Advertisement

Salary Hike: দীপাবলির আগেই বড় উপহার, বেতন বাড়ল এই সরকারি কর্মচারীদের

এই বেতন সংশোধন পয়লা অগাস্ট ২০১৭ থেকে কার্যকর হয় এবং যারা এই কোম্পানিগুলিতে কাজ করছিলেন তাদের জন্য প্রযোজ্য। কর্মচারীরা পাঁচ বছরের বকেয়াও পাবেন। সম্প্রতি কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করেছে মোদী সরকার।

কর্মচারীরা পাঁচ বছরের বকেয়াও পাবেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Oct 2022,
  • अपडेटेड 12:06 PM IST
  • এই বেতন সংশোধন পয়লা অগাস্ট ২০১৭ থেকে কার্যকর হয়
  • কর্মচারীরা পাঁচ বছরের বকেয়াও পাবেন

দীপাবলির আগে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সরকারি সেক্টরের চারটি সাধারণ বিমা সংস্থার কর্মীদের উপহার দিয়েছে। চারটি সরকারি বিমা কোম্পানির কর্মচারীদের বেতন প্রায় ১২ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রক। কর্মচারীদের বর্ধিত বেতন অগাস্ট ২০১৭ থেকে কার্যকর হবে। ২০১৭ সাল থেকে চারটি বিমা কোম্পানিতে কর্মরত কর্মচারীদের পাঁচ বছরের জন্য বকেয়া বেতনও দেবে সরকার।

১৪ অক্টোবর, ২০২২ তারিখের একটি গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- 'এই প্রকল্পটিকে সাধারণ বিমা (অফিসারদের বেতন স্কেল এবং অন্যান্য পরিষেবার শর্তাবলী সহ) সংশোধনী স্কিম ২০২২ বলা যেতে পারে।' এই অনুসারে, ২০২২ সালের অগাস্টের বকেয়া বেতনের সংশোধন কোম্পানি এবং কর্মচারীর কর্মক্ষমতার উপর নির্ভর করে একটি পরিবর্তনশীল বেতনের আকারে হবে। 

পাঁচ বছরের বকেয়া পাবেন
বেতনের এই বৃদ্ধি অগাস্ট ২০১৭ থেকে কার্যকর হয় এবং সেই সময়ে এই কোম্পানিগুলিতে কর্মরত কর্মচারীদের জন্য প্রযোজ্য। সরকার বলেছে, আধিকারিক-কর্মচারীদের পাঁচ বছরের জন্য বকেয়া বেতন দেওয়া হবে। বর্তমানে চারটি সরকারি কোম্পানি সাধারণ বিমা খাতে রয়েছে। এর মধ্যে রয়েছে নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, দ্য ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

পাঁচ বছর বিলম্ব 
সরকারি ব্যাঙ্ক ও বিমা কোম্পানির কর্মচারীদের বেতন প্রতি পাঁচ বছর পর পর সংশোধন করা হয়। বর্তমানে সাধারণ বিমা কোম্পানিগুলোর কর্মচারীদের বেতনে পরিবর্তন এসেছে। তবে পাঁচ বছর দেরি হয়ে গেছে। তাদের পরবর্তী মজুরি সংশোধনও ২০২২ সালের অগাস্টে হওয়ার কথা।

সরকার ডিএ বাড়িয়েছে 
সেপ্টেম্বর মাসে সরকারি কর্মচারীদের ডিএ বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। কর্মচারীদের ডিএ চার শতাংশ বাড়িয়েছে সরকার। এখন সরকারি কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ হয়েছে। ডিএ সরকারি কর্মচারীদের আর্থিক বেতনের অংশ। এই বর্ধিত ডিএর সুবিধা পয়লা  জুলাই, ২০২২ থেকে কর্মচারীদের দেওয়া হবে। জানুয়ারি ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বকেয়া মুলতুবি রয়েছে। দেশে কোভিড-১৯ মহামারির প্রাদুর্ভাবের সময় সরকার ১৮ মাসের জন্য কর্মচারীদের ডিএ বন্ধ করে দিয়েছিল।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement