পণ্য ও পরিষেবা কর (GST) হারে সাম্প্রতিক পরিবর্তনের ঘোষণার পর, কেন্দ্রীয় সরকার প্রি-প্যাকেজড পণ্যের নির্মাতা, প্যাকার এবং আমদানিকারকদের অবিক্রীত মজুদের সর্বোচ্চ রিটেল মূল্য (MRP) পরিবর্তন করার অনুমতি দিয়েছে। এটি ৩১ ডিসেম্বর পর্যন্ত অবিক্রীত পণ্যের জন্য অনুমোদিত থাকবে। প্রসঙ্গত, GST কাউন্সিলের সিদ্ধান্ত অনুসারে, ২২ সেপ্টেম্বর থেকে, বেশিরভাগ FMCG পণ্যের জিএসটি হার বর্তমানের ১২ বা ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এর ফলে, ইতিমধ্যে প্রস্তুত প্যাকেজজাত পণ্যের দাম পরিবর্তন করা জরুরি হয়ে পড়েছে এবং এটি কোম্পানিগুলির জন্য বড় চ্যালেঞ্জ।
ভোক্তা বিষয়ক দফতরের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, কোম্পানিগুলিকে ৩১ ডিসেম্বর, ২০২৫ পর্যন্ত অথবা পুরন স্টক শেষ না হওয়া পর্যন্ত (যেটি আগে হবে) সংশোধিত এমআরপি ঘোষণা করতে হবে। সংশোধিত এমআরপি সংশ্লিষ্ট পণ্যের উপর স্ট্যাম্প বা স্টিকার লাগিয়ে অথবা অনলাইন প্রিন্টিংয়ের মাধ্যমে জানাতে হবে। তবে, পণ্যের উপর মূল এমআরপিও দেখাতে হবে এবং এর উপরে নতুন দাম প্রিন্ট করা হবে। বিজ্ঞপ্তি অনুসারে, পুরন এবং সংশোধিত মূল্যের মধ্যে পার্থক্য কেবলমাত্র জিএসটি পরিবর্তনের ফলে তৈরি প্রকৃত বৃদ্ধি বা হ্রাসকে প্রতিফলিত করবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'কেন্দ্রীয় সরকার প্রি-প্যাকেজড পণ্যের প্রস্তুতকারক, প্যাকার বা আমদানিকারকদের জিএসটি সংশোধনের আগে উৎপাদিত/প্যাকেজড/আমদানিকৃত অবিক্রীত স্টকের উপর সংশোধিত রিটেল বিক্রয় মূল্য (এমআরপি) ঘোষণা করার অনুমতি দিয়েছে। এতে, করের পরিবর্তনের কারণে দাম বৃদ্ধি বা হ্রাসের পরিমাণ স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।'
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, নির্মাতা, প্যাকার বা আমদানিকারকদের এই বিষয়ে এক বা একাধিক সংবাদপত্রে কমপক্ষে দুটি বিজ্ঞাপন দিতে হবে। এর পাশাপাশি, ডিলারদেরও এই বিষয়ে অবহিত করতে হবে এবং কেন্দ্রীয় সরকারের আইনি পরিমাপ বিভাগের পরিচালক এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আইনি পরিমাপ নিয়ন্ত্রকদের মূল্য পরিবর্তন সম্পর্কে জানাতে হবে। আদেশে আরও স্পষ্ট করা হয়েছে যে, পুরন এমআরপি দিয়ে মুদ্রিত অব্যবহৃত প্যাকেজিং সামগ্রী বা মোড়কগুলি ৩১ ডিসেম্বর, ২০২৫ পর্যন্ত ব্যবহার করা যেতে পারে, তবে শর্ত থাকবে যে সঠিক মূল্য সিল, স্টিকার বা অনলাইন প্রিন্টিংয়ের মাধ্যমে তা দেখাতে হবে।
প্রসঙ্গত, GST হারের পরিবর্তন দেখানোর জন্য নির্মাতা, প্যাকার এবং আমদানিকারকদের সংশোধিত মূল্যের স্টিকার লাগিয়ে বিদ্যমান প্যাকেজিং প্রোডাক্ট ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত একটি সময়োপযোগী পদক্ষেপ। এটি গ্রাহকদের স্বচ্ছভাবে সংশোধিত মূল্য সম্পর্কে জানাবে এবং কম্পানিগুলিকে অব্যবহৃত প্যাকেজিং উপকরণ ব্যবহারের অনুমতি দিয়ে স্বস্তি দেবে। প্রসঙ্গত, ৩১ ডিসেম্বর, ২০২৫ পর্যন্ত স্থগিতাদেশ এফএমসিজি, ফার্মাসিউটিক্যাল এবং অন্যান্য খাতের জন্য বিরাট স্বস্তি বয়ে আনবে যেখানে প্যাকেজিং-এর বিশাল মজুদ রয়েছে। এর ফলে কোম্পানিগুলি বিদ্যমান প্যাকেজিং উপকরণ ব্যবহার করতে পারবে, যা অপ্রয়োজনীয় খরচ সাশ্রয় করবে এবং নিয়ম মেনে চলা নিশ্চিত করবে। এফএমসিজি কোম্পানিগুলির কর্মকর্তারা বলছেন যে ৩১ ডিসেম্বরের সময়সীমার মধ্যে অব্যবহৃত প্যাকেজিং উপকরণগুলি নষ্ট হবে না। সাধারণত কোম্পানিগুলিতে দুই থেকে তিন মাসের প্যাকেজিং স্টক থাকে।
ধরুন, আপনার পছন্দের বিস্কুটের প্যাকেটের দাম আগে ৫০ টাকা ছিল। জিএসটি কমানোর পর এর দাম ৪৫ টাকা হয়ে গেল। এখন কোম্পানি প্যাকেটে ৪৫ টাকার একটি নতুন এমআরপি স্টিকার লাগাবে, কিন্তু ৫০ টাকার পুরনো দামও থাকবে। এর মানে হল কেন দাম পরিবর্তন হয়েছে তা আপনি স্বচ্ছভাবে জানতে পারবেন। এর জন্য, কোম্পানিগুলিকে সংবাদপত্রে দুবার বিজ্ঞাপন দিতে হবে এবং সরকার এবং ডিলারদের কাছে নোটিস পাঠাতে হবে যাতে তারা তাদের অবহিত করতে পারে। সরকারের এই সিদ্ধান্ত উৎসবের মরশুমে গ্রাহকদের পকেটে সরাসরি প্রভাব ফেলবে। কেবল প্রডাক্ট সস্তা হবে না, মজুদের প্রাপ্যতাও বজায় থাকবে। এই নিয়মটি ৩১ ডিসেম্বর ২০২৫ পর্যন্ত বলবৎ থাকবে।
৪০০টি পণ্যের উপর কর হার কমানো হয়েছে
জিএসটি কাউন্সিল চারটির পরিবর্তে দুটি জিএসটি স্ল্যাব করার সিদ্ধান্ত নিয়েছে। এখন করের হার হবে পাঁচ এবং ১৮ শতাংশ, যেখানে সিগারেটের মতো বিলাসবহুল এবং ক্ষতিকারক পণ্যের উপর ৪০ শতাংশের বিশেষ হার প্রযোজ্য হবে। টেলিভিশন এবং এয়ার কন্ডিশনারের মতো ভোগ্যপণ্য, খাবার এবং অনেক নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র সহ প্রায় ৪০০টি জিনিসের উপর হার কমানো হয়েছে।