
Indian Railways: ভারতীয় রেল বিশ্বের অন্যতম বৃহৎ রেল পরিষেবা। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী বিশ্বের বিভিন্ন স্থানে ভ্রমণ করেন। তাই, ভ্রমণের সময় হঠাৎ অসুস্থ বোধ করা খুবই সাধারণ। এই ধরনের ঘটনা, বিশেষ করে দূরপাল্লার ট্রেনগুলিতে, প্রায়শই ঘটে যখন যাত্রীরা উদ্বেগ, মাথা ঘোরা, লো প্রেসার, বমি, জ্বর বা অ্যালার্জির মতো সমস্যা অনুভব করেন।
এমন পরিস্থিতিতে, বেশিরভাগ মানুষই কী করবেন, কে সাহায্য করবেন এবং কোথায় ডাক্তার পাবেন তা নিয়ে দ্বিধাগ্রস্ত হয়ে পড়েন। তবে, খুব কম লোকই জানেন যে ভারতীয় রেল চলন্ত ট্রেনে ডাক্তার ডাকার সুবিধা প্রদান করে এবং এই পরিষেবা দেশের সমস্ত মেইল, প্যাসেঞ্জার এবং এক্সপ্রেস ট্রেনে উপলব্ধ।
চলন্ত ট্রেনে ডাক্তার ডাকবেন কীভাবে?
ট্রেন ভ্রমণের সময় যদি কোনও যাত্রী অসুস্থ হয়ে পড়েন, তাহলে রেলওয়ে তার জন্য দুটি উপায় নির্ধারণ করেছে:
১. ১৩৯ হেল্পলাইনে কল করুন
যাত্রীরা অথবা তাদের সঙ্গীরা ১৩৯ নম্বরে কল করে সরাসরি তাদের পরিস্থিতি জানাতে পারেন। এই হেল্পলাইনটি ২৪×৭ খোলা থাকে এবং দ্রুত কন্ট্রোল রুমে তথ্য পৌঁছে দেয়।
২. টিটিই বা গার্ডকে অবহিত করুন
যদি মোবাইল নেটওয়ার্ক না থাকে অথবা কল করা সমস্যার হয়, তাহলে প্রথমে টিটিই-কে জানাতে হবে। টিটিই দ্রুত কন্ট্রোল রুমে বার্তা পাঠাবেন এবং পরবর্তী স্টেশন চিকিৎসা সহায়তার জন্য প্রস্তুত থাকবে। ট্রেনটি পরবর্তী স্টেশনে পৌঁছানোর সঙ্গে সঙ্গে একজন রেলওয়ে ডাক্তার রোগীকে পরীক্ষা করবেন।
ডাক্তারকে কত টাকা দিতে হবে?
ভারতীয় রেলওয়েতে, যাত্রীরা বিনামূল্যে ডাক্তারের পরিষেবা পান না। চিকিৎসার পরে, যাত্রীদের ডাক্তারকে ১০০ টাকা ফি দিতে হয় এবং ডাক্তার একটি রসিদ দেন। ডাক্তার যদি কোনও ওষুধ লিখে দেন, তবে তার খরচ অতিরিক্ত। সামগ্রিকভাবে, এই পরিষেবাটি খুবই সাশ্রয়ী এবং সকলের জন্য উপলব্ধ।
কোন কোন ওষুধ বিনামূল্যে পাওয়া যায়?
তবে, যেকোনও সাধারণ অসুস্থতার ক্ষেত্রে, রেলওয়ে বিনামূল্যে ওষুধও সরবরাহ করে। জ্বর, ব্যথা, বমি, ডায়রিয়া, বা অ্যালার্জির মতো ছোটখাটো সমস্যার জন্য, টিটিই গার্ডের কামরা থেকে এক ডোজ ওষুধ দিতে পারেন। এই একক ডোজ সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে, কোনও অর্থের প্রয়োজন নেই। যাত্রীরা প্রায়শই মনে করেন যে ট্রেনে ওষুধ পাওয়া যায় না, তবে রেলওয়ে সমস্ত প্রধান রুটে হেলথ কিট বাধ্যতামূলক করেছে।