Advertisement

Kolkata Book Fair 2022 : বইমেলা থেকে ফিরতে অসুবিধা? এই জায়গাগুলি থেকে মিলবে শতাধিক বাস

বইমেলা সেরে মানুষের বাড়ি ফেরার সুবিধার্থে এবার বিভিন্ন মেট্রো স্টেশন ও রেল স্টেশনমুখী শাটল বাস পরিষেবা চালু করতে চলেছে পরিবহণ দফতর। প্রতিদিনই সন্ধ্যার পর চালু হবে এই বাস পরিষেবা। হাওড়া, শিয়ালদা, গড়িয়া, বেহালাসহ সমস্ত গুরুত্বপূর্ণ এলাকাতেই যাত্রীদের নিয়ে যাবে বাসগুলি, জানাচ্ছেন পরিবহণ দফতরের আধিকারিকরা।

ফাইল ছবি
জ্যোতির্ময় দত্ত
  • কলকাতা,
  • 28 Feb 2022,
  • अपडेटेड 7:01 PM IST
  • বইমেলায় বিশেষ বাস পরিষেবা
  • সন্ধ্যার পর শুরু
  • পরিচালনায় রাজ্য পরিবহণ দফতর

শুরু হয়ে গেলে বইমেলা (Kolkata Book Fair 2022)। সোমবার মেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার মেলায় মানুষের যাতায়াতে সুবিধার জন্য বাস পরিষেবার ওপরে বাড়তি জোর দিচ্ছে পরিবহণ দফতর। অনেক সময়ই দেখা যায় বই কেনা ও খাওয়া দাওয়া সারার পর বাড়ির ফেরার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হন মানুষ। এবার তাই সেই সমস্যার সমাধানেই নেওয়া হল নতুন উদ্যোগ। 

বাস পরিষেবার বিশেষ জোর

বইমেলা ঘোরা সেরে মানুষের বাড়ি ফেরার সুবিধার্থে এবার বিভিন্ন মেট্রো স্টেশন ও রেল স্টেশনমুখী শাটল বাস পরিষেবা চালু করতে চলেছে পরিবহণ দফতর। প্রতিদিনই সন্ধ্যার পর চালু হবে এই বাস পরিষেবা। হাওড়া, শিয়ালদা, গড়িয়া, বেহালাসহ সমস্ত গুরুত্বপূর্ণ এলাকাতেই যাত্রীদের নিয়ে যাবে বাসগুলি, জানাচ্ছেন পরিবহণ দফতরের আধিকারিকরা। এসি ও ননএসি, উভয় ধরনের বাসই ছাড়বে করুণময়ী বাসস্ট্যান্ড এবং ময়ূখ ভবনের সামনে থেকে। সাধারণত দিনে ১২০ থেকে ১৩০টি বিশেষ বাস চালান হবে বলে জানা যাচ্ছে। আর ছুটির দিনে অথবা শনি ও রবিবার এই ধরনের বাসের সংখ্যা বেড়ে হবে ১৭০ থেকে ১৮০টি। প্রতিটি বাসেই লাগান থাকবে বইমেলার স্টিকার, যাতে যাত্রীদের বাসগুলি চিনতে সুবিধা হয়। 

বিশেষ বাস পরিষেবা

নির্দিষ্ট করা হবে অটোর ভাড়া

এছাড়া অটোর ক্ষেত্রে ভাড়া নির্দিষ্ট করে দেওয়া হবে বলেও জানা যাচ্ছে। সূত্রের খবর, বইমেলায় যাতায়াতের সময় মানুষকে যাতে বাড়তি ভাড়া গুনতে না হয় তার জন্য বেঁধে দেওয়া হবে ভাড়া। গোটা বিষয়টি পরিচালনার জন্য খোলা হচ্ছে কন্ট্রোলরুম। সেখান থেকে সমগ্র বিষয়টির ওপরে নজর রাখবেন, পরিবহণ দফতর এবং বিধাননগর পুলিশ কমিশনারেটের উচ্চ পদস্থ আধিকারিকরা।

Advertisement

প্রসঙ্গত এই বছর ৪৫ বর্ষে পা দিল কলকাতা বইমেলা। এই বছর মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। সোমবার বইমেলার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে তৃণমূলের দলীয় মুখপত্রের স্টলেরও উদ্বোধন করেন তিনি। এদিন মুখ্যমন্ত্রী জানান, সেন্ট্রাল পার্কের নাম এবার থেকে হবে 'বইমেলা প্রাঙ্গন'। এইবছর মেলায় থাকছে মোট ৬০০টি স্টল। 

আরও পড়ুনমানবদেহে কোন অংশের প্রতি ২ মাসে পরিবর্তন হয়, জানেন?


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement