Advertisement

Income Tax Return: ITR ফাইলে বাড়তি আড়াই লক্ষ টাকা ছাড় কেন্দ্রের, আপনি পাবেন?

Income Tax Rules: বয়স 60 বছরের বেশি এবং 80 বছরের কম, তারপরও আপনি বার্ষিক 3 লাখের বেশি আয়ের উপর কর বিরতিতে আসবেন। এই বয়সীদের জন্য, আয়কর থেকে অব্যাহতির সীমা 3 লাখ পর্যন্ত। অর্থাৎ ৩ লাখের বেশি আয়ের ওপর ট্যাক্স দিতে হবে।

ITR ফাইলে ছাড় দিচ্ছে মোদী সরকার, কাদের জন্য?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Jul 2023,
  • अपडेटेड 5:13 PM IST

Income Tax Return: আইটিআর ফাইল করার প্রক্রিয়া ক্রমাগত চলছে। এক কোটিরও বেশি মানুষ আইটিআর ফাইল করেছেন। আপনি ৩১ জুলাইয়ের মধ্যে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আইটিআর ফাইল করতে পারেন। আপনি যদি কোনো কারণে ITR ফাইল করার শেষ তারিখ মিস করেন, তাহলে আপনাকে জরিমানা করা হতে পারে। পাশাপাশি এটাও জানা গুরুত্বপূর্ণ যে কিছু লোক আইটিআর ফাইল করার ক্ষেত্রে অতিরিক্ত ২.৫ লক্ষ টাকা ছাড়ও পাবে।

ট্যাক্স ব্র্যাকেট বা বন্ধনী ২.৫ লক্ষ থেকে শুরু হয়
সাধারণত, পুরানো কর ব্যবস্থার অধীনে, যদি কারও বয়স ৬০ বছর বা তার কম হয়, তবে আপনাকে বার্ষিক ২.৫ লাখ টাকার উপরে আয়ের উপর নিয়ম অনুযায়ী কর দিতে হবে। অর্থাৎ, আপনাকে বার্ষিক ২.৫ লক্ষ টাকার উপরে আয়ের উপর আয়কর দিতে হবে। অর্থ মন্ত্রকের নিয়ম অনুযায়ী, আড়াই লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের ওপর ৫ শতাংশ কর কাটা হয়। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এ কথা জানান।

৫০ হাজার টাকার অতিরিক্ত ডিসকাউন্ট
যদি আপনার বয়স ৬০ বছরের বেশি এবং ৮০ বছরের কম হয়, তাহলেও আপনি বার্ষিক ৩ লাখের বেশি আয়ের উপর ট্যাক্স ব্র্যাকেট  পাবেন। এই বয়সীদের জন্য, আয়কর থেকে অব্যাহতির সীমা ৩ লাখ পর্যন্ত। অর্থাৎ ৩ লাখের বেশি আয়ের ওপর ট্যাক্স দিতে হবে। পুরনো কর ব্যবস্থার অধীনে, এই বয়সের লোকেদের সরকার কর্তৃক অতিরিক্ত ৫০,০০০ টাকা ছাড় দেওয়া হয়।

এই ব্যক্তিদের জন্য অতিরিক্ত আড়াই লাখ টাকা ছাড়
কিছু লোককে Very Senior Citizen  ক্যাটাগরিতেও রাখা হয়েছে। ৮০ বছরের বেশি বয়সী ব্যক্তিরা এই বিভাগে অন্তর্ভুক্ত। ৮০  বছর বা তার বেশি বয়সীদের ট্যাক্স ফাইল করার ক্ষেত্রে অতিরিক্ত ছাড় দেওয়া হয়েছে। এই বয়স সীমার লোকেরা কেবলমাত্র পাঁচ লাখ টাকার বেশি বার্ষিক আয়ের ক্ষেত্রে ট্যাক্স ব্র্যাকেটে আসে। এই কারণেই সাধারণ করদাতাদের তুলনায় এই লোকেরা অতিরিক্ত ২.৫ লক্ষ টাকা ছাড় পান।

Advertisement

এছাড়াও, উদাহরণস্বরূপ, যদি আপনার বার্ষিক আয় ১০ লক্ষ টাকা হয় এবং আপনি আয়কর ছাড়ের অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড়  দাবি করেন, তাহলে আপনাকে ৫ লক্ষ টাকার অবশিষ্ট আয়ের উপর শূন্য কর দিতে হবে। যদিও আপনার করযোগ্য আয়২.৫ লক্ষ, কিন্তু এতে ১২.৫০০০ টাকা ছাড়ের কারণে আপনাকে শূন্য কর দিতে হবে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement