Advertisement

Health Insurance Portability: মোবাইল সিমের মতো স্বাস্থ্য বিমাও পোর্ট করা যায়, কীভাবে? জেনে নিন

Health Insurance Portability: আপনি সহজেই আপনার স্বাস্থ্য বিমার পলিসি পোর্ট করতে পারেন। এটি একটি মোবাইল ফোনের সিম কার্ড পোর্ট করার মতোই বিষয়। আপনি নিজেই এটি করতে পারেন অথবা আপনি কোনও এজেন্টের সাহায্যেও পলিসি পোর্ট করাতে পারেন। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

মোবাইল সিমের মতো স্বাস্থ্য বিমাও পোর্ট করা যায়।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 07 Mar 2023,
  • अपडेटेड 3:19 PM IST
  • আপনি সহজেই আপনার স্বাস্থ্য বিমার পলিসি পোর্ট করতে পারেন।
  • এটি একটি মোবাইল ফোনের সিম কার্ড পোর্ট করার মতোই বিষয়।
  • আপনি নিজেই এটি করতে পারেন অথবা আপনি কোনও এজেন্টের সাহায্যেও পলিসি পোর্ট করাতে পারেন।

Health Insurance Portability: বিনিয়োগের পাশাপাশি স্বাস্থ্য বিমা পলিসি নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রায়শই, বিনিয়োগের পাশাপাশি বিশেষজ্ঞরা মানুষকে স্বাস্থ্য বিমা পলিসি নেওয়ার পরামর্শ দেন। তবে এটা জরুরি নয় যে আপনি যে কোম্পানি থেকে স্বাস্থ্য বিমা পলিসি নিয়েছেন, সেই কোম্পানির পরিষেবা আপনার পছন্দ হবে। এমন পরিস্থিতিতে, আপনি সহজেই আপনার স্বাস্থ্য বিমার পলিসি পোর্ট করতে পারেন। এটি একটি মোবাইল ফোনের সিম কার্ড পোর্ট করার মতোই বিষয়। যেমন, আপনি একটি টেলিকম কোম্পানির পরিষেবা পছন্দ না হলে অন্য কোম্পানিতে পোর্ট করেন, একইভাবে আপনি আপনার স্বাস্থ্য বিমার পলিসিও পোর্ট করতে পারেন। এর জন্য কী করতে হবে, জেনে নিন...

প্রথমে যে কোম্পানিতে আপনার স্বাস্থ্য বিমা নিতে হবে সেটি বেছে নিন। পুরানো পলিসির মেয়াদ শেষ হওয়ার ৪৫-৬০ দিন আগে আপনাকে পোর্টের জন্য আবেদন করতে হবে। আপনি নিজে এটি করতে পারেন বা আপনি কোনও এজেন্টের সাহায্যেও করাতে পারেন। 

আরও পড়ুন: AIDS ও মানসিক রোগেও এবার মিলবে স্বাস্থ্যবিমা, সার্কুলার IRDA-র

নতুন বিমা কোম্পানি বেছে নেওয়ার পর আবেদনপত্র পূরণ করুন। এর পরে, নতুন কোম্পানি আপনাকে পোর্টেবিলিটি এবং প্রপোজাল ফর্ম পাঠাবে, তারপরে আপনি এই দুটি ফর্ম পূরণ করবেন। এই ফর্মে, আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য এবং পূর্ববর্তী বিমা কোম্পানির তথ্য দিতে হবে।

পলিসি কেনার পর, ৩০ দিনের অপেক্ষার সময়, দীর্ঘস্থায়ী রোগের জন্য অপেক্ষার সময়কাল। একটি নির্দিষ্ট রোগের জন্য অপেক্ষার সময়কাল এবং পুরানো পলিসি থেকে নো ক্লেম বোনাসও নতুন পলিসিতে স্থানান্তর করা যেতে পারে।

স্বাস্থ্য বিমার রিনিউ করার বিজ্ঞপ্তি বা গত বছরের পলিসি সময়সূচী, নো ক্লেম বোনাস দাবি করা হলে ডিসচার্জ সারাংশ, তদন্ত এবং ফলো-আপ রিপোর্ট, অতীতের চিকিৎসার ইতিহাস, রিপোর্ট এবং তার কপি সংগ্রহ করতে হয়।

Advertisement

শুধুমাত্র সেই স্বাস্থ্য বিমা পলিসিগুলি পোর্ট করা যেতে পারে, যা চালু রয়েছে। যদি কোনও কারণে কোনও স্বাস্থ্য বিমা পলিসি মাঝপথে বন্ধ হয়ে যায়, তবে আপনি এটি অন্য কোনও সংস্থায় পোর্ট করতে পারবেন না। পোর্ট করার আগে এই বিষয়গুলো খেয়াল রাখা জরুরি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement