Advertisement

Home Loan EMI: রেপো রেট বাড়লেও হোম লোনের EMI বাড়বে না, রইল উপায়

Home Loan EMI: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) রেপো রেট বৃদ্ধির কারণে সরকারি-বেসরকারি খাতের ব্যাঙ্ক ও হাউজিং ফাইন্যান্স কোম্পানিগুলো গত কয়েক দফায় ঋণের সুদের হার অনেকটাই বাড়িয়েছে। তবে একটা কৌশলে রেপো রেট বাড়লেও ঋণের EMI স্থিতিশীল করা যায়। জেনে নিন...

রেপো রেট বাড়লেও হোম লোনের EMI বাড়বে না, রইল উপায়।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 13 Feb 2023,
  • अपडेटेड 1:44 PM IST
  • সরকারি-বেসরকারি খাতের ব্যাঙ্ক ও হাউজিং ফাইন্যান্স কোম্পানিগুলো গত কয়েক দফায় ঋণের সুদের হার অনেকটাই বাড়িয়েছে।
  • রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) রেপো রেট বৃদ্ধির কারণে এই বৃদ্ধি ঘটেছে।

Home Loan Interest Rate: সরকারি-বেসরকারি খাতের ব্যাঙ্ক ও হাউজিং ফাইন্যান্স কোম্পানিগুলো গত কয়েক দফায় ঋণের সুদের হার অনেকটাই বাড়িয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) রেপো রেট বৃদ্ধির কারণে এই বৃদ্ধি ঘটেছে। সুদ বৃদ্ধির কারণে মানুষের ওপর ইএমআই-এর চাপও বেড়েছে। এমন পরিস্থিতিতে গৃহঋণ (Home Loan) পরিশোধ করা লোকদের আগের তুলনায় বেশি ইএমআই দিতে হচ্ছে।

আপনিও বড় অঙ্কের EMI-এর চাপে সমস্যায় পড়ে থাকেন এবং রেপো রেট বাড়লেও আপনার EMI-এর পরিমাণ একই রাখতে চান, তাহলে তার জন্য একটি উপায় কাজে লাগাতে পারেন। এর জন্য আপনাকে আপনার নিকটবর্তী ব্যাঙ্কে যেতে হবে এবং সেখানে একটি লিখিত আবেদন জমা দিতে হবে। এই আবেদনপত্র আপনার ঋণের EMI স্থিতিশীল করবে। আবেদন গৃহীত হলে, আপনি একই EMI-এ আপনার ঋণ পরিশোধ করতে পারবেন।

আরও পড়ুন: মাসের কত তারিখের মধ্যে PPF-এ টাকা রাখলে মেলে সবচেয়ে বেশি সুদ? জেনে নিন

ঋণের EMI স্থিতিশীল করতে ব্যাঙ্কে লিখিতভাবে কী আবেদন জানাতে হবে?
আপনাকে ব্যাঙ্কের নিকটতম শাখায় গিয়ে তার ঋণ বিভাগের সঙ্গে যোগাযোগ করতে হবে। এখানে আপনাকে একটি আবেদন করতে হবে এবং তথ্য দিতে হবে যে আপনি আপনার হোম লোনের EMI কমাতে চান এবং আপনার ঋণের মেয়াদ বাড়াতে চান। এর পরে ব্যাঙ্ক কর্মীরা আপনার আবেদন চেক করবেন এবং তারপরে আপনার ঋণের মেয়াদ আরও বাড়ানো হবে। ফলে কমে যাবে বা অপরিবর্তিত থাকবে হোম লোনের EMI।

ঋণের EMI স্থিতিশীল করতে ব্যাঙ্কে দেওয়া লিখিত আবেদনে কী কী তথ্য দিতে হবে?
আবেদনের সময় সম্পূর্ণ তথ্য দিতে হবে। আপনি আপনার ঋণ সম্পর্কে তথ্য প্রদান করতে হবে। এর পাশাপাশি ঋণের সঙ্গে সংযুক্ত অ্যাকাউন্টের নম্বর, ঠিকানা, নাম এবং অন্যান্য তথ্য দিতে হবে। প্রয়োজনে, ব্যাঙ্কের কর্মচারী আপনার কাছ থেকে শনাক্তকরণের জন্য কোনও শংসাপত্রও চাইতে পারেন। এছাড়াও, ওই আবেদনপত্রে, আপনাকে স্পষ্টভাবে লিখতে হবে যে আপনি এই EMI-এ আগের চেয়ে দীর্ঘ মেয়াদে ঋণ পরিশোধ করতে চান।

Advertisement

ঋণের EMI বাড়ানো একটি ভাল বিকল্প!
লোকেদের পরামর্শ দেওয়া হয় যে তারা যদি তাদের ইএমআই পরিশোধ করে এবং ঋণটি ব্যয়বহুল হয়ে যায়, তাহলে আপনার ঋণ দ্রুত শেষ করার জন্য ঋণের ইএমআই বাড়ানো একটি ভাল বিকল্প হতে পারে। এটি আপনার মেয়াদ কমিয়ে দেবে। যদিও এর জন্য আপনার পর্যাপ্ত অর্থ থাকতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement