Advertisement

Howrah Metro: কাল উদ্বোধন হাওড়া-সহ ৩ রুট, দেশের গভীরতম মেট্রো চালু হলে কী কী সুবিধা হবে? 

হাওড়া এবং কলকাতা পশ্চিমবঙ্গের দুটি শতাব্দী প্রাচীন শহর। এই দুটি শহর হুগলি নদীর তলদেশে সংযুক্ত হতে চলেছে। এটি একটি ইঞ্জিনিয়ারিং বিস্ময়। কারণ আমাদের দেশে প্রথমবারের মতো, নদীর নীচে মেট্রো চলতে চলেছে৷ হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত পূর্ব-পশ্চিম মেট্রোর ৪.৮ কিমি প্রসারিত ৪,৯৬৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এবং এটি হাওড়াতে (৩০ মিটার গভীর) ভারতের গভীরতম মেট্রো স্টেশন থাকবে। 

কলকাতা মেট্রো। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Mar 2024,
  • अपडेटेड 7:17 PM IST
  • অরেঞ্জ লাইনের কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত একটি নতুন মেট্রো করিডর উদ্বোধন করা হচ্ছে।
  • এই ৫.৪ কিমি প্রসারিতটি ১,৪৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে।

মেট্রো রেলওয়ে কলকাতা হল ভারতের প্রথম মেট্রো সিস্টেম। যেটি ২৪ অক্টোবর ১৯৮৪-এ তার জাদুকরী যাত্রা শুরু করেছিল। তখন থেকে মেট্রো রেল কলকাতার আকাঙ্খা, আশা, উদ্দীপনা এবং গৌরব অর্জনের জন্য অন্তহীন প্রচেষ্টার সমার্থক হয়ে উঠেছে। দ্রুত এবং আরামদায়ক গন্তব্যে পৌঁছানোর জন্য লক্ষ লক্ষ যাত্রী প্রতিদিন মেট্রোর উপর নির্ভর করে। কলকাতা মেট্রো কলকাতার প্রতিটি কোণে এবং শহরতলির এলাকায় পৌঁছানোর জন্য খুব দ্রুত তার ডানা প্রসারিত করতে শুরু করেছে। বিদ্যমান কলকাতা মেট্রো নেটওয়ার্কের সাথে মোট ১১.৪৫ কিমি (অরেঞ্জ লাইনের ৫.৪ কিমি, গ্রিন লাইনের ৮.৮ কিমি এবং পার্পল লাইনের ১.২৫ কিমি) যোগ করা হয়েছে যা একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ।

অরেঞ্জ লাইনের কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত একটি নতুন মেট্রো করিডর উদ্বোধন করা হচ্ছে। এই ৫.৪ কিমি প্রসারিতটি ১,৪৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। এই প্রসারিত পাঁচটি স্টেশনের নামকরণ করা হয়েছে চলচ্চিত্রকার সত্যজিৎ রায়, লেখক জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত ভট্টাচার্য এবং সুভাষ মুখোপাধ্যায় এবং বিখ্যাত গায়ক হেমন্ত মুখোপাধ্যায়ের মতো আলোকিত ব্যক্তিদের নামে। পশ্চিমবঙ্গের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের এই প্রচেষ্টা।

সুবিধা
১. এই মেট্রো করিডোরটি ব্যস্ত ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসকে কমিয়ে দেবে এবং কবি সুভাষ এবং রুবির মধ্যে ভ্রমণের সময় কমিয়ে দেবে।

২. মুকুন্দুপুর, অজয় নগর, পূর্বলোকের পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনার সুদূরপ্রসারী এলাকা যেমন ক্যানিং, ডায়মন্ড হারবার এবং নামখানার লোকেরা উপকৃত হবে কারণ তারা নিউ গড়িয়ায় নেমে কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে মেট্রো পরিষেবা পেতে সক্ষম হবে। পূর্ব রেলওয়ে স্টেশন।

৩. রোগী, গর্ভবতী এবং তাদের আত্মীয়রা ইএম বাইপাসে মেডিকেল হাবের বিভিন্ন বিখ্যাত হাসপাতালে পৌঁছাতে সক্ষম হবেন৷

Advertisement

৪. হাজার হাজার পাসপোর্ট আবেদনকারী হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনে নেমে সহজেই আঞ্চলিক পাসপোর্ট কেন্দ্রে পৌঁছাতে পারেন।

৫. ব্লু লাইনের হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগণার মতো জায়গা থেকে আসা যাত্রীরা ইন্টিগ্রেটেড টিকিট সিস্টেমের সাহায্যে কবি সুভাষ স্টেশনে আদান-প্রদান করে একই টোকেন এবং স্মার্ট কার্ড সহ অরেঞ্জ লাইনের মেট্রো পরিষেবাগুলি পেতে সক্ষম হবেন৷

হেমন্ত মুখোপাধ্যায় থেকে বেলেঘাটা পর্যন্ত ৪.৩৯ কিমি সেকশন মার্চ ২৪ এর মধ্যে প্রত্যাশিত। বেলেগাথা থেকে আইটি সেন্টার পর্যন্ত ৪.৪৬ কিমি সেকশন ডিসেম্বর' ২৪ এর মধ্যে প্রত্যাশিত, যেখানে পূর্ব-পশ্চিম করিডোরের সল্টলেক সেক্টর ফাইভ মেট্রো স্টেশনের সঙ্গে বিনিময় সুবিধা থাকবে৷

হাওড়া এবং কলকাতা পশ্চিমবঙ্গের দুটি শতাব্দী প্রাচীন শহর। এই দুটি শহর হুগলি নদীর তলদেশে সংযুক্ত হতে চলেছে। এটি একটি ইঞ্জিনিয়ারিং বিস্ময়। কারণ আমাদের দেশে প্রথমবারের মতো, নদীর নীচে মেট্রো চলতে চলেছে৷ হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত পূর্ব-পশ্চিম মেট্রোর ৪.৮ কিমি প্রসারিত ৪,৯৬৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এবং এটি হাওড়াতে (৩০ মিটার গভীর) ভারতের গভীরতম মেট্রো স্টেশন থাকবে। 

শিয়ালদহ থেকে সল্টলেকের মধ্যে যাতায়াতের সময় এখন সড়কপথে এক ঘণ্টারও বেশির বিপরীতে ২০ মিনিটে নেমে এসেছে। হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ এর মধ্যে পুরো পূর্ব-পশ্চিম করিডোরটি ২০২৪ সালে চালু হবে বলে আশা করা হচ্ছে, এইভাবে শিয়ালদহ এবং হাওড়া রেলওয়ে স্টেশনগুলিকে সংযুক্ত করবে, যা ভারতের ব্যস্ততম রেলওয়ে স্টেশন এবং উত্তর-দক্ষিণে এসপ্ল্যানেডের সাথে ইন্টারচেঞ্জ পয়েন্ট প্রদান করবে। 

ই-ডব্লিউ করিডোরটির বিশেষত্ব হল ভারতের প্রথম নদী পরিবহন সুড়ঙ্গের নীচে। হুগলি নদীর নীচে ৫২০ মিটার দীর্ঘ এবং ১৩ মিটার নদীর নীচে এবং হাওড়ার গভীরতম মেট্রো স্টেশনগুলির মধ্যে একটি। যা মাটির নীচে ৩০ মিটার গভীর।
সুবিধা

১. এই করিডোরটি একবার সম্পূর্ণরূপে চালু হলে হাওড়া এবং শিয়ালদহের দুটি প্রধান রেলওয়ে টার্মিনাসকে সংযুক্ত করবে এবং এসপ্ল্যানেড স্টেশনে বিদ্যমান উত্তর-দক্ষিণ মেট্রো এবং জোকা-এসপ্ল্যানেড করিডোরকে সংযুক্ত করবে।

২. এটি যানজটেরও সমাধান করবে এবং বায়ুর গুণমান উন্নত করবে।

৩. হুগলি, হাওড়া, মেদিনীপুরের পাশাপাশি অন্যান্য রাজ্যের দূরবর্তী স্থান থেকে আগত লোকেরা ইস্টার্ন রেলওয়ে এবং দক্ষিণ পূর্ব রেলওয়ের হাওড়া স্টেশনে নেমে মেট্রো পরিষেবা গ্রহণের মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হবে।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement