Advertisement

Indian Railways Liquor Rules: ব্যাগে মদ নিয়ে ট্রেনে ও মাতাল হয়ে সফরে শাস্তি কী-জরিমানা কত? জানুন নিয়ম

Indian Railways Liquor Rules: অনেক সময় দেখা যায় যে, কোনও কোনও যাত্রী ট্রেনে মদ খেয়ে বা নিয়ে যাতায়াত করেন। ট্রেনে সঙ্গে মদ নিয়ে যাওয়া বা মদ খাওয়ার ক্ষেত্রে রেলের কী নিয়ম আছে বা কোন কোন শাস্তির বিধান রয়েছে? জেনে নিন সবিস্তারে...

ট্রেনে মদ বহন করা আপনি যে রাজ্যের উপর দিয়ে ভ্রমণ করছেন সেখানকার নিয়মের উপর নির্ভর করে। —প্রতীকী ছবি।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 12 May 2023,
  • अपडेटेड 6:23 PM IST
  • অনেক সময় দেখা যায় যে, কোনও কোনও যাত্রী ট্রেনে মদ খেয়ে বা নিয়ে যাতায়াত করেন।
  • ট্রেনে মদ বহন করা আপনি যে রাজ্যের উপর দিয়ে ভ্রমণ করছেন সেখানকার নিয়মের উপর নির্ভর করে।

Indian Railways Liquor Rules: ট্রেনে ভ্রমণকারীদের জন্য একটি বড় খবর রয়েছে। আপনিও যদি ট্রেনে ভ্রমণ করেন, তবে আপনাকে রেলের অনেক নিয়ম জেনে এবং মেনে চলতে হবে। অনেক সময় দেখা যায় যে, কোনও কোনও যাত্রী ট্রেনে মদ খেয়ে বা নিয়ে যাতায়াত করেন। ট্রেনে সঙ্গে মদ নিয়ে যাওয়া বা মদ খাওয়ার ক্ষেত্রে রেলের কী নিয়ম আছে বা কোন কোন শাস্তির বিধান রয়েছে? জেনে নিন সবিস্তারে...

ট্রেনে মদ বহন করা আপনি যে রাজ্যের উপর দিয়ে ভ্রমণ করছেন সেখানকার নিয়মের উপর নির্ভর করে। কারণ, সমস্ত রাজ্যের মদ সংক্রান্ত নিজস্ব নিয়ম রয়েছে।

আরও পড়ুন: কলকাতা মেট্রোয় ফটো-ভিডিও-রিলস করলে শাস্তি কী? কর্তৃপক্ষ যা জানাল...

ট্রেন, মেট্রো বা বাসের মতো কোনও গণপরিবহণের মাধ্যমে মদ এক রাজ্য থেকে অন্য রাজ্যে আনা যায় না। উত্তর রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক (সিপিআরও) দীপক কুমার বলেন যে, ট্রেনে মদ নিয়ে যাওয়াটা সম্পূর্ণ নিষিদ্ধ। ট্রেনে কোনও যাত্রী মদ খেয়ে ভ্রমণ করলেও তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয় রেলের পক্ষ থেকে।
 
মদ নিয়ে বা মদ খেয়ে ট্রেনে ভ্রমণে কত টাকা জরিমানা-কী শাস্তি?
ভারতীয় রেলের আইনের ১৯৮৯ এর ১৬৫ ধারার অধীনে মদ নিয়ে বা মদ খেয়ে ট্রেনে ভ্রমণ করা যাত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। এছাড়া, ট্রেনে অন্য কোনও নিষিদ্ধ জিনিস পাওয়া গেলে সে ক্ষেত্রেও ৫০০ টাকা জরিমানা করা হতে পারে। অন্যদিকে, যদি এই জিনিস পরিবহণের ফলে রেলের কোনও ধরনের ক্ষতি হয়, তাহলে ওই যাত্রীকেও তার জন্য উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। 

অনেক রাজ্যই ‘ড্রাই স্টেট’
বর্তমানে দেশে অনেক ‘ড্রাই স্টেট’ রয়েছে যেমন, বিহার এবং গুজরাত সম্পূর্ণ ‘ড্রাই স্টেট’। ‘ড্রাই স্টেট’ মানে এই রাজ্যগুলিতে মদ সম্পূর্ণ নিষিদ্ধ। এখানে মদ সহ ধরা পড়লে জটিল আইনি ঝামেলায় পড়তে হতে পারে। এছাড়া মদের বোতল খোলা পাওয়া গেলে সে ক্ষেত্রেও জরিমানা করতে পারে রেল। এছাড়াও, ট্রেন যদি এক রাজ্য থেকে অন্য রাজ্যে যায়, তবে অ্যালকোহলের ক্ষেত্রে সেটা কর ফাঁকির মামলাও হতে পারে। এ ক্ষেত্রে, অভিযুক্তকে জিআরপি-র হাতে তুলে দেওয়া হবে এবং তার পরে সেই রাজ্যের আবগারি দফতরের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement