে।

প্রথম সুদ পরিশোধের আগে ফর্ম 15H জমা দিতে হবে। যদিও এটি বাধ্যতামূলক নয়। কিন্তু এটা করলে ব্যাঙ্ক থেকে টিডিএস কাটা শুরু থেকেই বন্ধ হয়ে যেতে পারে। যদি কোনও গ্রাহক এই ফর্মগুলি পূরণ করতে ব্যর্থ হন তবে তিনি মূল্যায়ন বছরে আয়কর রিটার্নে টিডিএস দাবি করতে পারেন। এই ধরনের ক্ষেত্রে, আপনি আয়কর বিভাগ থেকে তা ফেরত পাবেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement