Advertisement

Lakshadweep: লাক্ষাদ্বীপ যাবেন? বিনা পারমিটে অসম্ভব, কীভাবে মেলে অনুমতি-কী নিয়ম, সব তথ্য

লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক সফর ভারতে বিশেষ আগ্রহ তৈরি করেছে। পর্যটন ক্ষেত্রগুলিও লাক্ষাদ্বীপ ভ্রমণের বিষয়ে খুব সক্রিয় হয়ে উঠেছে। অনেক ট্রাভেল কোম্পানি এবং এয়ারলাইন্সও অফার দেওয়া শুরু করেছে।

Lakshadweep
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 Jan 2024,
  • अपडेटेड 3:23 PM IST
  • লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক সফর ভারতে বিশেষ আগ্রহ তৈরি করেছে
  • অনেক ট্রাভেল কোম্পানি এবং এয়ারলাইন্সও অফার দেওয়া শুরু করেছে

লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক সফর ভারতে বিশেষ আগ্রহ তৈরি করেছে। পর্যটন ক্ষেত্রগুলিও লাক্ষাদ্বীপ ভ্রমণের বিষয়ে খুব সক্রিয় হয়ে উঠেছে। অনেক ট্রাভেল কোম্পানি এবং এয়ারলাইন্সও অফার দেওয়া শুরু করেছে। আপনি যদি লাক্ষাদ্বীপে যাওয়ার কথাও ভাবেন, তাহলে এখানকার নিয়ম, পারমিট এবং মোট খরচ সম্পর্কে আপনার বিস্তারিত জানা উচিত। এছাড়াও, সরকার কর্তৃক জারি করা নির্দেশিকাগুলিও সাবধানে পালন করা উচিত। আপনি যদি লাক্ষাদ্বীপে যান এবং আপনার কাছে অনুমতি না থাকে তবে আপনি সমস্যায় পড়তে পারেন।

লাক্ষাদ্বীপে যাওয়ার নিয়ম কী?

১৯৬৭ সালে লাক্ষাদ্বীপ, মিনিকয় এবং আমিন্দিভি দ্বীপপুঞ্জের জন্য কিছু শর্তাবলী লাগু হয়েছিল। এর আওতায় যারা এসব জায়গায় থাকেন না তাদের প্রবেশ ও থাকার অনুমতি নিতে হবে। যাইহোক, সরকারি কর্মকর্তা, সেনা এবং তাদের পরিবারের জন্য অনুমতির প্রয়োজন হয় না। অন্যদিকে, লাক্ষাদ্বীপ-সহ ভারতে প্রবেশের জন্য বিদেশি পর্যটকদের বৈধ পাসপোর্ট এবং ভারতীয় ভিসা থাকা বাধ্যতামূলক।

পারমিট পেতে কত খরচ হবে?

লাক্ষাদ্বীপ ভ্রমণের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, পূর্ব অনুমতির উদ্দেশ্য হল আদিবাসী তফসিলি উপজাতিদের রক্ষা করা, যারা এই অঞ্চলের জনসংখ্যার প্রায় ৯৫ শতাংশ। ১৯৬৭ সালের নিয়ম অনুযায়ী, প্রবেশের অনুমতিপত্র অনলাইনে পূরণ করা যেতে পারে (লাক্ষাদ্বীপ পারমিট ফর্ম) এবং এটি প্রশাসকের কাছে জমা দিতে হবে। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ১০০ টাকা এবং ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য ২০০ টাকা অতিরিক্ত চার্জ সহ আবেদনকারী প্রতি আবেদন ফি ৫০ টাকা।

পুলিশের কাছ থেকেও অনুমতি নিতে হবে

Advertisement

ভারতের অন্যান্য জায়গা থেকে আগত ব্যক্তিদেরও নিজ নিজ জেলার পুলিশ কমিশনারের কাছ থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে। এছাড়াও, আবেদনকারীদের তিনটি পাসপোর্ট সাইজের ছবি সহ তাদের পরিচয়পত্রের স্ব-প্রত্যয়িত ফটোকপি জমা দিতে হবে।

লাক্ষাদ্বীপে যেতে কত খরচ হবে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফর এবং মালদ্বীপ বয়কটের বিষয়টি উত্থাপিত হওয়ার পর এখন অনেকেই এখানে যেতে আগ্রহ দেখাচ্ছেন। ভ্রমণ সংস্থা মেক মাই ট্রিপের মতে, দিল্লি থেকে লাক্ষাদ্বীপ (দিল্লি-লাক্ষাদ্বীপ ট্যুর প্যাকেজ) ৫ দিন এবং ৪ রাতের জন্য প্রায় ২৫ থেকে ৫০ হাজার টাকা। তবে এর প্রাথমিক ট্যুর প্যাকেজ ২০ হাজার টাকা। লাক্ষাদ্বীপে যেতে, আপনাকে কোচির আগত্তি বিমানবন্দরের টিকিট বুক করতে হবে। লাক্ষাদ্বীপে যাওয়ার একমাত্র বিমানবন্দর কোচি। আগত্তি দ্বীপে পৌঁছনোর পরে আপনি নৌকা বা হেলিকপ্টারে লাক্ষাদ্বীপ যেতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement