Advertisement

Railways Train Ticket Discount: ট্রেনের ভাড়ায় বিশাল ছাড়, কারা কারা পাবেন? দেখুন তালিকা

ভারতীয় রেলে প্রতিদিন প্রচুর মানুষ যাতায়াত করে। পার্থক্য শুধু এই যে, কেউ জেনারেল কোচে বসে যাত্রা শেষ করেন, কেউ এসি কোচে। ট্রেনে যাত্রার সময় অনেক সুবিধাও পাওয়া যায়। যেমন- ক্যাটারিং সুবিধা, আরামদায়ক আসন এবং টয়লেটের ব্যবস্থা ইত্যাদি।

মেল-এক্সপ্রেস ট্রেনের ভাড়ায় অনেক ছাড় পান এই লোকেরা, কারা কারা? তালিকা দেখুন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 26 Aug 2023,
  • अपडेटेड 10:33 AM IST
  • ক্যান্সার রোগী এবং তাঁর সঙ্গে থাকা একজন ট্রেন ভাড়ায় ছাড় পান
  • টিবি রোগীদের জন্য ট্রেনের টিকিটে ছাড় পাওয়া যায়

ভারতীয় রেলে প্রতিদিন প্রচুর মানুষ যাতায়াত করে। পার্থক্য শুধু এই যে, কেউ জেনারেল কোচে বসে যাত্রা শেষ করেন, কেউ এসি কোচে। ট্রেনে যাত্রার সময় অনেক সুবিধাও পাওয়া যায়। যেমন- ক্যাটারিং সুবিধা, আরামদায়ক আসন এবং টয়লেটের ব্যবস্থা ইত্যাদি। আপনাকে যা করতে হবে তা হল একটি ট্রেনের টিকিট বুক করা এবং তার পরে আপনি ট্রেনে ভ্রমণ করতে পারবেন। কিন্তু আপনি হয়ত জানেন না যে কিছু রোগীকে ট্রেন ভাড়ায় ছাড় দেওয়া হয়। হ্যাঁ, এটি ঘটে এবং এটি তাদের অসুস্থতার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়। এর জন্য ভারতীয় রেলে ছাড় দেওয়ার বিধান রয়েছে। তো চলুন জেনে নিই কারা এই ছাড় পান।

ক্যান্সার রোগী এবং তাঁর সঙ্গে থাকা একজন ট্রেন ভাড়ায় ছাড় পান। স্লিপার এবং AC-3 টিয়ারে ১০০ শতাংশ ছাড় পাওয়া যায়। ফার্স্ট এসি এবং এসি-২ টিয়ারে মেলে ৫০ শতাংশ ছাড়। এছাড়াও, ফার্স্ট এসি কার, ফার্স্ট ক্লাস এবং সেকেন্ড ক্লাসের ভাড়ায় ৭৫ শতাংশ ছাড় পাওয়া যায়। যেখানে, রোগীর সঙ্গী স্লিপার এবং AC-3 টিয়ারের ভাড়ার উপর ৭৫ শতাংশ ছাড় পান।

হার্ট সার্জারির জন্য যাঁরা অপারেশন বা ডায়ালাইসিস করতে যান, এমন রোগী ও তাঁর সঙ্গীকে ট্রেন ভাড়ায় ছাড় দেওয়া হয়। সেকেন্ড ক্লাস, স্লিপার ক্লাস, ফার্স্ট ক্লাস, এসি-৩ টিয়ার এবং এসি চেয়ার কারে ৭৫ শতাংশ ছাড় মেলে। ফার্স্ট এবং AC-2 ক্লাসের ভাড়াতে পাওয়া যায় ৫০ শতাংশ ছাড়। রোগীর সঙ্গে থাকা একজনও এই সব সুবিধা পায়।

টিবি রোগীদের জন্য ট্রেনের টিকিটে ছাড় পাওয়া যায়। কোনও টিভি রোগী ট্রেনে ভ্রমণ করলে তিনি সেকেন্ড, স্লিপার এবং ফার্স্ট ক্লাসের ভাড়াকে ৭৫ শতাংশ ছাড় পান। রোগীর সঙ্গে থাকা একজনও এই সমস্ত ছাড় পান। 

Advertisement

এই রোগীদের জন্যও রেল ভাড়াতে ছাড় মেলে

এছাড়াও অ্যানিমিয়া রোগীরা স্লিপার, এসি চেয়ার কার, AC-3 টিয়ার এবং AC-2 টিয়ারের ভাড়াতে ৫০ শতাংশ ছাড় পান। অ-সংক্রামিত কুষ্ঠ রোগীদের জন্য সেকেন্ড, স্লিপার এবং ফার্স্ট ক্লাসের ভাড়ায় ৭৫ শতাংশ ছাড় মেলে। হিমোফিলিয়ার রোগীরা চিকিৎসা বা চেকআপের জন্য ট্রেনে ভ্রমণ করলে তাঁরা সেকেন্ড, স্লিপার, ফার্স্ট, এসি-3 টিয়ার এবং এসি চেয়ার কারের ভাড়ায় ৭৫ শতাংশ ছাড় পাবেন। রোগীর সঙ্গে থাকা একজনও এই সমস্ত সুবিধা পাবেন।  থ্যালাসেমিয়া রোগী এবং তাঁর সঙ্গে থাকা লোকও রেল ভাড়ায় ছাড় পান। এছাড়া চেকআপ বা চিকিৎসার জন্য যাওয়া এইডস রোগীরা সেকেন্ড ক্লাসের ভাড়ায় ৫০ শতাংশ ছাড় পান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement