
রেলওয়ে ট্রেন যাত্রীদের ধাক্কা দিয়েছে। ২৬ ডিসেম্বর থেকে, নির্দিষ্ট দূরত্বের পরে তাদের বর্ধিত ভাড়া দিতে হবে। ভারতীয় রেলওয়ে ভাড়া কাঠামো সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে। এই পরিবর্তনের লক্ষ্য হল ক্রমবর্ধমান পরিচালন ব্যয়ের ভারসাম্য বজায় রেখে যাত্রীদের উপর বোঝা কমানো। রেলওয়ের মতে, এরফলে এ বছর প্রায় ৬০০ কোটি অতিরিক্ত আয় হবে। সাধারণ বিভাগে ২১৫ কিলোমিটারের বেশি ভ্রমণ দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে ১ পয়সা সামান্য বৃদ্ধি করা হয়েছে। মেইল এবং এক্সপ্রেস ট্রেনের নন-এসি ক্লাসে ভাড়া প্রতি কিলোমিটারে ২ পয়সা বৃদ্ধি পাচ্ছে। এসি ক্যাটাগরিতেও প্রতি কিলোমিটারে ২ পয়সা বৃদ্ধি করা হয়েছে।
রেলওয়ে জানিয়েছে যে নন-এসি ভাড়ায় ৫০০ কিলোমিটার ভ্রমণকারী যাত্রীদের অতিরিক্ত মাত্র ১০ টাকা দিতে হবে।
রেলওয়ে স্পষ্ট করেছে যে শহরতলির পরিষেবা এবং মাসিক সিজন টিকিটের (এমএসটি) ভাড়া বাড়ানো হয়নি।
সাধারণ শ্রেণিতে ২১৫ কিলোমিটার পর্যন্ত ভ্রমণকারী যাত্রীদের অতিরিক্ত কোনও টাকা দিতে হবে না।
রেলওয়ে কাদের জন্য ভাড়া বাড়িয়েছে?
ভারতীয় রেলপথ দূরপাল্লার যাত্রীদের জন্য ভাড়া বাড়িয়েছে। ২১৫ কিলোমিটারের বেশি ভ্রমণকারীদের প্রতি কিলোমিটারে ১ পয়সা বেশি দিতে হবে। এদিকে, মেইল এবং এক্সপ্রেস ট্রেনগুলিতে নন-এসি এবং এসি ক্লাসের ভাড়া প্রতি কিলোমিটারে ২ পয়সা বৃদ্ধি পাবে। এর অর্থ হল ৫০০ কিলোমিটার নন-এসি ভ্রমণকারী যাত্রীকে মাত্র ১০ টাকা বেশি দিতে হবে।
কোন যাত্রীদের বেশি টাকা দিতে হবে না?
যদি কোনও যাত্রী ২১৫ কিলোমিটারের কম দূরত্বে ভ্রমণ করেন, তাহলে তাদের কোনও অতিরিক্ত ভাড়া দিতে হবে না। এই নিয়ম ২১৫ কিলোমিটারের কম দূরত্বের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এটি কলকাতা এবং আশেপাশের শহরগুলির দৈনিক যাত্রীদের স্বস্তি দেবে। যারা কাজ, শিক্ষা বা ছোট ব্যবসার জন্য ভ্রমণ করেন তাদের কোনও অতিরিক্ত বোঝার সম্মুখীন হতে হবে না।
রেলওয়ে নেটওয়ার্ক এবং পরিচালনার সম্প্রসারণ
রেলওয়ে কর্তৃক এই ভাড়া বৃদ্ধির ফলে চলতি অর্থবছরে প্রায় ৬০০ কোটি অতিরিক্ত আয় হবে বলে আশা করা হচ্ছে। রেলওয়ে কর্মকর্তাদের মতে, গত দশকে রেলওয়ে নেটওয়ার্ক এবং পরিচালনা উল্লেখযোগ্যভাবে সম্প্রসারিত হয়েছে।
ম্যানপাওয়ারে ব্যয় ১.১৫ লক্ষ কোটি টাকা
দ্বিতীয় বৃহত্তম মালবাহী রেলপথ
রেলপথের মতে, এই ক্রমবর্ধমান খরচ মেটাতে, রেলপথ মালবাহী পরিবহন বৃদ্ধি এবং যাত্রী ভাড়ায় ন্যূনতম পরিবর্তনের উপর জোর দিচ্ছে। রেলপথ জানিয়েছে যে নিরাপত্তার জন্য প্রচেষ্টা এবং উন্নত কার্যক্রমের কারণে, ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মালবাহী রেলপথে পরিণত হয়েছে। সম্প্রতি, উৎসবের মরশুমে, ১২,০০০ এরও বেশি বিশেষ ট্রেন সফলভাবে পরিচালিত হয়েছে, যা উন্নত পরিচালন দক্ষতার একটি উদাহরণ।
কলকাতা থেকে অন্য শহরে যাওয়ার খরচ কত বাড়ছে?