IRCTC Account Adhaar link: টিকিট বুকিংয়ের ক্ষেত্রে বড় আকারের জালিয়াতি নিয়ন্ত্রণ করতে ভারতীয় রেল একটি বড় পদক্ষেপ নিয়েছে। যারা তাদের IRCTC অ্যাকাউন্ট সচল রাখতে চান তাদের এবার ভেরিফিকেশন করতে হবে। ভারতীয় রেল অনলাইনে টিকিট বুক করার জন্য অটোমেটেড টুল ব্যবহারের বিরুদ্ধে একটি অভিযান শুরু করেছে, এই প্রচেষ্টার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে পর্যবেক্ষণ প্রচেষ্টার মাধ্যমে, রেলওয়ে গত ৬ মাসে ২ কোটি ৪০ লক্ষেরও বেশি ইউজারকে ডিঅ্যাকটিভেট এবং ব্লক করেছে। এছাড়াও, প্রায় ২০ লক্ষ অন্যান্য অ্যাকাউন্ট সন্দেহজনক হিসেবে চিহ্নিত করা হয়েছে। আধার কার্ড এবং অন্যান্য নথির ভিত্তিতে চিহ্নিত অ্যাকাউন্টগুলির তদন্ত করা হচ্ছে।
কাদের অ্যাকাউন্ট ব্লক করা হবে?
বর্তমানে, IRCTC ওয়েবসাইটে ১৩ কোটিরও বেশি সক্রিয় ইউজার রয়েছে, যার মধ্যে মাত্র ১ কোটি ২০ লক্ষ আধার-ভেরিফায়েড। IRCTC আধার-যাচাইকৃত নয় এমন সমস্ত অ্যাকাউন্টের জন্য একটি বিশেষ ভেরিফিকেশন করার সিদ্ধান্ত নিয়েছে। সন্দেহজনক অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হবে। রেলওয়ের লক্ষ্য হল প্রকৃত যাত্রীরা যাতে সব ধরণের তৎকাল টিকিট পান তা নিশ্চিত করা।
যেসব ইউজার তাদের অ্যাকাউন্ট আধারের সঙ্গে লিঙ্ক করবেন তারা তৎকাল টিকিট বিক্রির প্রথম ১০ মিনিটের মধ্যে অগ্রাধিকার বুকিংয়ের সুবিধা পাবেন। এমনকি অনুমোদিত আইআরসিটিসি এজেন্টরাও 'তৎকাল উইন্ডো' খোলার প্রথম ১০ মিনিটের মধ্যে টিকিট বুক করতে পারবেন না। তাই, আধার কার্ডের মাধ্যমে আপনার আইআরসিটিসি অ্যাকাউন্ট যাচাই করা জরুরি হয়ে পড়েছে।
কারচুপির উপর নিয়ন্ত্রণ থাকবে
ভারতীয় রেলওয়ে তৎকাল টিকিট প্রক্রিয়া আরও শক্তিশালী করার পরিকল্পনা করছে, এর জন্য কিছু নিয়ম আরও কঠোর করা হচ্ছে। যেমন শুধুমাত্র আধার যাচাইকৃত অ্যাকাউন্ট দিয়েই অনলাইনে তৎকাল টিকিট বুক করার অনুমতি দেওয়া হবে, তেমনি বুকিংয়ের জন্য আধার কার্ড ভিত্তিক ওটিপি অথেন্টিকেশনও প্রয়োজন হবে। সূত্র জানিয়েছে যে অনিয়ম নিয়ন্ত্রণের জন্য, আধার যাচাইয়ের পরে কাউন্টার ভিত্তিক তৎকাল টিকিটও বুক করা যেতে পারে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, "ভারতীয় রেল শীঘ্রই তৎকাল টিকিট বুকিংয়ের জন্য ই-আধার অথেন্টিকেশন চালু করবে। এটি প্রকৃত ব্যবহারকারীদের প্রয়োজনের সময় কনফার্ম টিকিট পেতে সহায়তা করবে।"
প্রতিদিন কতগুলি তৎকাল টিকিট বুক করা হয়?
নন-এসি ক্যাটাগরিতে, ২৪মে থেকে ২জুন পর্যন্ত প্রতিদিন গড়ে ১,১৮,৫৬৭টি টিকিট অনলাইনে বুক করা হয়েছে। এর মধ্যে ৪,৭২৪টি টিকিট (প্রায় ৪%) প্রথম মিনিটে বুক করা হয়েছে, যেখানে ২০,৭৮৬টি টিকিট (প্রায় ১৭.৫%) দ্বিতীয় মিনিটে বুক করা হয়েছে। উইন্ডো খোলার পর প্রথম ১০ মিনিটের মধ্যে প্রায় ৬৬.৪ শতাংশ টিকিট বুক করা হয়েছে। তাছাড়া, উইন্ডো খোলার প্রথম ঘন্টার মধ্যে প্রায় ৮৪.০২ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে, বাকি টিকিট পরবর্তী ১০ ঘন্টার মধ্যে বিক্রি হয়ে গেছে। এই পরিসংখ্যান স্পষ্টভাবে দেখায় যে অনলাইন সিস্টেমের মাধ্যমে যাত্রীদের জন্য তৎকাল টিকিট উপলব্ধ এবং উইন্ডো খোলার ৮ থেকে ১০ ঘন্টা পরেও প্রায় ১২ শতাংশ তৎকাল টিকিট বুক করা হয়।
প্রতিদিন, প্রায় ২.২৫ লক্ষ যাত্রী ভারতীয় রেলওয়ের (IRCTC) অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে তৎকাল টিকিট বুক করেন। ২৪ মে থেকে ২ জুন পর্যন্ত অনলাইন তৎকাল টিকিট বুকিং প্যাটার্ন বিশ্লেষণ করে দেখা গেছে যে, গড়ে ১,০৮,০০০ এসি ক্লাস টিকিটের মধ্যে, উইন্ডো খোলার প্রথম মিনিটেই মাত্র ৫,৬১৫টি টিকিট বুক করা হয়েছে। যেখানে, দ্বিতীয় মিনিটে ২২,৮২৭টি টিকিট বুক করা হয়েছিল। এসি ক্লাসের ক্ষেত্রে ইউন্ডো খোলার প্রথম ১০ মিনিটে, গড়ে ৬৭,১৫৯টি টিকিট অনলাইনে বুক করা হয়েছিল, যা অনলাইনে বুক করা সমস্ত টিকিটের ৬২.৫ শতাংশ। বাকি ৩৭.৫ শতাংশ টিকিট চার্ট তৈরির ১০ মিনিট আগে বুক করা হয়েছিল, যার মধ্যে ৩.০১ শতাংশ তৎকাল টিকিট উইন্ডো খোলার ১০ ঘন্টা পরে বুক করা হয়েছিল।