Advertisement

Gold-Silver Price: আজ আরও কমল দাম, দুবাইয়ের মতো সস্তা সোনা? অফারে ছড়াছড়ি

সোনার দাম কম হওয়ায় চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর বিয়ের মরশুমে গয়না কেনার অপেক্ষায় থাকা গ্রাহকরা একটি দুর্দান্ত সুযোগ পেয়েছেন। এ বছর বাজেটে সোনার ওপর শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। এর পর স্বর্ণের দামে পতন শুরু হয়, তারপরে যারা গয়না সস্তা হওয়ার অপেক্ষায় ছিলেন তারা সুযোগ পান।

মঙ্গলেও সোনার দামে পতন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jul 2024,
  • अपडेटेड 1:32 PM IST


 আজ (মঙ্গলবার), ৩০ জুলাই, ২০২৪ সোনা ও রূপার দামে সামান্য পতন রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গে সোনার দামে ৮৭  টাকার পতন দেখা যায়। একই সময়ে, রুপোর দামে ৫৭৬ টাকার পতন রেকর্ড করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক আজ সোনা ও রুপোর দাম কত।

ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মতে, আজ প্রতি দশ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৬৮,৭১৩  টাকা। যদি আমরা সোমবারের কথা বলি, সোনার দাম ৬৮,৮০০ টাকায় বন্ধ হয়েছিল। আজ (মঙ্গলবার) রুপোর দামেও পতন দেখা গেছে। আজ রূপার দামে ৫৭৬ টাকা পতন দেখা গেছে। ৯৯৯ বিশুদ্ধতার এক কেজি রূপার দাম ৮১,৬১৬ টাকা। সোমবার বাজার বন্ধ হওয়া পর্যন্ত রুপোর দর ছিল ৮২,১৯২। ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৬২,৯৪১ টাকা। একইভাবে বিশুদ্ধতার ভিত্তিতে স্বর্ণ ও রুপোর দামও আজ কমেছে।

২২ ক্যারেট সোনার দাম আজ
অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com অনুসারে, আজ ৯৯৫ (২৩ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬৮,৪৩৮ টাকা। একই সময়ে, ৯১৬ (২ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬২,৯৪১ টাকা। ৭৫০ (১৮ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫১,৫৩৫ টাকা। একই সময়ে, ৫৮৫ (১৪ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রাম ৪০,১৯৭ টাকা।

সোনা কেনার আগে বিশুদ্ধতা যাচাই করুন
সোনা কেনার আগে অবশ্যই এর বিশুদ্ধতা পরীক্ষা করা উচিত। সোনার বিশুদ্ধতা ক্যারেটে পরিমাপ করা হয়। ২৪ ক্যারেট সোনা সবচেয়ে বিশুদ্ধ বলে মনে করা হয়। আজ ভারতে, ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৬২,৯৪১ টাকা এবং ২৪ ক্যারেট সোনা (৯৯৯ সোনা নামেও পরিচিত) প্রতি গ্রাম ৬৮,৭১৩ টাকা। একই সময়ে, ভারতে ১ কেজি রুপোর দাম ৮১,৬১৬ টাকা।

Advertisement

মিসড কলের মাধ্যমেও আপনি সোনা এবং রুপোর দাম চেক করতে পারেন
আপনি একটি মিসড কলের মাধ্যমে সোনা এবং রুপোর দামও পরীক্ষা করতে পারেন। এর জন্য আপনাকে 8955664433 নম্বরে কল করতে হবে। মিসড কল করার পর, আপনি এসএমএসের মাধ্যমে রেট জানতে পারবেন। এছাড়াও, আপনি অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com-এ গিয়েও রেট চেক করতে পারেন।

মেকিং চার্জ এবং ট্যাক্স আলাদাভাবে আরোপ করা হয়
 উপরে উল্লিখিত সোনা এবং রুপোর হারগুলি চার্জ না করে এবং GST ছাড়াই উদ্ধৃত করা হয়েছে। ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশন প্রতিদিন সোনা ও রূপার দাম সম্পর্কে তথ্য দেয়। এখানে আপনাকে ট্যাক্স এবং মেকিং চার্জ ছাড়া সোনা এবং রুপোর হার বলা হয়েছে। IBJA দ্বারা জারি করা হার সমগ্র দেশের জন্য একই। এতে কোনো জিএসটি অন্তর্ভুক্ত নেই। আপনি যদি সোনা বা রুপো কিনলে বা উপহার পেলে,  তবে আপনাকে আলাদাভাবে জিএসটি এবং মেকিং চার্জ দিতে হবে।

আরও কমবে দাম?
সোনার দাম কম হওয়ায় চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর বিয়ের মরশুমে গয়না কেনার অপেক্ষায় থাকা গ্রাহকরা একটি দুর্দান্ত সুযোগ পেয়েছেন। এ বছর বাজেটে সোনার ওপর শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। এর পর স্বর্ণের দামে পতন শুরু হয়, তারপরে যারা গয়না সস্তা হওয়ার অপেক্ষায় ছিলেন তারা সুযোগ পান।

একই সঙ্গে জুয়েলার্সরাও অফারসহ গ্রাহকদের আকৃষ্ট করতে বিভিন্ন কৌশলের চেষ্টা শুরু করেছে। জুয়েলারিরা সোনার গয়না তৈরির চার্জে ২০ থেকে ৪০ শতাংশ ছাড় দিতে শুরু করেছে। এর কারণ হ'ল গ্রাহকদের কাছে দ্রুত গয়না বিক্রি করা। জুয়েলার্স তাদের পুরানো স্টক যত তাড়াতাড়ি সম্ভব পরিষ্কার করার জন্য এই অফার দিচ্ছে।

দুবাই দামে সোনা পাওয়া যাচ্ছে!
আমদানি শুল্ক কমানোর পর দুবাই ও ভারতে সোনার দাম প্রায় সমান হয়ে গেছে। এমন পরিস্থিতিতে দুবাইয়ের দামে সোনা কিনুন-এর মতো আকর্ষণীয় স্লোগান দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করছেন জুয়েলার্স। যাই হোক, সোনার দাম কম হওয়ায় ক্রেতার সংখ্যা ৬০ শতাংশ বেড়েছে।

অফার ছাড়াও, সম্ভাব্য GST বৃদ্ধির বিষয়টিও  দোকানে গ্রাহকদের আকৃষ্ট করতে ব্যবহার করা হচ্ছে। জুয়েলারিরা বলছেন, সোনা ও রুপোর শুল্ক কমানোর জন্য সরকার স্বর্ণ ও রুপোর বর্তমান GST হার ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৯ থেকে ১০ শতাংশ করতে পারে। বিশেষজ্ঞরাও বলছেন, জিএসটির হার ৩ থেকে ৫ শতাংশে বাড়ানো হবে।

সোনা চোরাচালান বন্ধ হবে!
তবে সোনার ওপর শুল্ক কমানোর সবচেয়ে বড় সুবিধা হবে এর চোরাচালান বন্ধে। সাম্প্রতিক সময়ে দেশে সোনা চোরাচালান উল্লেখযোগ্য হারে বেড়েছে। শুল্ক কমানো অবৈধ আমদানি রোধে সহায়ক হবে বলে মনে করেন শিল্প সংশ্লিষ্টরা। ব্যবসায়ীরা মনে করেন, দেশের প্রায় ১৫ শতাংশ সোনা চোরাচালানের মাধ্যমে বাজারে পৌঁছালেও এখন তা বন্ধ হবে কারণ আমদানি শুল্ক কমানোর পর চোরাচালান করা সোনা কিনে কোনো লাভ হবে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement