Advertisement

Historical Gold Rates Of India: ৯৯ টাকায় ১০ গ্রাম সোনা মিলত, তারপর দাম বাড়ল সাড়ে ৫০০%

Historical Gold Rates Of India: একটা সময় দেশে ১০০ টাকারও কমে ১০ গ্রাম সোনা পাওয়া যেত। বর্তমানে যেখানে এই দাম ৫৫০০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। ১৯৫০ সালের পর থেকে ২০২২ সাল পর্যন্ত দেখলে সোনার দাম এই ৭২ বছরে প্রায় ৫৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

একটা সময় দেশে ১০০ টাকারও কমে ১০ গ্রাম সোনা পাওয়া যেত।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 04 Jan 2023,
  • अपडेटेड 2:22 PM IST
  • একটা সময় দেশে ১০০ টাকারও কমে ১০ গ্রাম সোনা পাওয়া যেত।
  • বর্তমানে যেখানে এই দাম ৫৫০০০ টাকা ছাড়িয়ে গিয়েছে।
  • ১৯৫০ সালের পর থেকে ২০২২ সাল পর্যন্ত দেখলে সোনার দাম এই ৭২ বছরে প্রায় ৫৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Historical Gold Rates Of India: বিগত এক দশকে সোনার দামে ক্রমাগত বৃদ্ধি দেখা যাচ্ছে। নতুন বছরে সোনার দাম আবারও তার রেকর্ড মূল্যের কাছাকাছি পৌঁছেছে। আগস্ট ২০২০-এ, সোনা তার সর্বকালের সর্বোচ্চ স্তরে ৫৬,২০০ টাকায় পৌঁছেছিল। মঙ্গলবার বন্ধ হওয়া ট্রেডিং সেশনে, সোনা প্রতি ১০ গ্রামে ৫৫,৫৮১ টাকা পর্যন্ত উঠেছে। বাজার বিশেষজ্ঞদের অনুমান, আগামী সময়ে সোনার দর ৬২,০০০ টাকা পর্যন্ত যেতে পারে বলে আশা করা হচ্ছে। শুধু তাই নয়, রুপোর দাম কেজি প্রতি ৮০,০০০ টাকা পর্যন্ত যেতে পারে। কিন্তু জানেন কি, স্বাধীনতার পরবর্তী ৫-১০ বছর সময় সোনার দাম কেমন ছিল?

ইদানীং, পুরনো রেস্তোরাঁর বিল, বিদ্যুৎ বিল সোশ্যাল মিডিয়ায় একের পর এক ভাইরাল হচ্ছে। সম্প্রতি ভাইরাল হচ্ছে ১৯৫৯ সালের একটি সোনার গয়নার বিল। ৬৩ বছরের পুরনো ওই বিল থেকে সে সময়কার সোনার দাম সম্পর্কে ধরণা পাওয়া যাচ্ছে। ছয় দশকেরও বেশি পুরনো এই বিলটিতে সোনার দাম দেখলেই আন্দাজ করা যাচ্ছে এই ছয় দশকে সোনা-রুপোর হার কত গুণ বেড়ে গিয়েছে। আসলে সোনার দাম ও তার বৃদ্ধির প্রবনতা থেকে দেশের অর্থনৈতিক অবস্থা আর মুদ্রাস্ফিতির হাল সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়া যায়। তাই স্বাধীনতার পরবর্তী ৬০-৭০ বছরে দেশে সোনার দাম কতটা বেড়েছে, তা জানতে মানুষের কৌতুহলের অন্ত নেই!

আরও পড়ুন: ২ বছরের সর্বোচ্চ উচ্চতায় সোনার দাম, ৭০,৫০০ টাকার গণ্ডি ছাড়াল রুপো

ভাবতে পারেন, ৭২ বছর আগে সোনার দাম ছিল মাত্র ৯৯ টাকা! স্বাধীনতার পরবর্তী সময় ১৯৫০ সালে সোনার দর ছিল ৯৯ টাকা প্রতি ১০ গ্রাম। এর ঠিক নয় বছর পরের বিলের দিকে তাকালে জানা যায়, তখন সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ১১৩ টাকা। ১৯৭০ সালে, সোনার হার বেড়ে ১৮৪.৫০ টাকা প্রতি ১০ গ্রাম ছিল। ১৯৫০ সালের পর থেকে ২০২২ সাল পর্যন্ত দেখলে সোনার দাম এই ৭২ বছরে প্রায় ৫৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Advertisement

১৯৫৯ সালের ওই সোনার বিলে ৬২১ টাকা এবং ২৫১ টাকার সোনার জিনিসের উল্লেখ করা হয়েছে। এ ছাড়া রয়েছে ১২ টাকার রুপো আর ৯ টাকার অন্যান্য সামগ্রী। মোট বিল ৯০৯ টাকা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই বিলের অবস্থাও খুব শোচনীয়। এই বিলে করের কথাও বলা হয়েছে। তবে এটি সম্পূর্ণ হাতে লেখা কাঁচা বিল।

স্বাধীনতার পর থেকে সোনার হার:
১৯৫০-এ সোনা ৯৯ টাকা (প্রতি ১০ গ্রাম)।
১৯৬০-এ সোনা ১১২ টাকা (প্রতি ১০ গ্রাম)।
১৯৭০-এ সোনা ১৮৪.৫ টাকা (প্রতি ১০ গ্রাম)।
১৯৮০-এ সোনা ১,৩৩০ টাকা (প্রতি ১০ গ্রাম)।
১৯৯০-এ সোনা ৩,২০০ টাকা (প্রতি ১০ গ্রাম)।
২০০১-এ সোনা ৪,২০০ টাকা (প্রতি ১০ গ্রাম)।
২০২০-এ সোনা ৫৬,২০০ টাকা (প্রতি ১০ গ্রাম)।
২০২২-এ সোনা ৫৫,০০০ টাকা (প্রতি ১০ গ্রাম)।

(সূত্র: TaxGuru.in)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement