Advertisement

Indian Railways Waiting List Rules: ট্রেনে ৪ রকমের ওয়েটিং লিস্ট, কাদের সিট পাওয়ার সম্ভাবনা বেশি?

Indian Railways Waiting List Rules: ভারতীয় রেল কোনও ট্রেনের আসন পূর্ণ হওয়ার পরেও প্রায় ২০০-৩০০টি টিকিট ইস্যু করে 'ওয়েটিং' তালিকায়। মোট ৪ রকমের ওয়েটিং লিস্ট বানায় রেল। ঠিক কীসের ভিত্তিতে এই ৪ ধরনের ওয়েটিং লিস্ট তৈরি হয়, এর মধ্যে কারা আগে 'কনফার্ম সিট' পেতে পারেন? জেনে নিন...

মোট ৪ রকমের ওয়েটিং লিস্ট বানায় রেল।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Apr 2023,
  • अपडेटेड 8:55 PM IST
  • ভারতীয় রেল কোনও ট্রেনের আসন পূর্ণ হওয়ার পরেও প্রায় ২০০-৩০০টি টিকিট ইস্যু করে 'ওয়েটিং' তালিকায়।
  • মোট ৪ রকমের ওয়েটিং লিস্ট বানায় রেল।

Indian Railways Waiting List Rules: অনেক সময় এমন হয় যে, হঠাৎ কোথাও ট্রেনে চড়ে যেতে হবে। এমন পরিস্থিতিতে যখন টিকিট বুক করা হয় তখন ট্রেনে সিট খালি না থাকলে ওই টিকিট ওয়েটিং লিস্টে চলে যায়। এর পরে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা কখনও সিট পান, কখনও আবার পান না।

ভারতীয় রেল কোনও ট্রেনের আসন পূর্ণ হওয়ার পরেও প্রায় ২০০-৩০০টি টিকিট ইস্যু করে 'ওয়েটিং' তালিকায়। রেল ঠিক কীসের ভিত্তিতে এই ওয়েটিং টিকিট দেয়, সে বিষয়ে তেমন কোনও তথ্য জানা নেই। তবে মোট ৪ রকমের ওয়েটিং লিস্ট বানায় রেল। ঠিক কীসের ভিত্তিতে এই ৪ ধরনের ওয়েটিং লিস্ট তৈরি হয়, এর মধ্যে কারা আগে 'কনফার্ম সিট' পেতে পারেন? জেনে নিন...

GNWL: এই ধরনের ওয়েটিং টিকিটের মানে কী?
আপনি আপনার টিকিটে GNWL লেখা দেখতে পান, তার মানে হল আপনার টিকিট জেনারেল ওয়েটিং লিস্ট-এ আছে। যদি আপনার GNWL-এর সঙ্গে ২৭ লেখা থাকে, তাহলে এর মানে হল যে আপনার আগে এই তালিকায় আরও ২৬ জন অপেক্ষা করছেন।

আরও পড়ুন: বাবার নামে জমি, PM Kisan-এর টাকা কে পাবে?

TQWL: এই ধরনের ওয়েটিং টিকিটের মানে কী?
আপনি আপনার টিকিটে TQWL লেখা দেখতে পান, তার মানে হল আপনার টিকিট তৎকাল ওয়েটিং লিস্ট-এ আছে। যদি আপনার TQWL-এর সঙ্গে ১০ লেখা থাকে, তাহলে এর মানে হল যে আপনার আগে এই তালিকায় আরও ৯ জন যাত্রী অপেক্ষা করছেন।

PQWL: এই ধরনের ওয়েটিং টিকিটের মানে কী?
PQWL এই টিকিট সেই সমস্ত যাত্রীদের জন্য যারা প্রারম্ভিক বা প্রান্তিক স্টেশনগুলি থেকে ওঠা-নামা করতে চলেছেন৷

RSWL: এই ধরনের ওয়েটিং টিকিটের মানে কী?
দূর-দূরান্ত থেকে যে সব যাত্রী ট্রেন ধরতে আসেন তাঁরা RSWL লেখা টিকিট পান। ট্রেনের স্টার্টিং স্টেশন থেকে পাওয়া যায় এমন ওয়েটিং লিস্টকে রোড সাইট ওয়েট লিস্ট (RSWL) বলে।

Advertisement

কোন যাত্রীরা প্রথমে নিশ্চিত টিকিট পান?
সাধারণ ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরাই ওই অপেক্ষমাণ তালিকায় প্রথম আসন পান। শুধুমাত্র এর পরে, যারা অপেক্ষা করছেন তারা পর পর জায়গা হলে সিট পাবেন। তৎকালে যারা ওয়েটিং তালিকায় আছেন তাদের জন্য আসন পাওয়ার সম্ভাবনা কিছুটা কম। যদি চার্ট তৈরি না হওয়া পর্যন্ত আপনার টিকিট তৎকাল ওয়েটিং তালিকাতেই থেকে যায়, তাহলে আপনার টিকিট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement