Advertisement

Lakshmir bhandar: লক্ষ্মীর ভাণ্ডারে ১০০০, ১২০০ টাকা, ঠিক কবে থেকে পাবেন?

রাজ্য বাজেটে লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বাড়ানোর কথা ঘোষণা করেছে সরকার। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন যে এবার থেকে জেনারেল ক্যাটাগরির মহিলারা ৫০০ টাকার জায়গায় ১০০০ টাকা পাবেন।

Lakshmir bhandar
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Feb 2024,
  • अपडेटेड 3:00 PM IST
  • সুবিধাভোগীরা মে মাস থেকে বর্ধিত ভাতা পাবেন
  • জেনারেল ক্যাটাগরির মহিলারা ৫০০ টাকার জায়গায় ১০০০ টাকা পাবেন
  • আর তফশিলি জাতি ও তফশিলি উপজাতি মহিলারা পাবেন ১২০০ টাকা প্রতি মাসে

রাজ্য বাজেটে লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বাড়ানোর কথা ঘোষণা করেছে সরকার। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন যে এবার থেকে জেনারেল ক্যাটাগরির মহিলারা ৫০০ টাকার জায়গায় ১০০০ টাকা পাবেন। আর তফশিলি জাতি ও তফশিলি উপজাতি মহিলারা পাবেন ১২০০ টাকা প্রতি মাসে।

বাজেট ঘোষণা করার সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন যে রাজ্যে ২.১১ কোটি মহিলা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে প্রতি মাসে ভাতা পাবেন। সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা ঢুকবে বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে। সুবিধাভোগীরা মে মাস থেকে বর্ধিত ভাতা পাবেন।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে মহিলাদের টাকা দিতে রাজ্যের কোষাগার থেকে প্রতি মাসে ১০৯০ কোটি টাকা খরচ হতো। পরে ৯ লক্ষ নতুন করে যুক্ত হওয়ায় খরত আরও ৪৫ কোটি টাকা বাড়ে। এবার ভাতা বেড়ে দ্বিগুণ হয়েছে। স্বাভাবিকভাবেই রাজ্যের কোষাগার থেকেও খরচের পরিমাণ বাড়ছে বিরাট।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারি মাসে চালু হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা রাজ্য সরকারের কাছে থেকে আর্থিক সহায়তা পান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement