
350 সিসি সেগমেন্ট বলতেই এতদিন লোকে রয়্যাল এনফিল্ডই বুঝতেন। কিন্তু এখন এই সেগমেন্টে হোন্ডাও ভালই ব্যবসা করছে। সৌজন্যে, Honda CB350। কিন্তু তাই বলে কি Royal Enfield Classic 350 র থেকেও এই নতুন বাইকটা ভাল? এক নজর দেখলে কিন্তু দু’টি একইরকম মনে হতে পারে। কিন্তু ডিটেইলে রাইড ক্যারেক্টার, ইঞ্জিনের ধরন, মেনট্যানান্স খরচ খতিয়ে দেখলেই পার্থক্যটা বোঝা যায়। ফলে এই দু'টি বিষয়ের ভাল করে তুলনা করলেই ডিশিসন নিতে পারবেন।
ইঞ্জিন ও পারফর্ম্যান্স
Honda CB350-এর ৩৪৮ সিসি সিঙ্গল সিলিন্ডার ইঞ্জিন প্রায় ২১ PS শক্তি ও আনুমানিক ২৯–৩০ Nm টর্ক জেনারেট করে। শহর এবং হাইওয়ে ক্রুজিং দু'টোতেই বেশ স্মুদ। অন্যদিকে Classic 350-এর ৩৪৯ সিসি ইঞ্জিনও প্রায় ২০.২ PS এবং ২৭ Nm টর্ক জেনারেট করে। যথেষ্ট টর্কি, কিন্তু রাইডিং ক্যারেক্টার বেশ আলাদা। এটি বরং ধীরগতিতে ভাল টর্ক জেনারেট করে। ফলে খারাপ রাস্তা, উঁচু নিচু পথে চালানোর জন্য ভাল।
ওজন ও হ্যান্ডলিং
CB350-এর কার্ব ওয়েট প্রায় ১৮৬ কেজি। রিলিভড ফ্রেম ও আধুনিক সাসপেনশনের কারণে হ্যান্ডলিং অপেক্ষাকৃত সহজ। Classic 350-এর কার্ব ওয়েট প্রায় ১৯৫ কেজি; ক্লাসিক সেট-আপ ও সোজা চ্যাসিস। কম-স্পোর্টি, বরং বেশি ‘রিল্যাক্সড’ ফিল দেয়।
কমফোর্ট ও লং-রাইড
দুই বাইকই লং রাইডে ভাল। তবে সিট পজিশন, আরাম ও একজস্ট নোটের ক্ষেত্রে CB350-র ইঞ্জিন বেশি রিফাইন্ড। কম ভাইব্রেশন হয়, টপ স্পিড ও ক্রুজিং-এর সময় সাবলীল। Classic-এর ঠিক ততটা রিফাইন্ড নয়। তবে যাঁরা রাইড করেন, তাঁদের মতে এই ভাইব্রেশন, শব্দ, কাঁপুনিতেই একটা নস্টাল্জিক ফিল আছে।
সার্ভিস, সাপোর্ট ও রিসেল
Royal Enfield-এর সার্ভিস নেটওয়ার্ক এবং রেটিং, দুই-ই ভাল। রিসেল ভ্যালুও মন্দ নয়। Honda-র সার্ভিস কোয়ালিটিও স্ট্যান্ডার্ড।
কোনটি বেছে নেবেন?
যদি আপনি স্মুদ রাইড-কোয়ালিটি, কম ভাইব্রেশন ও আধুনিক ফিচার চান, CB350 ভাল। যদি ক্লাসিক লুক, নস্টালজিয়া এবং তুলনামূলক কম ইনভেস্টমেন্ট চান, Classic 350 নিন। টেস্ট রাইড করে আপনার ব্যক্তিগতভাবে কোনটার ফিল ভাল লাগছে, তা পরখ করে দেখুন।