Advertisement

Hyundai IPO: অপেক্ষার পালা শেষ... আগামিকাল খুলবে দেশের সবচেয়ে বড় আইপিও, টাকা রেডি তো?

হুন্ডাই আইপিও: অপেক্ষার পালা শেষ... আগামীকাল থেকে খুলবে দেশের সবচেয়ে বড় আইপিও, টাকা প্রস্তুত রাখুন

Hyundai IPO
Aajtak Bangla
  • মুম্বই,
  • 14 Oct 2024,
  • अपडेटेड 11:41 PM IST

Hyundai IPO: রাত পেরোলেই দেশের ইতিহাসে সবচেয়ে বড় আইপিও আসছে। গাড়ি নির্মাতা Hyundai-এর ভারতের ইউনিট, Hyundai Motors India, দেশের বৃহত্তম আইপিও ছাড়তে চলেছে। আগামীকাল থেকে এই আইপিও বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত হবে। প্রায় দুই দশক পর এত বড় কোনও অটোমোবাইল কোম্পানি ভারতের শেয়ারবাজারে প্রবেশ করছে। শেয়ারের আকার LIC-এর আইপিও থেকেও বড় হবে। ইতিমধ্যে কোম্পানিটি আইপিওর প্রাইস ব্যান্ড, লট সাইজ এবং অন্যান্য বিবরণ ঘোষণা করেছে। আপনি যদি এই আইপিওতে বিনিয়োগের পরিকল্পনা করে থাকেন, তবে প্রথমেই এর সাথে সম্পর্কিত সমস্ত তথ্য জেনে নিন।

LIC-এর রেকর্ড ভাঙতে চলেছে Hyundai-এর IPO

আগামীকাল, ১৫ অক্টোবর, Hyundai Motors India-এর আইপিও LIC-এর রেকর্ড ভেঙে দেশের সবচেয়ে বড় আইপিও হিসেবে বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত হতে চলেছে। অটোমোবাইল জায়ান্ট এই ইস্যুর মাধ্যমে বাজার থেকে ২৭,৮৭০.১৬ কোটি টাকা সংগ্রহ করতে চলেছে। এই পরিমাণ LIC-এর ২০২২ সালের আইপিওর তুলনায় ৬,৮৭০.১৬ কোটি টাকা বেশি। LIC-এর আইপিওর আকার ছিল ২১,০০০ কোটি টাকা, আর Hyundai Motors India এই ইস্যুর মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যের ১৪,২১৯,৪৭০ শেয়ার বিক্রির জন্য অফার করবে। এছাড়া, কোম্পানি অ্যাঙ্কর বিনিয়োগকারীদের কাছ থেকে ৮,৩১৫.২৮ কোটি টাকা সংগ্রহের পরিকল্পনাও করেছে।

কবে থেকে বিনিয়োগ করবেন?

Hyundai Motors India-এর আইপিও আগামীকাল, অর্থাৎ ১৫ অক্টোবর ২০২৪, থেকে সাবস্ক্রিপশনের জন্য খোলা হবে এবং বিনিয়োগকারীরা ১৭ অক্টোবর পর্যন্ত এতে বিনিয়োগ করতে পারবেন। সংস্থাটি বরাদ্দ প্রক্রিয়া ১৮ অক্টোবর এবং ফেরত প্রক্রিয়া ২১ অক্টোবরের মধ্যে সম্পন্ন করবে। এছাড়া, সেই একই সময়ে বিনিয়োগকারীদের ডিম্যাট অ্যাকাউন্টে শেয়ার জমা হবে। তালিকাভুক্তির সম্ভাব্য তারিখ ২২ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

প্রাইস ব্যান্ড এবং ডিসকাউন্ট

Hyundai Motors India-এর আইপিওর প্রাইস ব্যান্ড নির্ধারণ করা হয়েছে ১৮৬৫-১৯৬০ টাকা প্রতি ইক্যুইটি শেয়ারের জন্য। কর্মীরা এই আইপিওতে বিড করার ক্ষেত্রে শেয়ার প্রতি ১৮৬ টাকা ছাড় পাবেন। এটি একটি বুক বিল্ট ইস্যু আইপিও, যা BSE এবং NSE-তে তালিকাভুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

বিনিয়োগের পরিমাণ এবং লাভের অংশীদারিত্ব

এই আইপিওর আওতায় লট সাইজ নির্ধারণ করা হয়েছে ৭টি শেয়ারের, অর্থাৎ কোনও বিনিয়োগকারীকে ন্যূনতম ৭টি শেয়ারের জন্য বিড করতে হবে। উপরের প্রাইস ব্যান্ড অনুযায়ী, ন্যূনতম বিনিয়োগের পরিমাণ হবে ১৩,৭২০ টাকা। অর্থাৎ, যদি আপনি এই পরিমাণ বিনিয়োগ করেন এবং আইপিও সফল হয়, তাহলে আপনি তালিকাভুক্তির দিন থেকেই এই কোম্পানির লাভের অংশীদার হয়ে যাবেন। খুচরা বিনিয়োগকারীরা সর্বাধিক ১৪টি লটের জন্য বিড করতে পারবেন এবং এর জন্য প্রায় ১,৯২,০৮০ টাকা বিনিয়োগ করতে হবে।

সম্পূর্ণ OFS হবে এই আইপিও

Hyundai Motors India ইতিমধ্যেই SEBI-এর কাছে জমা দেওয়া খসড়া রেড হিয়ারিং প্রসপেক্টাসে (DRHP) জানিয়েছে যে তারা নতুন শেয়ার ইস্যু করবে না। দক্ষিণ কোরিয়ার মূল কোম্পানি 'অফার ফর সেল' (OFS)-এর মাধ্যমে তাদের মালিকানাধীন ইউনিটের একটি অংশ খুচরা ও অন্যান্য বিনিয়োগকারীদের কাছে বিক্রি করবে। অর্থাৎ, Hyundai Motors India-এর আইপিও সম্পূর্ণরূপে OFS হবে। আইপিও খোলার আগে, Hyundai-এর শেয়ার গ্রে-মার্কেটে ৬৫ টাকায় ট্রেড করছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement